Export Duty on Fuel: পেট্রোল-ডিজেলের উপরে বাড়ল রফতানি শুল্কের বোঝা, ফের বাড়বে জ্বলানির দাম?

Export Duty on Fuel: যে সমস্ত সংস্থাগুলি বিদেশ থেকে ক্রুড তেল আমদানি করে, তাদের উপরও অতিরিক্ত কর চাপিয়ে দিয়েছে কেন্দ্র। নয়া নিয়ম অনুযায়ী আমদানিকারক সংস্থাগুলিকে প্রতি টনে অতিরিক্ত ২৩ হাজার ২৩০ টাকা করে শুল্ক দিতে হবে।

Export Duty on Fuel: পেট্রোল-ডিজেলের উপরে বাড়ল রফতানি শুল্কের বোঝা, ফের বাড়বে জ্বলানির দাম?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 02, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: চার মাস কেটে গিয়েছে, এখনও থামেনি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। আর এই দুই দেশের যুদ্ধের সরাসরি প্রভাব পড়ছে বিশ্ব বাজারে। হু হু করে বাড়ছে জ্বালানির দাম। স্বাভাবিকভাবেই দেশের বাজারেও সেই দামের প্রভাব পড়ছে। এবার দেশীয় বাজারে জ্বালানির মূল্য নিয়ন্ত্রণে রাখতে এবং পর্যাপ্ত পরিমাণ পেট্রোলিয়াম পণ্য মজুত রাখতে কেন্দ্রীয় সরকার পেট্রোল, ডিজেল ও বিমানের জ্বালানির উপর রফতানি শুল্ক বসাল। কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে পেট্রোলের উপরে রফতানি শুল্ক লিটার প্রতি ৫ টাকা ও প্রতি লিটার ডিজেলের উপর ১২ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি এটিএফ বা বিমানের জ্বালানির উপর আমদানি শুল্কও লিটার প্রতি ৬ টাকা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। এদিকে, রফতানি শুল্ক বাড়তেই সাধারণের মনে প্রশ্ন জেগেছে যে এবার কি তবে পেট্রোল-ডিজেলের দাম বাড়তে চলেছে?

সাধারণের এই প্রশ্নের জবাব দিয়েই কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, বিভিন্ন জ্বালানির উপর রফতানি শুল্ক বাড়ানো হলেও, এর জেরে দেশীয় বাজারে জ্বালানির দাম বৃদ্ধি পাবে না। কেন্দ্রের তরফে নির্দেশিকায় দেশের বাজারে ৫০ শতাংশ পেট্রোল ও ৩০ শতাংশ ডিজেল বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ব বাজারে যে হারে ক্রুড তেলের দাম বৃদ্ধি পাচ্ছে, তার সঙ্গে ভারসাম্য বজায় রাখতে কেন্দ্রের এই সিদ্ধান্ত বিশেষভাবে সাহায্য করবে।  তবে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানকে অতিরিক্ত শুল্ক প্রদান থেকে ছাড় দেওয়া হয়েছে।

যে সমস্ত সংস্থাগুলি বিদেশ থেকে ক্রুড তেল আমদানি করে, তাদের উপরও অতিরিক্ত কর চাপিয়ে দিয়েছে কেন্দ্র। নয়া নিয়ম অনুযায়ী আমদানিকারক সংস্থাগুলিকে প্রতি টনে অতিরিক্ত ২৩ হাজার ২৩০ টাকা করে শুল্ক দিতে হবে। এক্ষেত্রে বলে রাখা ভাল, যুদ্ধের পর থেকে শুধু ভারতে নয়, বিশ্বের একাধিক দেশেই তৈল পরিশোধক সংস্থাগুলির আমদানি পণ্যের উপরে শুল্ক বাড়ানো হয়েছে। ইউরোপ ও আমেরিকায় যে সমস্ত সংস্থাগুলি তেল রফতানি করে, তারা বিপুল লাভ করছিল বিগত চার মাস ধরে।

এদিন কেন্দ্রের তরফে রফতানি শুল্ক বাড়ানোর ঘোষণার পরই দেশের অন্যতম তৈল উৎপাদক ও পরিশোধক সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ওএনজিসির শেয়ারে ব্যাপক পতন হয়েছে। একদিকে যেমন রিলায়েন্স সংস্থা শেয়ার সূচক ৫ শতাংশ পড়ে গিয়েছে, তেমনই ওএনজিসির শেয়ারেও ১০ শতাংশ পতন হয়েছে।

তবে রফতানি শুল্ক বাড়ানোর কারণে পেট্রোল-ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। গত ২১ মে থেকেই দেশীয় বাজারে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla