Petrol-Diesel Price Today: গ্যাসের পর ছ্যাঁকা দিচ্ছে পেট্রোল-ডিজেলের দামও, মধ্যবিত্তের পকেটে চাপ বাড়িয়ে পরপর ২ দিন বাড়ল তেলের দাম

Fuel Price Hike: পরপর দুদিন ধরে পেট্রোল-ডিজেলের দাম বাড়ায়, বর্তমানে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম হয়েছে ৯৭ টাকা। বাণিজ্য নগরী মুম্বইয়ে এক লিটার পেট্রোল কিনতে খরচ হবে ১১১ টাকা ৬৭ পয়সা। কলকাতাতেও পেট্রোলের দাম ১০০ টাকার উপরেই রয়েছে।

Petrol-Diesel Price Today: গ্যাসের পর ছ্যাঁকা দিচ্ছে পেট্রোল-ডিজেলের দামও, মধ্যবিত্তের পকেটে চাপ বাড়িয়ে পরপর ২ দিন বাড়ল তেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 9:43 PM

নয়া দিল্লি: পকেটে আরও চাপ বাড়ছে মধ্যবিত্তের। ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। বিগত চার মাস ধরে জ্বালানি তেলের দামে কোনও পরিবর্তন না হলেও, মঙ্গলবার দাম বেড়েছিল পেট্রোল-ডিজেলের।বুধবার সকালেই ফের একবার দাম বাড়ল পেট্রোপণ্যের। এদিন দিল্লিতে পেট্রোল ও ডিজেলের দাম ৮০ পয়সা করে বৃদ্ধি পেল। ফলে আজ থেকে পেট্রোলের দাম বেড়ে দাঁড়াল ৯৭ টাকা, ডিজেলের নতুন দাম  হল লিটার প্রতি ৮৮ টাকা ২৭ পয়সা।

মঙ্গলবারও পেট্রোল-ডিজেলের দাম বেড়েছিল লিটার প্রতি ৮০ পয়সা করে। একইসঙ্গে দাম বেড়েছিল রান্নার গ্য়াস বা এলপিজি সিলিন্ডারেরও। এবার থেকে সিলিন্ডার পিছু অতিরিক্ত ৫০ টাকা খরচ করতে হবে গ্রাহকদের। বর্তমানে কলকাতায় ১৪. ২ কেজি এলপিজি গ্যাসের সিলিন্ডারের জন্য ৯৭৬ টাকা খরচ করতে হবে।

অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

পরপর দুদিন ধরে পেট্রোল-ডিজেলের দাম বাড়ায়, বর্তমানে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম হয়েছে ৯৭ টাকা। বাণিজ্য নগরী মুম্বইয়ে এক লিটার পেট্রোল কিনতে খরচ হবে ১১১ টাকা ৬৭ পয়সা। কলকাতাতেও পেট্রোলের দাম ১০০ টাকার উপরেই রয়েছে। বর্তমানে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৬ টাকা ৩৪ পয়সা। চেন্নাইয়ে লিটর প্রতি পেট্রোলের দাম ১০২ টাকা ৯১ পয়সা।

মধ্যবিত্তের উপর থেকে চাপ কমাতেই ২০২১ সালের ২ নভেম্বর কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোল-ডিজেলের উপরে যথাক্রমে ৫ ও ১০ টাকা করের ছাড় দেওয়া হয়েছিল। এরপর থেকে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিতই ছিল। ১৩৭ দিন পর, চলতি সপ্তাহ থেকেই ফের একবার দাম বাড়তে শুরু করেছে পেট্রোপণ্যের।

আন্তর্জাতিক বাজারে ক্রুড তেলের দামের ওঠা-নামার উপরই নির্ভর করে পেট্রোল-ডিজেলের দাম। ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পরই একাধিক দেশের তরফে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে একাধিক পশ্চিমী দেশ। এরপর থেকেই আন্তর্জাতিক বাজারে তেলের সঙ্কট দেখা গিয়েছে। বর্তমানে ব্যারেল প্রতি ক্রুড তেলের দাম ১১৬ ডলারের পৌঁছে গিয়েছে। রাশিয়া থেকে কম দামে তেল কিনলেও, আপাতত ভারতীয় বাজারে পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে।