2022 Nobel Award: ‘ব্যাঙ্ক ও অর্থনৈতিক সঙ্কট’ নিয়ে গবেষণা, তিন মার্কিন অর্থনীতিবিদ পেলেন নোবেল পুরষ্কার

2022 Nobel Award in Econ0mics: যৌথভাবে ২০২২ সালের অর্থনীতির নোবেল পুরস্কার দেওয়া হল বেন বার্নানকে, ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডিবভিগ-কে। ব্যাঙ্ক ও আর্থিক সংকটের উপর গবেষণা'-র জন্য তাঁদের সম্মানিত করল রয়্যাল সুইডিশ আকাদেমি অব সায়েন্সেস।

2022 Nobel Award: 'ব্যাঙ্ক ও অর্থনৈতিক সঙ্কট' নিয়ে গবেষণা, তিন মার্কিন  অর্থনীতিবিদ পেলেন নোবেল পুরষ্কার
বেন বার্নানকে, ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডিবভিগ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 4:10 PM

জেনেভা: যৌথভাবে ২০২২ সালের অর্থনীতির নোবেল পুরস্কার দেওয়া হল বেন বার্নানকে, ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডিবভিগ-কে। কোভিড-১৯ মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে, বর্তমানে গোটা বিশ্ব অর্থনৈতিক মন্দার দিকে এগোবলে অনুমান করা হচ্ছে। তারই মধ্যে সোমবার (১০ অক্টোবর), ‘ব্যাঙ্ক ও আর্থিক সংকটের উপর গবেষণা’-র জন্য, রয়্যাল সুইডিশ আকাদেমি অব সায়েন্সেস এই তিন অর্থনীতিবিদকে পুরস্কৃত করল। অন্যান্য বিষয়ের মতো আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ী ১৮৯৫ সালে অর্থনীতি বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়নি। অনেক পরে, ১৯৬৯ সালে সুইডিশ সেন্ট্রাল ব্যাঙ্ক আলফ্রেড নোবেলের স্মরণে অর্থনীতিতে নোবেল পুরস্কার চালু করেছিল।

রয়্যাল সুইডিশ আকাদেমির নোবেল কমিটি জানিয়েছে, “আধুনিক ব্যাঙ্কিং গবেষণায় ব্যাঙ্কের প্রয়োজনীয়তার পাশাপাশি, কীভাবে ব্যাঙ্কিং ব্যবস্থার সঙ্কট কম ঝুঁকিপূর্ণ করা যায় এবং কীভাবে ব্যাঙ্কের পতন আর্থিক সঙ্কটকে আরও বাড়িয়ে তোলে তা স্পষ্ট হয়েছে। ১৯৮০-র দশকের গোড়ায় এই গবেষণার ভিত্তি স্থাপন করেছিলেন বেন বার্নানকে, ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডিবভিগ। আর্থিক বাজার নিয়ন্ত্রণ এবং আর্থিক সঙ্কট মোকাবিলায় তাদের বিশ্লেষণগুলির অত্যন্ত বাস্তবিক গুরুত্ব রয়েছে।”

নোবেল কমিটি আরও জানিয়েছে, অর্থনীতিবিদ ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডিবভিগ তাত্ত্বিক মডেল তৈরি করে ব্যাঙ্কগুলির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেছেন। দেখিয়েছেন কীভাবে সমাজে তাদের ভূমিকাই তাদের পতন সম্পর্কে গুজব তৈরি করে। আর কীভাবে সমাজ এই দুর্বলতা কমাতে পারে। অন্যদিকে বেন বার্নানকে, আধুনিক ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কট, ১৯৩০ সালের ‘গ্রেট ডিপ্রেশন’ বিশ্লেষণ করেছেন।

গত বছর এই পুরস্কার যৌথভাবে দেওয়া হয়েছিল ডেভিড কার্ড এবং জোশুয়া অ্যানগ্রিস্ট ও গুইডো ইমবেনসকে। ডেভিড কার্ডকে পুরস্কৃত করা হয়েছিল ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষা কীভাবে শ্রমবাজারকে প্রভাবিত করে সেই বিষয়ে গবেষণার জন্য। জোশুয়া অ্যানগ্রিস্ট ও গুইডো ইমবেনস সম্মানিত হয়েছিলেন কীভাবে সহজে প্রচলিত বৈজ্ঞানিক পদ্ধতিগুলির সঙ্গে খাপ খায় না, এমন সমস্যাগুলি অধ্যয়ন করতে হয় তার দিশা দেখানোর জন্য।