Afghanistan: আন্তর্জাতিক স্বীকৃতি পেতে মানবাধিকারকে সম্মান করুন! তালিবানকে সতর্কবার্তা আমেরিকা

Taliban: স্কুল-কলেজে মেয়েদের শিক্ষা নিয়ে বিধি আরোপ, কর্মক্ষেত্রে মহিলাদের স্বাধীনতা হরণের পাশাপাশি গত কয়েক মাসে আফগান নাগরিকদের মানবাধিকার হরণের একাধিক ঘটনা সামনে এসেছে।

Afghanistan: আন্তর্জাতিক স্বীকৃতি পেতে মানবাধিকারকে সম্মান করুন! তালিবানকে সতর্কবার্তা আমেরিকা
তালিবান, ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 12:15 PM

কাবুল: আমেরিকার সমর্থিক আসরফ গনি সরকারের পতন ঘটিয়ে গত বছর আফগানিস্তানের দখল করেছে তালিবান। আমেরিকা সৈন্য প্রত্যাহারের পরই সে দেশের ক্ষমতা চলে যায় তালিবানদের হাতে। এই ঘটনার বেশ কয়েক মাস আগে থেকে দোহায় আমেরিকার সঙ্গে সেনা প্রত্য়াহারের ব্যাপারে আলোচনা চলেছিল। সেই আলোচনায় তালিবানদের বেশ কিছু শর্ত দিয়েছিল আমেরিকা। সেই কথায় ফের তালিবানকে স্মরণ করাল আমেরিকা। আন্তর্জাতিক মহলে স্বীকৃতি পেতে হলে মানবাধিকারকে সম্মান করতে হবে। তালিবানকে এ কথা ফের এক বার স্পষ্ট করে জানাল আমেরিকা। আফিগানিস্তানে আমেরিকা মিশনের দায়িত্বে রয়েছেন ইয়ান ম্যাকারি। রবিবার তিনি এ কথা জানিয়েছেন। সেই সঙ্গে আরও কয়েকটি বিষয় তালিবানের গোচরে এনেছেন তিনি। তার মধ্য়ে অন্যতম রয়েছে, তালিবান জমানায় আফগানিস্তানকে জঙ্গি সংগঠন গুলির আস্তানা হতে না দেওয়া।

এ ব্যাপারে ইয়ান ম্যাকারি জানিয়েছেন, আইএস-খোরাসান এবং আলকায়দা-সহ অন্য জঙ্গি গোষ্ঠীগুলি যেন আফগানিস্তানে নিরাপদ আশ্রয় না পায়, তা নিশ্চিত করতে হবে তালিবানকে। পাশাপাশি মানবাধিকারের বিষয়েও জোর দিয়েছেন তিনি। স্কুল-কলেজে মেয়েদের শিক্ষা নিয়ে বিধি আরোপ, কর্মক্ষেত্রে মহিলাদের স্বাধীনতা হরণের পাশাপাশি গত কয়েক মাসে আফগান নাগরিকদের মানবাধিকার হরণের একাধিক ঘটনা সামনে এসেছে। এ ব্যাপারে ম্যাকারি বলেছেন, “আন্তর্জাতির মহলে সম্মান এবং স্বীকৃতি পাওয়ার আশা যদি তালিবান রাখে, তাহলে তাঁদের আফগান নাগরিকদের এবং মানবাধিকারের বিভিন্ন বিষয়কে সম্মান করতে হবে।” আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মাধ্যমে আমেরিকা

আফগানিস্তানে মানবিক সাহায্য বজায় রেখেছে বলেও জানিয়েছেন তিনি। এ ব্যাপারে তিনি বলেছেন, “আফগানিস্তানে সাহায্যকারী সংস্থাদের সবথেকে বেশি অর্থ সাহায্য করেছে আমেরিকা। ২০২১ সালের ১৫ অগস্ট থেকে সাড়ে ৭৭ কোটি ডলারের বেশিও টাকা সাহায্য করেছে আমেরিকা। আফগানিস্তানের আর্থিক স্থিতাবস্থা আনতে আমরা সাহায্য চালিয়ে যাব।”

এর পাশাপাশি কাতারের দোহায় তালিবানের দেওয়া বিভিন্ন প্রতিশ্রুতি আরও এক বার স্মরণ করিয়েছেন ম্যাকারি। তিনি বলেছেন, “দোহায় বিভিন্ন বিষয় নিয়ে তালিবানের সঙ্গে আলোচনা চলেছিল। এই সময়ে মার্কিন এবং আফগান নাগরিকদের সাহায্য করতে সমর্থ হয়েছি। এটা ভাল দিক। আরও যে সব সমস্যা রয়েছে তার মোকবিলা করতে হবে।”