Highland Park Shooting: পুলিশকে আট ঘণ্টা নাকানি-চোবানি খাওয়ালো ২২ বছরের মার্কিন বন্দুকবাজ, হাতে ছিল উচ্চ ক্ষমতার রাইফেল

Highland Park Shooting: দীর্ঘ আট ঘন্টা তল্লাশি অভিযানের পর অবশেষে হাইল্যান্ড পার্কের গুলিচালনার ঘটনায় সন্দেহভাজন বন্দুকবাজকে গ্রেফতার করতে পারল পুলিশ। তার নাম রবার্ট ই. ক্রিমো থ্রি ওরফে ববি। বয়স ২২ বছর।

Highland Park Shooting: পুলিশকে আট ঘণ্টা নাকানি-চোবানি খাওয়ালো ২২ বছরের মার্কিন বন্দুকবাজ, হাতে ছিল উচ্চ ক্ষমতার রাইফেল
ধৃয় ২২ বছরের ক্রিমো ওরফে ববি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 11:46 AM

ওয়াশিংটন: দীর্ঘ তল্লাশি অভিযানের পর অবশেষে হাইল্যান্ড পার্কের গুলিচালনার ঘটনার সন্দেহভাজন বন্দুকবাজকে গ্রেফতার করল পুলিশ। ৪ জুলাই ছিল আমেরিকার স্বাধীনতা দিবস। ইলিনয় প্রদেশের শিকাগো শহরের এই অভিজাত শহরতলীতে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ চলাকালীন সমবেত জনতাকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানো হয়। ঘটনায় মোট ৬ জনের মৃত্যু হয়েছে। আরও ২৪ জন গুলিবিদ্ধ হয়েছেন। ওই বন্দুকবাজকে ধরতে অবশ্য যথেষ্ট বেগ পেতে হয়েছে মার্কিন পুলিশকে। হাইল্যান্ড পার্কের পুলিশ প্রধান লু জগমেন জানিয়েছেন ঘটনার প্রায় আট ঘণ্টা পরে পুলিশ তাকে গ্রেফতার করে। তিনি আরও জানিয়েছেন, ওই সন্দেহভাজনের নাম রবার্ট ই. ক্রিমো থ্রি ওরফে ববি। বয়স ২২ বছর।

হাইল্যান্ড পার্ক পুলিশের এক কমান্ডার জানিয়েছেন সোমবার কুচকাওয়াজ চলাকালীন স্থানীয় সময় সকাল সোয়া দশটা নাদাগ গুলি চলেছিল। তবে সেই সময় সন্দেহভাজন ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছিল। তারপর তাঁর খোঁজে ওই পুরো এলাকাটি ঘিরে ফেলে চিরুনি তল্লাশি চালানো হয়। ওয়েস্টলেগ রোড এবং ইউএস ৪১ স্ট্রিটের কাছে এক জায়গায় ক্রিমোর গাড়ি দেখতে পেয়েছিল উত্তর শিকাগো পুলিশ। সেখান থেকেই তাকে গ্রেফতার করে হেফাজতে নেয় পুলিশ। তবে, কীভাবে পুলিশ ক্রিমোকে শনাক্ত করল, তা জানানো হয়নি। পুলিশের দাবি, এই ঘটনায় সেই একমাত্র বন্দুকবাজ ছিল, আর কেউ তার সঙ্গী ছিল না। তদন্তের স্বার্থে এর বেশি কিছু জানাতে চায়নি হাইল্য়ান্ড পার্ক পুলিশ।

লেক কাউন্টি মেজর ক্রাইম টাস্ক ফোর্সের মুখপাত্র ক্রিস্টোফার কোভেলি বলেছেন, ‘পুলিশের অনুমান, কুচকাওয়াজের দর্শকদেরই নিশানা করা হয়েছিল। তাই, খুব এলোপাথাড়ি গুলি ছোড়া হয়েছে। একেবারেই ইচ্ছাকৃতভাবে, এটা অত্যন্ত দুঃখজনক।’ পুলিশ আরও জানিয়েছে, ক্রিমো একটি অত্যন্ত ‘উচ্চ ক্ষমতার স্বয়ংক্রিয় রাইফেল’ ব্যবহার করেছিল। ঘটনাস্থলের কাছের একটি দোকানের ছাদে সেই ‘আগ্নেয়াস্ত্রের প্রমাণ’ও মিলেছে। কোভেলির দাবি, ‘ক্রিমো অত্যন্ত ধুর্ত। গুলি চলার সময় তাকে দেখাই খুব কঠিন ছিল। পরে সে পুলিশক ধোকা দিয়ে পালিয়েছিল’।

জানা গিয়েছে, নিহত ছয়জনের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে ঘটনাস্থলেই। ষষ্ঠ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। চিকিৎসা চলাকালীন তাঁর মৃত্যু হয়। বেশিরভাগ গুলিবিদ্ধকেই হাইল্যান্ড পার্ক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল চিকিৎসার জন্য। সেখানকার এক চিকিৎসক জানিয়েছেন, গুলিবিদ্ধদের মধ্যে ৮ থেকে শুরু করে ৮৫ বছর বয়সী ব্যক্তিও আছেন। মোট ২৫ জনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। তাদের মধ্যে চার থেকে পাঁচজন ছিল শিশু। ১৬ জনকে ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। নিহতদের মধ্যে একজন মেক্সিকান নাগরিকও আছেন বলে জানিয়েছেন মেক্সিকোর বিদেশ মন্ত্রী মার্সেলো ইব্রার্ড। তিনি টুইট করে বলেছেন, ‘এই মর্মান্তিক ঘটনায় আমরা শিকাগোর বাসিন্দাদের পাশে আছি’।