INTTUC Leader Arrested: হলদিয়ায় লাগাতার শ্রমিক বিক্ষোভ! অশান্তিতে ইন্ধনের অভিযোগে গ্রেফতার ২ আইএনটিটিইউসি নেতা

Haldia: গত ১০ই জানুয়ারি থেকে হলদিয়ার দুর্গাচক এক্সসাইড ব্যাটারি কারখানায় লাগাতার শ্রমিক বিক্ষোভ চলছিল।

INTTUC Leader Arrested: হলদিয়ায় লাগাতার শ্রমিক বিক্ষোভ! অশান্তিতে ইন্ধনের অভিযোগে গ্রেফতার ২ আইএনটিটিইউসি নেতা
মিটিং করছেন আইএনটিটিইউসি-র সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 5:24 PM

হলদিয়া: ব্যাটারি কারখানায় লাগাতার শ্রমিক অসন্তোষের জের। যার কারণে ঘাসফুল শিবির থেকে সাসপেন্ড ও পদ থেকে অপসারণ করা হল তৃণমূলের শ্রমিক সংগঠনের দুই নেতাকে। পাশাপাশি গ্রেফতারও করা হয় তাঁদের।

কী ঘটেছিল? গত ১০ই জানুয়ারি থেকে হলদিয়ার দুর্গাচক এক্সসাইড ব্যাটারি কারখানায় লাগাতার শ্রমিক বিক্ষোভ চলছিল। জানা গিয়েছে, কারখানার অটোমোটিভ সেকশনে গাড়ির ব্যাটারির আলফা চার্জিং পয়েন্টের কাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা লাগাতার কর্মবিরতি পালন করেছে। যার ফলে কারখানার উৎপাদনে ঘাটতি হয়েছে অনেকটাই। এবার এই কারণে গত দুই দিনে ক্ষতি হয়েছে প্রায় ৩০ কোটি টাকা।আর এই অচলাবস্থা কাটাতে বার-বার আলোচনার পরিবেশ তৈরি করেও কোনও লাভ হয়নি। শেষে প্রশাসনের দ্বারস্থ হয় ওই শিল্প সংস্থা। একটি অভিযোগও জমা করা হয় দুর্গাচক থানায়।

সূত্রের খবর, এরপর নবান্নের হস্তক্ষেপে জেলা পুলিশ গতকাল রাতে দুই ঠিকা শ্রমিক নেতা সৌমেন বাগ, শেখ মইদুল এবং জেলা আইএনটিটিইউসি (INTTUC) সভাপতি তাপস মাইতি ও হলদিয়ার তৃণমূল অবজারভার সঞ্জয় ব্যানার্জীকে গ্রেফতার করেছে পুলিশ। পাশাপাশি এই দুই হেভিওয়েট নেতার বিরুদ্ধে পুলিশ আইপিসির ৩১৪,৩২৩,৩০৭,৪২৭,১২বি,৫০৬,ও ৩৪ একাধিক ধারায় মামলা করেছে।

এদিকে, সমগ্র পরিস্থিতি খুব শক্ত হাতেই মোকাবিলা করতে তড়িঘড়ি আসরে নামে রাজ্য প্রশাসন। বুধবার রাতেই হলদিয়ায় হাজির হন রাজ্যের মন্ত্রী মলয় ঘটক ও রাজ্য আইএনটিটিইউসি সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। সেদিনই সকল শিল্প সংস্থাকে ফোনে এসএমএস পাঠানো হয়। এবং বুধবার সকালে হলদিয়া ভবনে বৈঠকের আমন্ত্রণ আর পাশাপাশি শ্রমিক সংগঠনের পক্ষ থেকে উপস্থিতি থাকায় কথা বলা হয়।

অপরদিকে, রাতে ওই দুই নেতা গ্রেফতার হওয়ার পর সকাল থেকেই কারখানার সামনে শ্রমিক বিক্ষোভের আঁচ করে পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করা হয়। যদিও, সকালে দেখা যায় অন্য ছবি। বিক্ষোভের জায়গায় স্বতঃস্ফূর্ত ভাবে কাজে যোগ দেন শ্রমিকরা। যদিও শ্রমিকদের পক্ষ থেকে দাবি করা হয় সব কিছুর পিছনে বিজেপি বা শুভেন্দু অনুগামী সৌমেন বাগের চক্রান্ত রয়েছে।

এখনো পর্যন্ত পনেরশো শ্রমিকের মধ্যে ১ হাজার ৩৭৫ জনের বেশি শ্রমিক কাজে যোগদান করেছেন। পাশাপাশি আজ জেলা আইএনটিটিইউসি পদে নতুন সভাপতি হলেন শিবনাথ সরকার।

এরপর আজ মন্ত্রী মলয় ঘটক সাংবাদিক সম্মেলনে জানান, “সমগ্র পরিস্থিতিতে রাজ্য সরকার ও দলের নজর রয়েছে তাই আমরা এখানে এসেছি। এই অচলাবস্থা যে দল ভালো ভাবে নেয়নি তা গত কালের সিদ্ধান্তেই পরিষ্কার। ওই দুই নেতা সাসপেন্ড করা হয়েছে।” পাশপাশি রাজ্য আইএনটিটিইউসি সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, “গত বেশ কয়েকদিন ধরেই আমাদের হেল্প লাইনে বিভিন্ন ভাবে অভিযোগ জমা পড়ছিল। তার ভিত্তিতে আমরা ওই দুই নেতাকে ওনাদের পদ থেকে বহিস্কারের সিদ্ধান্ত নিয়েছি।”

জেলা তৃণমুল সভাপতি দেবপ্রাসাদ মণ্ডল বলেন, “আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সিদ্ধান্ত নিয়ে বুঝিয়ে দিলেন যে দলের উপরে কেউ নয়। এই গ্রেফতার তার জলজ্যান্ত উদাহরণ। দলের মধ্যে একটা সমন্বয়ে অভাব ছিল এবং কিছু মানুষ অধিকার বহির্ভূত কাজ করছিলেন বলেই দলের এমন সিদ্ধান্ত।”

আরও পড়ুন: A student selling phuchka: একদিকে পড়াশুনা, একদিকে সংসার- বিশ্বভারতীর সামনে ফুচকা বিক্রি করছে কবিতা