Blast: আফগানিস্তানে চলন্ত বাসে বিস্ফোরণ, মৃত ৫

বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। কোনও জঙ্গি সংগঠনও এখনও এই হামলার দায় স্বীকার করেনি।

Blast: আফগানিস্তানে চলন্ত বাসে বিস্ফোরণ, মৃত ৫
আফগানিস্তানে বাসে বিস্ফোরণ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 3:17 PM

কাবুল: ফের বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান। এবার একটি চলন্ত বাসে বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ৫ জনের। গুরুতর আহত হয়েছেন আরও অনেকে। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর আফগানিস্তানের বাখ প্রদেশে। সাতসকালে যাত্রীবোঝাই চলন্ত বাসে এই বিস্ফোরণে আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

পুলিশ সূত্রে খবর, বাসটিতে হইরাতানের একটি পেট্রোলিয়াম কোম্পানির শ্রমিকেরা ছিলেন। এদিন সকাল ৭টা নাগাদ বাসটি শ্রমিকদের হইরাতানে ওই কোম্পানিতে নিয়ে যাওয়ার সময়ই হঠাৎ করে একটি জোরাল বিস্ফোরণ ঘটে। বাখ প্রদেশের পুলিশের মুখপাত্র জানান, এই বিস্ফোরণে ৫ জনের মৃত্যু হয়েছে এবং ৪ জন গুরুতর আহত হয়েছেন। বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। কোনও জঙ্গি সংগঠনও এখনও এই হামলার দায় স্বীকার করেনি। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানের অন্যতম প্রধান স্থলবন্দর এলাকা হল বাখ প্রদেশ। আবার মধ্য এশিয়ার সঙ্গে রেল ও সড়ক যোগাযোগের স্থল উজবেকিস্তানের সীমান্তবর্তী এলাকার নিকটবর্তী শহর হইরাতান। ফলে এই সীমান্তবর্তী শহরে চলন্ত বাসে বিস্ফোরণের ঘটনার পিছনে বিশেষ কোনও কারণ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

উল্লেখ্য, দিন কয়েক আগে, গত শনিবার কাবুলে পাক দূতাবাসের সামনে একটি হামলা হয়। কয়েকজন দুষ্কৃতী মোটরবাইকে করে দূতাবাসে এসে এলোপাথাড়ি গুলি চালায়। ঘটনায় পাক দূতাবাসের এক নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। পাক কূটনীতিবিদকে হত্যার চেষ্টাতেই এই হামলা বলে অভিযোগ তুলেছে ইসলামাবাদ। সেই ঘটনার রেশ কাটতে না কাটতে ফের হামলার ঘটনা ঘটল। গত মাসেও অবশ্য বাখ প্রদেশে একটি স্কুলে জোরাল বিস্ফোরণ ঘটেছিল। সেই বিস্ফোরণে কমপক্ষে ১৯ জনের মৃত্যু হয় এবং ২৪ জন গুরুতর জখম হন।