Al-Qaeda: সিরায়াতে মার্কিন হানা, এয়ার স্ট্রাইকে খতম আল কায়দা নেতা

Air Strike, সেনা প্রত্যাহারের পর জঙ্গি গোষ্ঠী আল কায়দা পুনরায় মাথা চাড়া দিয়ে উঠতে পারে, এমন দুশ্চিন্তা ক্রমেই মার্কিন প্রশাসনের শীর্ষ স্তরের দুশ্চিন্তা বাড়িয়েছে

Al-Qaeda: সিরায়াতে মার্কিন হানা, এয়ার স্ট্রাইকে খতম আল কায়দা নেতা
ছবি - প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 3:19 PM

ওয়াশিংটন: চিরশত্রুতায় যেন নতুন মাত্র পেল। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়াতে (Syria) এয়ার স্ট্রাইকে (Air Strike) আল কায়দা (Al – Qaeda) নেতাকে খতম করল আমেরিকা (United States of America)। মার্কিন সেনা বাহিনী সূত্রে এমনটাই খবর।

২০ সেপ্টম্বর সিরিয়ার ইদলিবে (Idlib), আল কায়দা নেতা সেলিম আবু আহমেদ (Salim Abu-Ahmad) মার্কিন ড্রোন হানায় নিহত হয়েছেন। ফক্স নিউজ (Fox News) সূত্রে খবর, নিহত জঙ্গি নেতা আবু আহমেদ, আল কায়দার বিভিন্ন জঙ্গি আক্রমণের পরিকল্পনা, হামলার জন্য প্রয়োজনীয় অর্থের জোগানের মতো দায়িত্বের সঙ্গে যুক্ত ছিলেন। আমেরিকা সেনা আধিকারিকদের থেকে জানা গিয়েছে এই হামলার ফলে কোনও স্থানীয় নাগরিকের মৃত্যুর খবর পাওয়া যায়নি।

সিরিয়ার এই প্রদেশে মার্কিন হানা এই প্রথম নয়। এর আগেও আইসিস জঙ্গি গোষ্ঠীর নেতা আবু বকর আল বাগদাদী (Abu Bakr al-Baghdadi) যখন পূর্ব সিরিয়া থেকে পালিয়ে এই ইদলিবে লুকিয়ে ছিলেন, সেই সময় ও অনেকটা একই কায়দায় এয়ার স্ট্রাইক করে বাগদাদিকে হত্যা করে মার্কিন বাহিনী।

ইরাক (Iraq) সেনাবাহিনীর এক সূত্রের মারফত জানা গিয়েছে, এর আগে খুব সম্ভবত ১৩ সেপ্টেম্বর মার্কিন সেনার একটি যুদ্ধ বিমান সিরিয়া – ইরাক সীমান্তে দুটি গাড়ির ওপর আঘাত হানে। সীমান্তে ওই আঘাতে ওই গাড়ি দুটি সম্পূর্ণ বিনষ্ট হয়।

সম্প্রতি আফগানিস্তানের (Afghanistan) মসনদে অধিষ্ঠিত হয়েছে তালিবান। শাসন ক্ষমতা তালিবানের (Taliban) হাতে যাওয়ার পরেই সেদেশ থেকে সেনা প্রত্যাহার করে আমেরিকা। সেনা প্রত্যাহারের পর জঙ্গি গোষ্ঠী আল কায়দা পুনরায় মাথা চাড়া দিয়ে উঠতে পারে, এমন দুশ্চিন্তা ক্রমেই মার্কিন প্রশাসনের শীর্ষ স্তরের দুশ্চিন্তা বাড়িয়েছে। তাই আল কায়দার যাবতীয় কার্যকলাপে দাঁড়ি টানতে বিমান হামলার পথেই হাঁটতে পারে পেন্টাগন (Pentagon), সংবাদ সংস্থা এএফপি (AFP) সূত্রে এমনটাই জানা গিয়েছে। বেশ কিছু বিশেষজ্ঞরা মনে করেন, আমেরিকার এই স্ট্রাটেজি কতটা বাস্তবসম্মত এবং ফলুপ্রসু হবে সেই নিয়ে তাদের যথেষ্ট সন্দেহ রয়েছে।

সম্প্রতি আমেরিকায় হওয়া, সেনেট কমিটির এক উচ্চ পর্যায়ের বৈঠকে আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখার পক্ষে মত দিয়েছেন মার্কিন সেনা বাহিনীর শীর্ষকর্তারা। তাদের পরামর্শ ছিল আফগানিস্তানে কমপক্ষে ২৫০০ জন সেনার একটি দল তৈরি রাখা প্রয়োজন। তালিবান এখনও আল কায়দা জঙ্গিদের সঙ্গে সম্পর্ক শেষ করেনি বলেই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল মার্কিন সেনা বাহিনীর তরফে। বৈঠকের পর হোয়াইট হাউসের (White House) প্রেস সচিব জেন সাকি জানিয়েছিলেন, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে এখন কী করা উচিৎ সেনাবাহিনীর শীর্ষ কর্তাদের থেকে সে সংক্রান্ত বিভিন্ন উপদেশ পেয়েছেন রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden), সেই কথা মাথায় রেখেই পরবর্তী পদক্ষেপ স্থির করবে ওয়াশিংটন।

আরও পড়ুন TATA wins bid for Air India: টাটার ঘরেই ফিরছে ‘এয়ার ইন্ডিয়া! বিমান সংস্থার মালিকানা পেতে পারে TATA Sons