PPF Calculator: ১ হাজার টাকা বিনিয়োগে করলেই ১৮ লক্ষ টাকা! সুযোগ হাতছাড়া করবেন না

Guaranteed Return: এখানেই শেষ নয়, প্রত্যেক দিন ৩৩ টাকা হারে বিনিয়োগ করে আপনার মোট বিনিয়োগ হবে ৪ লক্ষ ১৯ হাজার তার বিনিময়ে সুদ হিসেবে আপনি পাবেন ১৪ লক্ষ টাকা।

PPF Calculator: ১ হাজার টাকা বিনিয়োগে করলেই ১৮ লক্ষ টাকা! সুযোগ হাতছাড়া করবেন না
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 9:30 AM

কলকাতা: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) বা পিপিএফ (PPF) অবসরকালীন সঞ্চয়ের জন্য খুবই জনপ্রিয়। ভবিষ্যতের কথা ভেবে তাই লক্ষ লক্ষ মানুষ প্রত্যেক বছর এই প্রকল্পে টাকা বিনিয়োগ করেন। কারণ পিপিএফে সুদের হার বেশি, পাশাপাশি পিপিএফে বিনিয়োগ করলে সরকারি নিরাপত্তাও নিশ্চিত, টাকা খোয়া যাওয়ার কোনও সম্ভাবনা নেই। পিপিএফে বার্ষিক ৫০০ টাকা থেকে শুরু করে দেড় লক্ষ টাকা অবধি বিনিয়োগ করা সম্ভব। পিপিএফ থেকে সহজেই আপনি নিজের টাকা বাড়িয়ে নিতে পারেন। পিপিএফে বিনিয়োগ করার জন্য আরও একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে, এই বিনিয়োগ সম্পূর্ণভাবে আয়কর মুক্ত। সংস্থার তরফে জারি হওয়া নির্দেশিকা অনুযায়ী পিপিএফে বিনিয়োগকারীরা ১৫ বছর ধরে বিনিয়োগ করতে পারেন। ১৫ বছর পর যদি কোনও বিনিয়োগকারীর টাকার প্রয়োজন না হয় তবে, কোনও গ্রাহক বিনিয়োগের মেয়াদ আরও বাড়িয়ে নিতে পারেন। পিপিএফে বিনিয়োগ করলে ৭.১ শতাংশ হারে সুদ মেলে, যা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের তুলনায় অনেকটাই বেশি।

১ হাজার টাকা বিনিয়োগ করলেই ১৮ লক্ষ টাকা

কোনও বিনিয়োগকারী যদি নিয়মিত পিপিএফে ৩৩ টাকা বিনিয়োগ করেন তবে মাসিক বিনিয়োগের পরিমান ১ হাজার টাকার কাছাকাছি দাঁড়ায়। একই হারে বিনিয়োগ চালিয়ে গেলে বার্ষিক বিনিয়োগের পরিমাণ হয় ১১ হাজার ৯৯৮ টাকা। কোনও বিনিয়োগকারী যদি ২৫ বছর বয়স থেকে বিনিয়োগ করতে শুরু করেন এবং ৬০ বছর বয়স অবধি এই হারে বিনিয়োগ করেন ৩৫ বছরের কর্মজীবন শেষে মেয়াদপূর্ণ হলে ১৮ লক্ষ ১৪ হাজার টাকা মিলবে। এই বিপুল অঙ্কের টাকার ওপর কোনও আয়কর দিতে হবে না।

এখানেই শেষ নয়, প্রত্যেক দিন ৩৩ টাকা হারে বিনিয়োগ করে আপনার মোট বিনিয়োগ হবে ৪ লক্ষ ১৯ হাজার তার বিনিময়ে সুদ হিসেবে আপনি পাবেন ১৪ লক্ষ টাকা। যদিও আপনি যদি রোজ ৩৩ টাকা করে বিনিয়োগ করতে না পারেন, সেক্ষেত্রে কোনও সমস্যা নেই। কোনও গ্রাহক নিজের পিপিএফ অ্যাকাউন্টে প্রত্যেক বছর সর্বনিম্ন ৫০০ টাকা বিনিয়োগ করতে পারেন। উল্লেখ্য অনলাইনে পিপিএফ অ্যাকাউন্ট খোলা যেতে পারে নইলে যে ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট রয়েছে, সেখানে আপনি যোগাযোগ করতে পারেন।