LPG Black market: ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম, তার মধ্যেই রমরমিয়ে কালোবাজারি

Raiganj: রায়গঞ্জের দেবীনগরের ২৬ নং ওয়ার্ডের ঘটনা। সেখানে বাঘাযতীন পার্কের পাশে একটি উপহার সামগ্রীর দোকানের আড়ালে রান্নার গ্যাসের কালোবাজারি চলত বলে অভিযোগ

LPG Black market: ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম, তার মধ্যেই রমরমিয়ে কালোবাজারি
গ্যাসের কালোবাজারী (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 7:02 PM

রায়গঞ্জ: অগ্নিমূল্য বাজার। পকেটে হাত দিলে রীতিমত ছ্যাঁকা লাগছে মধ্যবিত্তের। এরমধ্যে দাম বেড়েছে রান্নার গ্যাসের। গৃহস্থের হেঁশেলে আগুন ধরিয়ে আজ, শনিবার ফের একবার বেড়েছে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম। আর মহার্ঘ্য যখন রান্নার গ্যাস, ঠিক সেই সময় রমরমিয়ে কালোবাজারি চলছে উত্তর দিনাজপুরের রায়গঞ্জে। সেই অভিযোগের ভিত্তিতে রায়গঞ্জে অভিযানে পুলিশ। আটক এক কারবারি।

রায়গঞ্জের দেবীনগরের ২৬ নং ওয়ার্ডের ঘটনা। সেখানে বাঘাযতীন পার্কের পাশে একটি উপহার সামগ্রীর দোকানের আড়ালে রান্নার গ্যাসের কালোবাজারি চলত বলে অভিযোগ। শনিবার দুপুরবেলা গোপন সূত্রে খবর পেয়ে রায়গঞ্জ থানার পুলিশ হানা দেয় সংশ্লিষ্ট ওই দোকানে। প্রচুর পরিমাণ সিলিন্ডার বাজেয়াপ্ত করে পুলিশ।

তার বিরুদ্ধে অত্যাবশকীয় পন্য বেআইনী মজুতের মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে বলে পুলিশ জানিয়েছে। অপরদিকে গ্যাসের লাগাতার মূল্যবৃদ্ধির সময় এই বেআইনী কাজের প্রতিবাদ জানিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন স্থানীয় তৃনমুল কাউন্সিলরও। এদিকে এই কারবারের বিরুদ্ধে অভিযান চলবে বলে পুলিশ জানিয়েছে।

ওই ওয়ার্ডের কাউন্সিলর অভিজিৎ সাহা বলেন, “আমি মিটিংয়ে ছিলাম। গোপাল রায় নামে একটি ছেলে এইরকম ব্যবসা চালাচ্ছিল। বোইনি গ্যাস রাখা নিয়ে তাকে গ্রেফতার করা হয়। করোনা পরবর্তী সময়ে এই কাজ করছে, পুলিশ তার কাজ করছে। কেন্দ্রীয় সরকারের ভ্রান্ত নীতির কারণে বারবার মূল্যবৃদ্ধি হচ্ছে। মানুষ কর্মসংস্থান হারিয়ে ফেলেছে। সেই কারণে অপরাধের সংখ্যা বাড়ছে।”

বস্তুত, জানা গিয়েছে, করোনা সংক্রমণের শুরুতে কার্যত থমকে দাঁড়িয়েছিল গোটা বিশ্ব। তবে সময়ের সঙ্গে সঙ্গে করোনা টিকা আবিষ্কার হওয়ার পরই ফের জীবনে গতি ফিরেছে। আন্তর্জাতিক বাজারে ক্রুড তেলের চাহিদা বাড়তেই পাল্লা দিয়ে বেড়েছে দামও। দুই মাস আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর তেলের বাজারে চরম সঙ্কট দেখা দিয়েছে। ফলে আরও বেড়েছে ক্রুড তেলের দাম।

বর্তমানে ক্রুড তেলের দাম ব্যারেল প্রতি ১১১.৪০ ডলার। অপরিশোধিত তেলের উপরেই নির্ভর করে দেশে পেট্রোল-ডিজেল ও এলপিজির দাম। ক্রুড তেলের দাম যত বৃদ্ধি পাবে, ততই পাল্লা দিয়ে বাড়বে রান্নার গ্যাসের দাম।