CBSE 12th Result 2021: উচ্চ মাধ্যমিকের বিক্ষোভের আঁচ সিবিএসই-তে, নম্বর বৃদ্ধির দাবিতে জেলায় জেলায় বিক্ষোভ

CBSE: উচ্চ মাধ্যমিকে রেজাল্ট বিক্ষোভের পর ১০০ শতাংশ পড়ুয়াকে পাশ করানোর সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এবার একই পথে সিবিএসই (CBSE) পরীক্ষার্থীরাও।

CBSE 12th Result 2021: উচ্চ মাধ্যমিকের বিক্ষোভের আঁচ সিবিএসই-তে, নম্বর বৃদ্ধির দাবিতে জেলায় জেলায় বিক্ষোভ
নিজস্ব চিত্র

উত্তর দিনাজপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনা: উচ্চ মাধ্যমিকে রেজাল্ট বিক্ষোভের পর ১০০ শতাংশ পড়ুয়াকে পাশ করানোর সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এবার একই পথে সিবিএসই (CBSE) পরীক্ষার্থীরাও। মূলত নম্বর বৃদ্ধির দাবিতে জেলায় জেলায় শুরু হল সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের বিক্ষোভ!

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের বেথানী মিশন স্কুল। রায়গঞ্জের কসবা তুলসিতলা সংলগ্ন ওই স্কুলের সিবিএসই পরীক্ষার্থীরা এদিন নম্বর বৃদ্ধির দাবি তুলে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন। শুরু হয় ব্যাপক যানজট। প্রায় ঘণ্টা দেড়েক অবরোধ চলার পর পুলিশের হস্তক্ষেপে সচল হয় জাতীয় সড়ক।

সোমবার ওই পরীক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকরাও স্কুলে এসে স্কুল কর্তৃপক্ষের কাছে নম্বর কম আসার কারণ জানতে চান। স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে এর সদুত্তর না পেয়ে ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। তাঁদের অভিযোগ, স্কুলের নোটিস বোর্ডে যে নম্বর টাঙানো হয়েছে, সেই নম্বর যদি স্কুলের পক্ষ থেকে বোর্ডে পাঠানো হয় তবে পরীক্ষার্থীদের এত কম নম্বর এলো কী করে!

পাশাপাশি তাঁদের এও দাবি, এবার সিবিএসসি’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়নি তবু বাকি স্কুলগুলোর নম্বর তুলনামূলকভাবে বেশি এলেও একমাত্র তাঁদের স্কুলের নম্বরই খারাপ এসেছে।

উল্লেখ্য, গত শুক্রবার প্রকাশিত হয়েছে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল। পরীক্ষা না হওয়ায় এ বছর কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি। তবে উত্তীর্ণ হয়েছে ৯৯.১৩ শতাংশ।

এদিকে একই অভিযোগ তুলে এদিন খড়গপুরের বিএনআর এক্সিলেন্স অ্যাকাডেমির ছাত্রছাত্রীরাও বিক্ষোভ প্রদর্শন করেন। অভিযোগ, ওই স্কুলের প্রিন্সিপাল ছাত্রছাত্রীদের নম্বর বৃদ্ধিতে গড়িমসি করেছেন। আর সেই অভিযোগ তুলে কার্যত খড়গপুরের গোলাবাজার এলাকায় পথে বসে বিক্ষোভ দেখান সিবিএসই পরীক্ষার্থীরা। পুলিশ এলে তাদের সঙ্গেও তর্কাতর্কি শুরু হয়। বিক্ষোভ চলে খড়গপুরের গোল বাজারে এলাকাতেও।

সিবিএসসি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার মার্কশিটে পর্যাপ্ত নম্বর দেওয়া হয়নি, এই অভিযোগ তুলে বারাকপুরের সেন্ট্রাল মডেল স্কুলের পরীক্ষার্থীরাও অভিভাবকদের নিয়ে বিক্ষোভ দেখান। ছাত্র-ছাত্রীদের অভিযোগ, যেভাবে তাঁরা পরীক্ষা দিয়েছেন, সেই মতো নম্বর তাঁরা পাননি। এদিকে স্কুল কর্তৃপক্ষ এ বিষয়ে তাঁদের সঙ্গে কোনও কথা বলতে নারাজ। স্কুল চত্বরে ব্যাপক বিক্ষোভ দেখান ছাত্রছাত্রী ও তাঁদের অভিভাবকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পৌঁছয় বারাকপুর থানা পুলিশ। পুরো বিষয়টি খতিয়ে দেখা হবে এমনটাই আশ্বাস দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। আরও পড়ুন: CBSE 12th Result 2021: দ্বাদশে পাশের হার ৯৯ শতাংশ, ছেলে-মেয়েকে ছাপিয়ে রেকর্ড তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীদের

Click on your DTH Provider to Add TV9 Bangla