Fixed Deposit: এই ব্যাঙ্কে FD খুললে ২ বছরের কম সময়ে ৭.২০ শতাংশ হারে সুদ

Interest Rate on Fixed Deposit: সোমবার থেকে কার্যকর হওয়া নতুন নিয়মে, ৩৯০ দিন (১২ মাস ২৫ দিন) থেকে ২ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণ নাগরিকরা সর্বোচ্চ ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৭০ শতাংশ হারে সুদ পাবেন।

Fixed Deposit: এই ব্যাঙ্কে FD খুললে ২ বছরের কম সময়ে ৭.২০ শতাংশ হারে সুদ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: দেশের অন্যতম বড় বেসরকারি ব্যাঙ্ক কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক এবার সুখবর নিয়ে এল গ্রাহকদের জন্য। ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) সুদের হার (Interest Rate) বাড়ানো হয়েছে ব্যাঙ্কের তরফে। ২৭ ফেব্রুয়ারি অর্থাৎ সোমাবর থেকে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বর্ধিত সুদের হার কার্যকর হয়েছে। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাত দিনের মেয়াদ থেকে দশ বছরের মেয়াদ পর্যন্ত এই বেসরকারি ব্যাঙ্কের সুদের হার ২.৭৫ শতাংশ থেকে ৬.২০ শতাংশ। বর্ষীয়ান নাগরিকদের ক্ষেত্রে সুদের হার আরও বেশি। বর্ষীয়ান নাগরিকদের ক্ষেত্রে এক সপ্তাহ থেকে দশ বছর মেয়াদ পর্যন্ত সুদের হার ৩.২৫ শতাংশ থেকে ৬.৭০ শতাংশ পর্যন্ত করা হয়েছে। সোমবার থেকে কার্যকর হওয়া নতুন নিয়মে, ৩৯০ দিন (১২ মাস ২৫ দিন) থেকে ২ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণ নাগরিকরা সর্বোচ্চ ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৭০ শতাংশ হারে সুদ পাবেন।

কোন মেয়াদের জন্য কত শতাংশ সুদ?

৭-১৪ দিনের জন্য ফিক্সড ডিপোজিটে ২.৭৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ১৫-৩০ দিনের জন্য ফিক্সড ডিপোজিটে ৩ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ৩১-৪৫ দিনের জন্য টাকা রাখলে, সুদ পাওয়া যাবে ৩.২৫ শতাংশ। ৪৬-৯০ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করলে সুদের হার হবে ৩.৫০ শতাংশ। ৯১-১২০ দিনের জন্য টাকা রাখলে এখন সুদ পাবেন ৪ শতাংশ হারে। ১২১-১৭৯ দিনের জন্য টাকা ফিক্সড করলে ৪.২৫ শতাংশ হারে সুদ পাবেন। ১৮০-৩৬৩ দিনের জন্য ব্যাঙ্কে টাকা ফিক্সড করে ৬ শতাংশ হারে সুদ পাবেন। ৩৬৪ দিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৬.২৫ শতাংশ। ব্যাঙ্ক ৩৬৫-৩৮৯ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করলে ৭ ​​শতাংশ সুদের হার পাওয়া যাবে।

৩৯০ দিনের থেকে ২ বছরের কম সময়ের ফিক্সজ ডিপোজিট করলে বর্তমানে ৭.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। দুই থেকে তিন বছরের জন্য টাকা ফিক্সড করলে সুদে হার হবে ৬.৭৫ শতাংশ। তিন থেকে চার বছরের এফডি-তে ৬.৫০ শতাংশ সুদের হার থাকবে। ৪ বছর বা তার বেশি কিন্তু ৫ বছরের কম সময়ের মেয়াদের ফিক্সড ডিপোজিট করলে ৬.২৫ শতাংশ হারেসুদ দেওয়া হবে। ৫ বছর বা তার বেশি থেকে ১০ বছরের কম পর্যন্ত এফডিতে ৬.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। 6.20% সুদ দেওয়া হবে।

কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কে একটি ফিক্সড ডিপোজিট খুলতে, ন্যূনতম ৫ হাজার টাকা জমা দিতে হবে। আপনি কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের পরিমাণ দেখে বিভিন্ন মেয়াদগুলির মধ্যে থেকে বেছে নিতে পারেন। এছাড়া ব্যাঙ্েক ফিক্সড ডিপোজিটের টাকা মেয়াদ পূরণের আগেও তুলে নিতে পারেন।