Salman Rushdie: ভেন্টিলেশন থেকে বের করা হল রুশদিকে, দ্রুতই ফিরে পাবেন কথা বলার ক্ষমতা

Salman Rushdie: এদিন রুশদির এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি রুশদির স্বাস্থ্য আপডেট জানান। তিনি বলেন যে, কিছুটা হলেও ভাল রয়েছেন সলমন রুশদি।

Salman Rushdie: ভেন্টিলেশন থেকে বের করা হল রুশদিকে, দ্রুতই ফিরে পাবেন কথা বলার ক্ষমতা
কেমন আছেন সলমন রুশদি?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 7:54 AM

ওয়াশিংটন: সামান্য হলেও শারীরিক অবস্থার উন্নতি হল বিখ্যাত লেখক সলমন রুশদির। হামলার পর তাঁকে ভেন্টিলেটরে রাখা হলেও, বর্তমানে তাঁর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। তাঁকে ভেন্টিলেটর সাপোর্ট থেকে বের করে আনা হয়েছে। গলায় ও ঘাড়ে আঘাতের কারণে কথা বলার শক্তি হারানোর আশঙ্কা করা হলেও, চিকিৎসকেরা জানিয়েছেন, চিন্তার কোনও কারণ নেই। সুস্থ হয়ে উঠলে রুশদি শীঘ্রই কথা বলতে পারবেন।

শনিবারই এক সূত্র মারফত জানা গিয়েছিল যে, সলমন রুশদির শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। কিন্তু এদিন রুশদির এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি রুশদির স্বাস্থ্য আপডেট জানান। তিনি বলেন যে, কিছুটা হলেও ভাল রয়েছেন সলমন রুশদি। তাঁকে ভেন্টিলেটর থেকে বের করে আনা হয়েছে এবং তিনি কথাও বলতে পারবেন সুস্থ হয়ে উঠলে।

এর থেকে বেশি তথ্য জানা না গেলেও, শুক্রবারের হামলার ভয়াবহতা ও রুশদির শরীরের চোটের উপরে ভিত্তি করেই চিকিৎসকরা জানিয়েছিলেন, সুস্থ হয়ে উঠলেও একটি চোখে দৃষ্টিশক্তি হারাতে পারেন বুকারজয়ী লেখক। হাতের স্নায়ুগুলিও কুপিয়ে ফালা ফালা করে দেওয়ায়, সুস্থ হয়ে উঠতে বেশ কিছুটা সময় লাগবে তাঁর। ছুরির একটি কোপ সরাসরি তাঁর যকৃতে লেগেছে, সেই ক্ষতপূরণেও বেশ কিছুটা সময় লাগবে। তবে সবথেকে বেশি চিন্তা ছিল তাঁর কণ্ঠস্বর নিয়েই।

হামলাকারী হাদি মাতার ২০ সেকেন্ডের মধ্যে কমপক্ষে ১০ থেকে ১৫টি কোপ মারেন সলমন রুশদির শরীরে। এরমধ্যে সবথেকে বেশি আঘাত ছিল গলায় ও ঘাড়েই। প্রচুর রক্তক্ষরণও হয়েছিল তাঁর। এয়ারলিফ্ট করে হাসপাতালে নিয়ে আসার পরই দ্রুত অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পরই জানানো হয়েছিল যে, রুশদি আপাতত কথা বলতে পারছেন না। এরপরই জল্পনা রটে যে, আর কখনওই হয়তো সলমন রুশদি কথা বলতে পারবেন না। তবে এদিন যাবতীয় জল্পনা উড়িয়ে তাঁর এজেন্ট জানান,একটু সুস্থ হয়ে উঠলেই আবার কথা বলতে পারবেন রুশদি।