Ukraine President at UNSC: ‘পদক্ষেপ করুন নাহলে রাষ্ট্রসঙ্ঘই তুলে দিন’, রুশ বর্বরতার চিত্র তুলে ধরে হুঁশিয়ারি জ়েলেনস্কির

Russia-Ukraine Conflict: যদি রাষ্ট্রসঙ্ঘ কোনও পদক্ষেপ গ্রহণ না করে এবং তাদের কাছে কোনও উপায় নেই বলে জানায়, তবে রাষ্ট্রসঙ্ঘকেই তুলে দেওয়া উচিত বলে জানান জ়েলেনস্কি।

Ukraine President at UNSC: 'পদক্ষেপ করুন নাহলে রাষ্ট্রসঙ্ঘই তুলে দিন', রুশ বর্বরতার চিত্র তুলে ধরে হুঁশিয়ারি জ়েলেনস্কির
নিরাপত্তা পরিষদে বার্তা জ়েলেনস্কির। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 7:07 AM

জেনেভা: যুদ্ধ শুরুর প্রথম থেকেই আন্তর্জাতিক মহলের কাছ থেকে সাহায্য প্রার্থনা করছে ইউক্রেন। কিন্তু সেভাবে কোনও সাড়াই মেলেনি। এদিকে, গত সপ্তাহ থেকে রুশ সেনা ইউক্রেন ছাড়তে শুরু করলেও, তাদের অমানবিক কর্মকাণ্ডের প্রমাণ মিলছে দেশের বিভিন্ন শহরে প্রবেশ করলেই। সেখানে যেভাবে বিনা কারণে গণহত্যা করা হয়েছে ইউক্রেনীয়দের, তার তীব্র নিন্দা করে রাষ্ট্রসঙ্ঘে ক্ষোভে ফেটে পড়লেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি। কড়া ভাষায় তিনি বললেন, “হয় এখনই কোনও পদক্ষেপ গ্রহণ করুক, নাহলে রাষ্ট্রসঙ্ঘই তুলে দিন।”

রাষ্ট্রসঙ্ঘের সভায় কথা বলার সুযোগ পেয়েই রুশ বাহিনীর হামলায় দেশের দুর্দশা ও ভয়ঙ্কর পরিস্থিতি তুলে ধরেন ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি। বুচা, কিয়েভ সহ একাধিক শহরে যেভাবে রাস্তাতেই হাত-পা বাঁধা মৃতদেহ দেখা যাচ্ছে, সেই ভিডিয়োই তুলে ধরে তিনি রুশ বাহিনীর নৃশংসতা দেখাতে চান।  রাষ্ট্রসঙ্ঘের ১৫ সদস্যের পরিষদের কাছে জ়েলেনস্কি জানান, ইউক্রেনীয় শহরগুলিতে রাশিয়া যে হিংসার বহিঃপ্রকাশ করেছে, তা ইসলামিক স্টেটস গ্রুপের সন্ত্রাসবাদী আচরণের থেকে কম কিছু নয়। ইউক্রেনে হত্যালীলা চালানোর জন্য রাশিয়াকে যাতে নিরাপত্তা পরিষদ থেকে বহিস্কার করা হয়, সেই দাবিও জানান জ়েলেনস্কি। এই পদক্ষেপ গ্রহণ করলে রাশিয়া নিজেদের হিংস্রতা, বর্বরতা, যুদ্ধের বিরুদ্ধে গৃহীত সিদ্ধান্তকে আটকাতে পারবে না বলেও যুক্তি দেন তিনি।

উল্লেখ্য, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ায়, রাশিয়ার কাছে ভেটো ক্ষমতা রয়েছে, যা ব্যবহার করেই তাদের বিরুদ্ধে যাতে কোনও পদক্ষেপ গ্রহণ না করা যেতে পারে, তা আটকাচ্ছে রাশিয়া।

যদি রাষ্ট্রসঙ্ঘ কোনও পদক্ষেপ গ্রহণ না করে এবং তাদের কাছে কোনও উপায় নেই বলে জানায়, তবে রাষ্ট্রসঙ্ঘকেই তুলে দেওয়া উচিত বলে জানান জ়েলেনস্কি। তিনি বলেন, “উপস্থিত মাননীয় ব্যক্তিরা, আপনারা কি রাষ্ট্রসঙ্ঘকে বন্ধ করে দিতে প্রস্তুত? আন্তর্জাতিক আইনও কি আর নেই? যদি আপনাদের উত্তর না হয়, তবে দ্রুত পদক্ষেপ গ্রহণ করুন।”

খোঁচা খোঁচা দাড়ি ও জলপাই রঙের টি-শার্ট পরিহিত জ়েলেনস্কির চোখেমুখেই ফুটে উঠেছিল যুদ্ধের বীভৎসতা। তবুও তিনি দমতে রাজি নন। রাষ্ট্রসঙ্ঘের মঞ্চেই তিনি ভিডিয়োয় দেখান যে কীভাবে বুচায় রাস্তাঘাটে সারি সারি মৃতদেহ পড়ে রয়েছে, তাদের মধ্যে ছোট বাচ্চাদের দেহও রয়েছে। জ়েলেনস্কি বলেন, “বাড়ি বা অ্যাপার্টমেন্টে ঢুকে হত্যা করা হয়েছে, গ্রেনেড দিয়ে উড়িয়ে দেওয়া হয়েছে। সাধারণ নাগরিক যখন গাড়িতে করে রাস্তা দিয়ে যাচ্ছিলেন, তাদের ট্যাঙ্কার দিতে চাপা দিয়ে দেওয়া হয়েছে কেবলমাত্র নিজেদের খুশির জন্য। হাত-পা কেটে নেওয়া হয়েছে, গলা কেটে দেওয়া হয়েছে…. মহিলাদের তাদের সন্তানদের সামনেই ধর্ষণ করা হয়েছে। তাদের জিভ উপড়ে নেওয়া হয়েছে যাতে কোনও কথা না শুনতে হয়। এটা দায়েশ জঙ্গিদের কার্যকলাপের থেকে বিশেষ কিছু আলাদা নয়। আর এটা রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের এক সদস্যই করছে।”

যদিও রাশিয়ার তরফে জ়েলেনস্কির এই সমস্ত অভিযোগ অস্বীকার করা হয়েছে। অন্যদিকে, ভারত এই ঘটনার তীব্র সমালোচনা করেছে এবং নিরপেক্ষ, স্বাধীন তদন্তের দাবি জানিয়েছে।

আরও পড়ুন: India at UNSC: বুচার গণহত্যার প্রতিবাদে সরব ভারতও, রাষ্ট্রসঙ্ঘে দাবি স্বাধীন তদন্তের