Rare case: কোভিড, এইচআইভি, মাঙ্কিপক্স- বিশ্বে প্রথম বার এক সঙ্গে তিন ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি

Virus Infection: জানা গিয়েছে, পাঁচ দিনের ট্যুরে স্পেনে গিয়েছিলেন ইটালির ওই ব্যক্তি। সেখান থেকে ফেরার প্রায় ৯ দিন পর তাঁর জ্বর হয়।

Rare case: কোভিড, এইচআইভি, মাঙ্কিপক্স- বিশ্বে প্রথম বার এক সঙ্গে তিন ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি
করোনাভাইরাস, এইচআইভি, মাঙ্কিপক্স- এক সঙ্গে তিন ভাইরাসে সংক্রমিত ব্যক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 5:20 PM

রোম: করোনাভাইরাস, মাঙ্কি পক্স এবং এইচআইভি ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হলেন এক ব্যক্তি। এই তিন ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হওয়ার ঘটনা বিশ্বে এই প্রথম বার। ৩৬ বছরের এক ইটালীয় ব্যক্তি ওই তিন ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হয়েছেন। জার্নাল অব ইনফেকশন নামের এক জার্নালে বিষয়টি প্রকাশিত হয়েছে। তবে ওই রোগীর নাম প্রকাশ করা হয়নি সেখানে।

জানা গিয়েছে, পাঁচ দিনের ট্যুরে স্পেনে গিয়েছিলেন ইটালির ওই ব্যক্তি। সেখান থেকে ফেরার প্রায় ৯ দিন পর তাঁর জ্বর হয়। জ্বরের পাশাপাশি গলায় ব্যথা, শারীরিক দুর্বলতা, মাথা যন্ত্রণা এবং কুচকিতে প্রদাহ হয়েছিল। এই লক্ষণ দেখা দেওয়ার তিন দিন পর ওই ব্যক্তির কোভিড-১৯ পরীক্ষা করানো হয়। তখন কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছিল। এর পর ওই ব্য়ক্তির মুখ এবং গায়ে ফুসকুড়ি বেরোতে শুরু করে। এর পর সেগুলি আরও বড় হতে শুরু করে। তখন  ওই ব্য়ক্তি স্থানীয় হাসপাতালের জরুরি বিভাগে আসেন। সেই হাসপাতালের সংক্রমণ বিভাগে তাঁকে সংক্রমণ বিভাগে ভর্তি করানো হয়।

ভর্তির পর তাঁর বিভিন্ন পরীক্ষা করানো হয়েছিল। সেই পরীক্ষায় দেখা যায়, তাঁর যকৃতরে আকার অনেকটা বেড়ে গিয়েছে। তখন তাঁর মাঙ্কিপক্সের রিপোর্ট পজিটিভ আসে। পাশাপাশি এইচআইভি পরীক্ষার রিপোর্টও পজিটিভ আসে। এই রিপোর্ট পজিটিভ আসার সময় কোভিড পজিটিভ ছিলেন তিনি। জিনোম সিকোয়েন্সে দেখা যায়, ওমিক্রনের বিএ.৫.১ রূপে আক্রান্ত হয়েছেন তিনি। জানা গিয়েছে, ওই ব্য়ক্তির ফাইজার কোভিড টিকার দুটি ডোজই নেওয়া ছিল।

হাসপাতালে ভর্তি হয়ে এক সপ্তাহের বেশি ভর্তি ছিলেন তিনি। কোভিড-১৯ এবং মাঙ্কিপক্স থেকে সেরে উঠেছেন তিনি। এইচআইভি সংক্রমণের চিকিৎসা শুরু করা হয়েছে। বিষয়টি নিয়ে গবেষকরা বলেছেন, “এই বিষয়টি পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে কোভিড এবং মাঙ্কিপক্সের লক্ষণ কী ভাবে মিশে গিয়েছে। ২টি সংক্রমণ এক সঙ্গে হলে কী ধরনের সমস্যা তৈরি হতে পারে, তা নিয়ে পর্যবেক্ষণ করা হয়েছে।”