Health Insurance: স্বাস্থ্যবিমায় OPD অ্যাড-অন কেন জরুরি?

Health Insurance: OPD-এর অধীনে আপনি কতটা কভারেজ পাবেন তা বিমা সংস্থা নির্ধারণ করবে। রেগুলার হেল্থ ইনসিওরেন্সের ক্ষেত্রে আপনি কমপক্ষে ২৪ ঘণ্টা হাসপাতালে ভর্তি থাকলে তবেই খরচ ক্লেম করতে পারবেন।

Health Insurance: স্বাস্থ্যবিমায় OPD অ্যাড-অন কেন জরুরি?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 10:31 PM

হেল্থ কভারের জন্য বিমার পরিমাণ যথেষ্ট হলে কেন OPD খরচের জন্য আলাদা কভার নেবেন? রাহুলও ভাবতেন ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা থাকলে সমস্যা নেই। কিন্তু এখন রাহুল ২৫ হাজার টাকার একটি বাড়তি OPD অ্যাড-অন কিনেছেন। একদিন হঠাৎ পেটে ব্যথার কারণে হাসপাতালের জরুরি ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন রাহুল। আল্ট্রাসাউন্ডের পর কিডনিতে পাথর ধরা পড়ে। পেনকিলার ও ওষুধ খাওয়ানোর কিছুক্ষণ পর তাঁকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু হাসপাতালে ভর্তি এবং পরীক্ষার খরচ তাঁর স্বাস্থ্যবিমা পলিসির আওতায় আসেনি।

OPD-এর অধীনে আপনি কতটা কভারেজ পাবেন তা বিমা সংস্থা নির্ধারণ করবে। রেগুলার হেল্থ ইনসিওরেন্সের ক্ষেত্রে আপনি কমপক্ষে ২৪ ঘণ্টা হাসপাতালে ভর্তি থাকলে তবেই খরচ ক্লেম করতে পারবেন। কিন্তু আপনি যখন আউটডোর অর্থাৎ OPD-তে একজন ডাক্তারকে দেখান তখন সেই খরচ আপনার স্বাস্থ্যবিমার আওতায় আসে না। ডাক্তারের ফি থেকে শুরু করে রক্ত পরীক্ষার যাবতীয় খরচ আপনাকেই বহন করতে হবে। বিমা শিল্পের অনুমান, চিকিৎসা খরচের প্রায় ৭০ শতাংশ OPD খরচ, প্যাথলজি পরীক্ষা এবং ডাক্তারের ফি তেই ব্যয় যায়। এই ধরনের খরচ অধিকাংশ স্বাস্থ্যবিমা পলিসির আওতায় আসে না।

রেডিওলজি-সহ বিভিন্ন পরীক্ষা এবং ওষুধের ব্যয় অ্যাড-অন OPD কভারে ধরা থাকে। কিছু সংস্থা তাদের স্বাস্থ্যবিমা পলিসিতে এটি যোগ করে থাকে। কিন্তু ইনবিল্ট OPD কভার ব্যয়বহুল যা বিভিন্ন ধরনের সাব-লিমিটের সঙ্গে আসে।

অন্যদিকে ওপিডি কভার যোগ করলে হাসপাতালে ভর্তি ছাড়াও রোগীর অনেক খরচ কভার করা হয়। এই কভারগুলি মাত্র ৫০০ টাকার নামমাত্র প্রিমিয়ামের মাধ্যমে শুরু হয়। আপনি ৫ হাজার টাকার বিমাকৃত অর্থ থেকে শুরু করে যে কোনও কভারেজের পরিমাণে যোগ করতে পারেন।

Bajaj Allianz General Insurance-র হেড অফ হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিমের ভাস্কর নেরুরকার বলেন, Bajaj Allianz ‘হেলথ প্রাইম’ নামে একটি অ্যাড-অন রাইডার অফার করে। এটি তাদের অ্যাপের মাধ্যমেও পাওয়া যায়। সুবিধার মধ্যে রয়েছে ডাক্তারের অনলাইন পরামর্শ, স্বাস্থ্য পরীক্ষা, রেজিস্টার্ড ল্যাব থেকে বাড়িতে এসে নমুনা সংগ্রহ, ফিজিওথেরাপি পরিষেবা ইত্যাদি। এটি ক্যাশলেস সুবিধাও প্রদান করে থাকে। প্রায় ৬টি প্ল্যান রয়েছে যা ৬৩ টাকা থেকে ২৩০০ টাকা পর্যন্ত প্রিমিয়ামে পাওয়া যায়৷ এই প্ল্যানগুলি ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকার মধ্যে কভারেজ প্রদান করে৷

অনেক সময় OPD কনসালটেন্ট ও টেস্টের ভুয়ো বিল তৈরি করা হয়। ক্যাশলেস পরিষেবার জন্য আপনি সেই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন যাঁর সঙ্গে সংস্থাটি চুক্তিবদ্ধ। রেজিস্টার্ড ল্যাব থেকে পরীক্ষা করান। যদি ওষুধের খরচও কভার করা হয় তাহলে আপনাকে শুধুমাত্র সেই তালিকাভুক্ত ফার্মেসি থেকে ওষুধ কিনতে হবে।

একটি OPD কভার নির্বাচন করার সময় আপনি কী ধরনের খরচের কভারেজ চান তা মাথায় রাখবেন। যেমন ওষুধের খরচ, জেনারেল ফিজিশিয়ান ছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকের প্রয়োজন ইত্যাদি। বিমা সংস্থার নেটওয়ার্ক হাসপাতাল এবং ল্যাবগুলির তালিকাটিও খুঁটিয়ে দেখুন।