মানবাধিকার লঙ্ঘনের দায় চিনেরই, সাফ বার্তা বাইডেন প্রশাসনের

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চিনকে দায়ী করার জন্য আমেরিকা তার বন্ধু দেশগুলির সুরেই সুর মেলাবে।

মানবাধিকার লঙ্ঘনের দায় চিনেরই, সাফ বার্তা বাইডেন প্রশাসনের
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 6:18 PM

ওয়াশিংটন: চিনের জিনজিয়াং প্রদেশে নির্মম অত্যাচারের ঘটনা আগেও গুরুত্ব দিয়ে দেখেছে আন্তর্জাতিক মহল। এবার বাইডেন ক্ষমতায় আসার পরও কড়া প্রতিক্রিয়া দিল মার্কিন প্রশাসন। উইঘুরদের উপর অত্যাচারের জন্য চিনকেই দায়ী করা হবে, বেজিংকে স্পষ্ট জানিয়ে দিল ওয়াশিংটন।

আমেরিকার প্রেসিডেন্টের আসনে জো বাইডেনের অভিষেকের পর প্রথমবার চিনের সঙ্গে কথা বললেন মার্কিন ‘সেক্রেটারি অফ স্টেট’ অ্যান্টনি ব্লিঙ্কেন। সেই কথোপকথনেই চিনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি উঠে এসেছে।

আরও পড়ুন: আধার কার্ড হারিয়ে গিয়েছে? ১০ মিনিটেই সমস্যার সমাধান, জেনে নিন

শুধু জিনজিয়াং নয়, তিব্বত ও হং কং -এর কথাও উল্লেখ করেছেন আমেরিকার এই সচিব। গত কয়েক বছরে জিনজিয়াং -এ উইঘুর ও অন্যান্য সংখ্যালঘুদের আটক করে রাখার ঘটনা আগেও প্রকাশ্যে এসেছে। এছাড়া কিছুদিন আগেই হংকং-এ চিন বিশেষ আইন চালু করেছে। সেই আইনের বলে সমস্ত বিক্ষোভ আন্দোলন নিষিদ্ধ করা হয়েছে। একের পর এক প্রতিবাদীকে গ্রেফতারও করে পুলিশ।

আরও পড়ুন: আটক সু কি: বন্ধ ইন্টারনেট, মায়ানমারে ‘সামরিক স্বৈরাচারের’ বিরুদ্ধে প্রতিবাদ

এই আবহে ব্লিঙ্কেন চিনের ‘সেক্রেটারি অফ স্টেট’ ইয়াং জিচিকে সাফ জানিয়ে দেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চিনকে দায়ী করার জন্য আমেরিকা তার বন্ধু দেশগুলির সুরেই সুর মেলাবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন জয়ী হওয়ার পর তাঁকে শুভেচ্ছা জানাতেই বেশ কিছুদিন দেরি করে বেজিং। এর থেকেই ওয়াকিবহাল মহল মনে করে, বাইডেনকে প্রেসিডেন্টের আসনে মেনে নিতে অসুবিধাই হচ্ছিল চিনের। এছাড়া দক্ষিণ চিন সাগরকে কেন্দ্র করে মার্কিন মুলুকের সঙ্গে আগে থেকেই সম্পর্ক তলানিতে চিনের। আর এবার চিন-আমেরিকার এই কথোপকথনে সেই সম্পর্ক আরও তিক্ত হল বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি খোদ বাইডেনও জানিয়েছেন যে চিনের দেওয়া যে কোনও চ্যালেঞ্জে সরাসরি লড়াই করবে আমেরিকা, তবে তিনি এও জানিয়েছেন, আমেরিকার স্বার্থ থাকলে সেক্ষেত্রে চিনের সঙ্গে কাজ করতে পিছপা হবেন না তিনি।

উল্লেখ্য, দক্ষিণ চিন সাগরের ১৩ লক্ষ বর্গ মাইল এলাকা নিজেদের বলে দাবি করেছে চিন, এ নিয়ে ক্ষোভ রয়েছে মার্কিন মুলুকের।