Public Provident Fund: প্রতি মাসের ৫ তারিখের আগে কিস্তি পরিশোধ করুন, সরকারি এই স্কিমে পাবেন অতিরিক্ত সুবিধা

Public Provident Fund: পিপিএফ স্কিম হল কর সাশ্রয়ের সেরা বিকল্পগুলির মধ্যে একটি। যার সর্বোচ্চ বিনিয়োগ সীমা ১.৫ লক্ষ টাকা।

Public Provident Fund: প্রতি মাসের ৫ তারিখের আগে কিস্তি পরিশোধ করুন, সরকারি এই স্কিমে পাবেন অতিরিক্ত সুবিধা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 8:20 PM

অবসরকালে নগদ অর্থের প্রবাহ নিশ্চিত করার জন্য অনেকেই পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (Public Provident Fund) বিনিয়োগকে বেছে নেন। আর আপনিও যদি কেন্দ্রীয় সরকারের এই স্কিমে বিনিয়োগ করে থাকেন তাহলে এই স্কিম সম্পর্কিত সমস্ত খুঁটিনাটি আপনার জানা উচিত। যাতে পরবর্তীকালে কোনও সমস্যায় আপনি না পড়েন। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) হল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রকল্প যা ছোট সঞ্চয় প্রকল্পের অধীনে আসে। এই স্কিমে ১৫ বছরের জন্য় বিনিয়োগ করা যেতে পারে। অতিরিক্ত ৫ বছরের জন্য এর মেয়াদ বাড়ানো যেতে পারে। যে কোনও ব্যক্তি এই স্কিমে বার্ষিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন।

এই স্কিমে রিটার্ন সর্বাধিক করতে প্রতি মাসের ৫ তারিখের আগে টাকা জমা করার পরামর্শ দেওয়া হয়। মাসের ৫ তারিখের পরে টাকা জমা করলে সেই মাসের সুদের ক্ষতি হতে পারে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তি ২০ এপ্রিল PPF-এ ১.৫ লক্ষ টাকা জমা করেন তাহলে তিনি সেই অর্থবর্ষে শুধুমাত্র ১১ মাসের জন্য সুদ পাবেন। যার ফলে ২০২৩-২৪ সালের জন্য ৯,৭৬২.৫০ টাকা ফেরত পাবেন। অন্যদিকে, ৫ এপ্রিল একই পরিমাণ জমা করলে একই সময়ের জন্য ১০,৬৫০ টাকা লাভ হবে। PPF এ বর্তমানে ৭.১ শতাংশ হারে মিলছে সুদ। সরকার প্রতি বছর এই PPF এ সুদের হার নির্ধারণ করে।

পিপিএফ স্কিম সেরা বিকল্প

পিপিএফ স্কিম হল কর সাশ্রয়ের সেরা বিকল্পগুলির মধ্যে একটি। যার সর্বোচ্চ বিনিয়োগ সীমা ১.৫ লক্ষ টাকা। পিপিএফ-এ বিনিয়োগ করে করছাড় পাওয়া যায়। যারা অবসর গ্রহণের জন্য বা দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার পরিকল্পনা করছেন তাদের জন্য এই স্কিমটি সেরা বিকল্পগুলির মধ্যে একটি।