Jair Bolsonaro: একদিনেই হাসপাতাল থেকে ছাড়া পেলেন বলসোনারো, দাঙ্গার জেরেই কি বাইডেন সরকারের উপরে চাপ?

Brazil Riot: সূত্র মারফত জানা গিয়েছে, রবিবার ব্রাজিলের হামলার পরই জো বাইডেন সরকারের উপরে চাপ সৃষ্টি করা হয়েছে বলসোনারোকে ফ্লোরিডা থেকে তাড়ানোর জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে।

Jair Bolsonaro: একদিনেই হাসপাতাল থেকে ছাড়া পেলেন বলসোনারো, দাঙ্গার জেরেই কি বাইডেন সরকারের উপরে চাপ?
রবিবারের বিক্ষোভের চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 10:30 AM

ব্রাসিলিয়া: একদিকে দেশে তাণ্ডবলীলা চালাচ্ছেন সমর্থকরা, সেই সময়ই হাসপাতালে ভর্তি দেশের প্রাক্তন প্রেসিডেন্ট। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন ব্রাজিলের (Brazil) প্রাক্তন প্রেসিডেন্ট জইর বলসোনারো (Jair Bolsonaro)। মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়া পেলেন তিনি। সূত্রের খবর, আজই দেশে ফিরতে পারেন। দেশের এই উত্তপ্ত পরিস্থিতির মাঝে বলসোনারো ব্রাজিলে ফিরলে, পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে বলে জল্পনা। অন্যদিকে, সে দেশের আদালতের তরফে বলসোনারোর সমর্থক এক মন্ত্রীকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে।

প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা আগেই ব্রাজিল ছেড়ে ফ্লোরিডায় যান জইর বলসোনারো। পরেরদিনই, অর্থাৎ রবিবার ব্রাজিল জুড়ে বিক্ষোভের আগুন জ্বলে। বলসোনারোর সমর্থকরা সে দেশের সুপ্রিম কোর্ট, কংগ্রেস ও প্রেসিডেন্ট প্যালেসে ভাঙচুর চালায়। যখন দেশে এমন বিক্ষোভ চলছে, সেই সময়ই জানা যায়, সোমবার ফ্লোরিডায় হাসপাতালে ভর্তি করানো হয়েছে জইর বলসোনারোকে। জানা গিয়েছিল, ২০১৮ সালে ছুরি নিয়ে হামলার একটি ঘটনাতে গুরুতর আহত হয়েছিলেন বলসোনারো, সেই ব্যাথা নিয়েই তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তবে চিকিৎসকরা জানিয়েছেন, বলসোনারোর আঘাত গুরুতর নয়। মঙ্গলবার তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

সূত্রের খবর, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরই জইর বলসোনারো জানান যে নির্ধারিত সময়ের আগেই তিনি দেশে ফিরতে পারেন। এরপরই জল্পনা, আজ, বুধবার দেশে ফিরতে পারেন বলসোনারো। জানুয়ারির শেষে দেশে ফেরার কথা ছিল বলসোনারোর।

সূত্র মারফত জানা গিয়েছে, রবিবার ব্রাজিলের হামলার পরই জো বাইডেন সরকারের উপরে চাপ সৃষ্টি করা হয়েছে বলসোনারোকে ফ্লোরিডা থেকে তাড়ানোর জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে। সেই কারণেই তড়িঘড়ি ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্টকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতি পাবলিক সিকিউরিটি চিফ অ্যান্ডারসন টোরেসকে গ্রেফতারির নির্দেশ দিয়েছে। বলসোনারো ক্ষমতায় থাকাকালীন তিনি আইনমন্ত্রী ছিলেন।