আরও দামী হচ্ছে আকাশ ছোঁয়ার স্বপ্ন, আজ থেকেই বিমানযাত্রায় গুনতে হবে অতিরিক্ত ভাড়া

গত ১ জুনই কেন্দ্রের তরফে উড়ান চলাচল ৮০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ করার পাশাপাশি অন্তর্দেশীয় বিমানের ভাড়াও ১৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

আরও দামী হচ্ছে আকাশ ছোঁয়ার স্বপ্ন, আজ থেকেই বিমানযাত্রায় গুনতে হবে অতিরিক্ত ভাড়া
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 4:51 PM

নয়া দিল্লি: আরও দামী হল বিমান চড়ার স্বপ্ন। শুক্রবার থেকেই বিমানযাত্রার জন্য মোটা টাকা গুনতে হবে যাত্রীদের। বৃহস্পতিবার রাতেই অসামরিক উড়ানমন্ত্রকের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে যে, অন্তর্দেশীয় বিমানযাত্রার (Domestic Air Travel) ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বিমানভাড়া (Minimum & Maximum Airfare)-উভয়ই ১২.৫ শতাংশ হারে বাড়তে চলেছে।

করোনাকালে দীর্ঘ সময় বন্ধ ছিল বিমান চলাচল। এরপর কেন্দ্রের নির্দেশিকা মেনেই ধীরে ধীরে সচল হয়েছে উড়ান চলাচল। বর্তমানে ৬৫ শতাংশ উড়ান চলাচল করছিল। গতকাল কেন্দ্রের নির্দেশিকার পর থেকে এ বার থেকে আরও ৭.৫ শতাংশ অর্থাৎ মোট ৭২.৫ শতাংশ বিমান চলাচল করবে।

গত ১ জুনই কেন্দ্রের তরফে উড়ান চলাচল ৮০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ করার পাশাপাশি অন্তর্দেশীয় বিমানের ভাড়াও ১৫ শতাংশ বাড়ানো হয়েছিল। করোনা মহামারির সূচনা থেকেই উড়ানমন্ত্রক নিয়মিত অন্তর্দেশীয় বিমানের ভাড়া ও যাত্রীসংখ্যা নিয়ন্ত্রণ করছে। দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলানোর পর গত ৫ জুলাই থেকে বিমান চলাচলের হার বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়। নয়া নির্দেশিকায় ১২.৫ শতাংশ ভাড়া বাড়ানোর পাশাপাশি বিমানের সংখ্যাও ৭.৫ শতাংশ হারে বৃদ্ধি করা হল।

এই ভাড়া বৃদ্ধির ফলে সাধারণ যাত্রীদের পকেটে বেশ টান পড়বে। যেমন দিল্লি থেকে মুম্বই যাওয়ার ন্যূনতম ভাড়া ৪৭০০ টাকা থেকে বেড়ে দাঁড়াবে ৫২৮৭ টাকায়। সর্বোচ্চ ভাড়া ১৩ হাজার টাকা থেকে বেড়ে ১৪ হাজার ৬২৫ টাকায় দাঁড়াবে, এরসঙ্গে যোগ হবে অতিরিক্ত করও।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বিমানের জ্বালানির মূল্যবৃদ্ধির কারণেই টিকিটের ভাড়াও বাড়াতে হচ্ছে। করোনা সংক্রমণের জেরে বিমান পরিষেবা যে বিপুল ক্ষতির মুখে পড়েছিল, তার ধাক্কা বহু উড়ান সংস্থাই কাটিয়ে উঠতে পারছে না। এক্ষেত্রে ভাড়া বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। আরও পড়ুন: ত্রিপুরায় ‘সিঁদ কাটতে’ চাইছে তৃণমূল, সংগঠনের রাশ নিজের হাতে নিতে উদ্যোগী শাহ-নাড্ডা