Earthquake: মধ্যরাতে ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স, ফের আছড়ে পড়বে সুনামি?

Philippines Earthquake: রাতে যখন গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন তারা, সেই সময়ে হঠাৎ কম্পন অনুভূত হয়। ঘরের আসবাবপত্র ভেঙে পড়তে শুরু করে। এরপরই আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে।

Earthquake: মধ্যরাতে ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স, ফের আছড়ে পড়বে সুনামি?
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 7:05 AM

ফিলিপিন্স: একের পর এক দেশে ভূমিকম্প(Earthquake)। এবার গভীর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স (Philippines)। বুধবার মধ্য রাতে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয় ফিলিপিন্সে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। এই শক্তিশালী ভূমিকম্পের পরই একাধিক আফটারশক অনুভূত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্যাপক ক্ষয়ক্ষতিরও সম্ভাবনা রয়েছে। তবে এখনও অবধি সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয়নি বলেই জানা গিয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, বুধবার মধ্য রাতে ভূমিকম্প হয় মধ্য ফিলিপিন্সে। জানা গিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী রাত ২টোর সামান্য পরেই ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয় মধ্য ফিলিপিন্সের মাসবাটে প্রদেশে। ভূমিকম্পের উৎসস্থল ছিল ইসনের মিয়াগা গ্রাম থেকে ১১ কিলোমিটার দূরে।

সিসমোলজিস্টরা জানিয়েছেন, ভূপৃষ্ঠের অত্যন্ত গভীরে যে ভূমিকম্প হয়, তার তুলনায় ভূপৃষ্ঠের কাছাকাছি যে ভূমিকম্প হয় তাতে ক্ষয়ক্ষতির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি থাকে। তবে এখনও অবধি ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। ভূমিকম্পের জেরে সুনামির সতর্কতাও জারি করা হয়নি এখনও অবধি। তবে ভূমিকম্পের মাত্রা ৬.১ হওয়ায়, পরবর্তী কয়েক ঘণ্টার মধ্যেই আফটারশক অনুভূত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এতে ক্ষয়ক্ষতিও হতে পারে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রাতে যখন গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন তারা, সেই সময়ে হঠাৎ কম্পন অনুভূত হয়। ঘরের আসবাবপত্র ভেঙে পড়তে শুরু করে। এরপরই আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে। আফটারশকের আশঙ্কায় অনেকে আবার রাতভর বাড়ির বাইরেই কাটান। তবে স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের জেরে এখনও অবধি বিশেষ ক্ষয়ক্ষতি নজরে পড়েনি। ভূমিকম্পের উৎসস্থল  মাসবাটে-তে বারংবার আফচারশক অনুভূত হওয়ায় আজ, বৃহস্পতিবার সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত বছরের অক্টোবর মাসে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল উত্তর ফিলিপিন্সে। সেই সময় ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। ওই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। বহু মানুষে মৃত্যুও হয়।