Ukraine: ‘আমাদের কষ্টে যদি আপনারা উপকৃত হন…’, জয়শঙ্করকে পাল্টা জবাব ইউক্রেনীয় বিদেশমন্ত্রীর

Dmytro Kuleba: রাশিয়া থেকে ভারতের সস্তায় তেল কেনার সমর্থনে, ইউরোপীয় ইউনিয়নের দিকে আঙুল তুলেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার তার পাল্টা জবাব দিলেন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা।

Ukraine: 'আমাদের কষ্টে যদি আপনারা উপকৃত হন...', জয়শঙ্করকে পাল্টা জবাব ইউক্রেনীয় বিদেশমন্ত্রীর
দিমিত্রো কুলেবা, ইউক্রেনীয় বিদেশমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 4:11 PM

নয়া দিল্লি: সোমবার (৫ ডিসেম্বর), রাশিয়া থেকে ভারতের সস্তায় তেল কেনার সমর্থনে, ইউরোপীয় ইউনিয়নের দিকে আঙুল তুলেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সাফ জানিয়েছিলেন, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে নভেম্বর মাসের মধ্যে, রাশিয়া থেকে সবথেকে বেশি জীবাশ্ম জ্বালানী আমদানি করেছে ইউরোপীয় ইউনিয়নই। যার পরিমাণ পরবর্তী ১০ দেশের মিলিত আমদানীর থেকেও বেশি। মঙ্গলবার, এই নিয়ে ভারতকে পাল্টা জবাব দিলেন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা। এনডিটিভিকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি রাশিয়া থেকে সস্তায় ভারতের তেল আমদানিকে “নৈতিকভাবে অনুপযুক্ত” বলেছেন। তিনি আরও বলেছেন, “ইউক্রেনে রুশ আগ্রাসন এবং প্রতিদিন ইউক্রেনীয়দের মৃত্যুর জন্যই ভারত সস্তায় রুশ তেল কেনার সুযোগ পেয়েছে।”

কুলেবা আরও বলেন, “আমাদের কষ্টে যদি আপনারা উপকৃত হন, তাহলে আপনাদের উচিত আমাদের আরও বেশি করে সাহায্য করা।” তিনি জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের দিকে আঙুল তুললেই হবে না। সস্তায় রুশ তেল আমদানির সিদ্ধান্তের পিছনে ইউক্রেনের মানুষের দুর্ভোগের দিকটাও ভারতের দেখা দরকার। কুলেবার মতে, যুদ্ধের অবসান ঘটাতে ভারতের, বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি বলেন, “বিশ্বে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতের প্রধানমন্ত্রী, তাঁর বক্তব্যের মধ্য দিয়েই পরিবর্তন আনতে পারেন।” বিশেষ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদীর ‘এটা যুদ্ধের সময় নয়’ মন্তব্যটি ‘উত্সাহজনক’ বলে জানিয়েছেন তিনি।

তবে, ইউক্রেনীয় বিদেশমন্ত্রীর মতে, রুশ-ইউক্রন যুদ্ধ পরিস্থিতির পরোক্ষ সমালোচনা নয়, নয়াদিল্লিকে রাশিয়ার সরাসরি সমালোচনা করতে হবে। তিনি বলেছেন, ভারত এখনও পর্যন্ত এই সংঘাতকে ‘ইউক্রেনে যুদ্ধ’ বলে এসেছে। কিন্তু, তাদের বলা উচিত ‘ইউক্রেনের বিরুদ্ধে রুশ আগ্রাসন’। নয়া দিল্লির কাছ থেকে সমন্বিত প্রচেষ্টা আশা করছে ইউক্রেন। কুলেবা বলেছেন, “চেষ্টা না করলে কোনও পরিবর্তনই হবে না”।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা করেছিল রাশিয়া। সেই থেকে ১০ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই পরিস্থিতিতে, মস্কোর উপর চাপ বাড়াতে মার্কিন যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমী দেশগুলি একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়েছে রাশিয়ার উপর। তবে, ভারত, রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ কৌশলগত সম্পর্ক বজায় রেখেছে। ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা করে রাষ্ট্রসংঘে যতবারই প্রস্তাব আনা হয়েছে, নয়া দিল্লি প্রতিবারই মস্কোর বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। তবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবারই আলোচনার টেবিলে দ্বন্দ্বের সমাধানের উপর জোড় দিয়েছেন। রাশিয়ার থেকে ভারতের সস্তায় তেল কেনা নিয়েও এসেছে পশ্চিমী সমালোচনা। কিন্তু, মোদী সরকার বারবার জানিয়েছে, দেশের মানুষের স্বার্থেই রাশিয়ার থেকে সস্তায় তেল কেনা হচ্ছে।