Taiwan Earthquake: দুলছে আস্ত ট্রেন, ল্যম্পপোস্ট আঁকড়ে বসে যাত্রীরা! বিধ্বংসী ভূমিকম্পের পরই জারি সুনামির সতর্কতা

Taiwan Earthquake: তাইওয়ানের ভূমিকম্পের পরই জাপানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানের কাছে অবস্থিত দ্বীপপুঞ্জগুলি এই সুনামিতে ক্ষতিগ্রস্ত হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

Taiwan Earthquake: দুলছে আস্ত ট্রেন, ল্যম্পপোস্ট আঁকড়ে বসে যাত্রীরা! বিধ্বংসী ভূমিকম্পের পরই জারি সুনামির সতর্কতা
ভয়ঙ্করভাবে দুলছে ট্রেন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 8:38 AM

তাইওয়ান: স্টেশনে যেন দাঁড়িয়ে রয়েছে কোনও খেলনা ট্রেন। উপর থেকে ট্রেনটিকে ধরে যেন কেউ ঝাঁকাচ্ছে। ভয়াবহ ভূমিকম্পে এভাবেই দুলে উঠেছে তাইওয়ান। খেলনা বাড়ির মতো ভেঙে পড়েছে বাড়িঘর। থরথর করে কেঁপে উঠেছে বাস-ট্রেন। রবিবার তাইওয়ানের দক্ষিণ-পূর্ব উপকূলেই অনুভূত হয় এই ভূমিকম্প। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৯। এই ভূমিকম্পের জেরে জাপানে জারি করা হয়েছে সুনামির সতর্কতাও। আজ, সোমবারই আছড়ে পড়তে পারে সেই সুনামি।

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, তাইওয়ানে হওয়া এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.২। পরে জানানো হয়, তীব্রতা ছিল ৬.৯। ভূমিকম্পের উৎসস্থল ছিল তাইতুং থেকে ৫০ কিলোমিটার দূরে। রবিবার দুপুর ২টো ৪৪ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। ভূ-পৃষ্ট থেকে ১০ কিলোমিটার গভীরে ওই কম্পনের উৎসস্থল ছিল বলে জানা গিয়েছে। ভূমিকম্পের পরই বেশ কয়েকবার আফটার শক অনুভূত হয়েছে। এই রেশ আজও থাকার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছেন বৈজ্ঞানিকরা।

ভূমিকম্পের জেরে পার্শ্ববর্তী ইয়ুলি গ্রামে একাধিক বাড়ি ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শনিবারের ভূমিকম্পের পর থেকেই ক্ষণে ক্ষণে আফটার শক অনুভূত হচ্ছিল। রবিবারের ভূমিকম্পকেও প্রথমে আফটার শক বলেই মনে করেছিলেন তারা। কিন্তু পরে কম্পনে বুঝতে পারেন যে শনিবারের থেকেও ভয়াবহ ভূমিকম্প আছড়ে পড়েছে। উল্লেখ্য, শনিবার তাইওয়ানে হওয়া ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৬।

তাইওয়ানের ভূমিকম্পের পরই জাপানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানের কাছে অবস্থিত দ্বীপপুঞ্জগুলি এই সুনামিতে ক্ষতিগ্রস্ত হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। জাপানের মেটিওরোলোজিক্যাল এজেন্সির তরফে জানানো হয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৪টে নাগাদ (ভারতীয় সময়ে ৭টা) সুনামি আছড়ে পড়তে পারে। প্রায় এক মিটার উচ্চতার ঢেউগুলি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

চিনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টারের তরফেও জানানো হয়েছে, ফুজিয়ান, গুয়াংডং, জিয়াংসু ও সাংহাইয়ের উপকূলবর্তী এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রসঙ্গত, দুটি টেকটোনিক প্লেটের পাশেই অবস্থিত তাইওয়ান। ভূপৃষ্ঠের নীচে ওই দুটি প্লেটের মধ্যে সামান্য ঘর্ষণ হলেও, তার প্রভাবে ভূমিকম্প হয় তাইওয়ানে। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসেই ভয়াবহ ভূমিকম্প হয়েছিল তাইওয়ানে। সেই সময় ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৬। ওই ভূমিকম্পে ২৪০০-রও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তাইওয়ানের ভূমিকম্পের বেশ কয়েকটি ভিডিয়ো সামনে এসেছে, যেখানে ভূমিকম্পের ভয়াবহতা ধরা পড়েছে। সেখানে দেখা গিয়েছে, ভূমিকম্পের জেরে স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনগুলি থরথর করে কাঁপছে।