TV9 Impact in Bhangar: TV9 বাংলার খবরের জের! ভাঙড়ে জমি-জট কাটিয়ে স্থায়ী সমাধান পেলেন মৎস্যচাষিরা

TV9 Impact in Bhangar: TV9 বাংলার খবরের জের! ভাঙড়ে জমি-জট কাটিয়ে স্থায়ী সমাধান পেলেন মৎস্যচাষিরা
মাছচাষিদের সমস্যার সমাধান, ফাইল ছবি

South 24 Pargana: সমবায় সমিতির মাধ্যমে সেই জমিতে মাছ চাষ করে আসছিল এলাকার প্রায় ৫০০ মৎস্যজীবীর পরিবার। তৃণমূল সরকার এসে বিক্ষিপ্ত ভাবে বাম সমর্থকদের উচ্ছেদ করে নিজেদের দখল নিতে থাকে এমনই অভিযোগ ওঠে।

TV9 Bangla Digital

| Edited By: tista roychowdhury

Jan 23, 2022 | 3:19 PM

দক্ষিণ ২৪ পরগনা: টিভি নাইন বাংলার খবরের জের। ভাঙড়ের বড় আবাদ ১ ও ২ নং মৎস্য চাষীদের সমস্যার স্থায়ী সমাধান হল শনিবার। প্রায় ৫০০ বিঘা মাছ চাষের জমি জঙ্গল হয়ে পড়েছিল। সমস্যায় পড়েছিল প্রায় ১০৪টি পরিবার। সেই খবর সম্প্রচারিত করি আমরাই। তারপরেই শাসক দলের নেতত্ব বৈঠক করে সমস্যার সমাধান করেন।  ভাঙড়ের তৃণমূল কংগ্রেস (TMC) নেতা আরাবুল ইসলাম যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

নিউটাউন হওয়ার সময় ভাঙড়ের বামনঘাটা বেওতা অঞ্চলের ফাঁকা জমিতে  মাটি কেটে সেখানে মৎস্য চাষের অনুকূল পরিবেশ তৈরি করেছিল তৎকালীন বামফ্রন্ট সরকার।

সমবায় সমিতির মাধ্যমে সেই জমিতে মাছ চাষ করে আসছিল এলাকার প্রায় ৫০০ মৎস্যজীবীর পরিবার। তৃণমূল সরকার এসে বিক্ষিপ্ত ভাবে বাম সমর্থকদের উচ্ছেদ করে নিজেদের দখল নিতে থাকে এমনই অভিযোগ ওঠে। কাজ হারান শতাধিক মৎস্য চাষিরা। আমরাই সেই খবর করি। তারপরেই তৃণমূল নেতা আরাবুল ইসলাম মহাসিন গাজিদের উদ্যোগে ভাঙড় ২ প্রশাসনের সঙ্গে শনিবার কলকাতা লেদার কমপ্লেক্স থানায় একটি বিশেষ আলোচনার মাধ্যমে মৎস্য চাষীদের সমস্যার সমাধান হয়। খুশি মৎস্য চাষীরা।

সূত্রের খবর, এই জমি-জট কাটাতে ইতিমধ্যেই একটি কমিটি তৈরি করা হয়েছে। ওই কমিটিতে থাকবেন পুরনো সমবায় সমিতির ১১ সদস্য। সঙ্গে থাকবেন শাসকদলের তরফে থাকবেন ৪ জন। মোট ১৫ জনের এই কমিটির উপরে থাকবে একটি উপদেষ্টা কমিটি। সেই উপদেষ্টা কমিটি মাছ চাষের গোটা বিষয়টি নজরে রাখবে। দ্রুত যাতে ওই সমস্ত জমি পরিষ্কার করে মাছচাষের ব্যবস্থা করা যায় সেদিকে নজর দেবে উপদেষ্টা কমিটি।

এক তৃণমূল নেতার কথায়, “জমি নিয়ে বেশ কিছু সমস্যা ছিলই। প্রথমটা সব জানা ছিল না। খবর পাওয়ার পরে, আমি নিজে এসে এখানকার মানুষের সঙ্গে কথা বলি। কিছু বৈঠক ডেকে গোটা বিষয়টি সমাধান করি। আশা করছি এরপর আর সমস্যা হবে না।”

আরও পড়ুন: Mamata Banerjee on Netaji’s 125th Birthday: ‘একটা ট্যাবলো থাকলে কী ক্ষতি হত?…বাতিলের কারণ দর্শাননি আপনারা’

আরও পড়ুন: Primary Education: বাড়ছে ড্রপআউট, শিক্ষার হাল ফেরাতে এ বার ‘পাড়ায় শিক্ষালয়’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA