IAF Agnipath Recruitment 2022: শুরু হল বায়ুসেনায় অগ্নিবীরদের আবেদন প্রক্রিয়া! কবে পরীক্ষা, কীভাবে করতে হবে আবেদন?

IAF Agnipath Recruitment 2022: শুরু হল বায়ুসেনায় অগ্নিবীরদের আবেদন প্রক্রিয়া! কবে পরীক্ষা, কীভাবে করতে হবে আবেদন?
বিতর্কের মধ্যেই শুরু নিয়োগ প্রক্রিয়া

Indian Air Force Agnipath Recruitment 2022: অগ্নিপথ প্রকল্পে ভারতীয় বায়ুসেনায় নিয়োগের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ২৪ জুন থেকে। জেনে নিন কবে হবে পরীক্ষা, কীভাবে আবেদন করতে হবে?

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 22, 2022 | 9:15 AM

নয়া দিল্লি: অগ্নিপথ প্রকল্প নিয়ে বিতর্ক থামার নামই নেই। কিন্তু তার মধ্যেই শুরু হয়ে গেল এই প্রকল্পের অধীনে নিয়োগ প্রক্রিয়া। মঙ্গলবারই (২১ জুন) বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনায় অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হবে শুক্রবার, ২৪ জুন থেকে।

নিয়োগের বিবরণ

নিয়োগ হবে ৬টি ভিন্ন পদের জন্য – অগ্নিবীর জেনারেল ডিউটি, অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর টেকনিক্যাল (বিমান/গোলাবারুদ পরীক্ষক), অগ্নিবীর ক্লার্ক / স্টোর কিপার টেকনিক্যাল, অগ্নিবীর ট্রেডসম্যান দশম শ্রেনি পাশ এবং অগ্নিবীর ট্রেডসম্যান অষ্টম শ্রেনি পাশ।

যোগ্যতা

অগ্নিবীর জেনারেল ডিউটির জন্য আবেদন করতে গেলে প্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ডের অধীন অন্তত ৪৫ শতাংশ নম্বর সহ দশম শ্রেনি উত্তীর্ণ হতে হবে। অগ্নিবীর টেকনিক্যাল (বিমান/গোলাবারুদ পরীক্ষক) পদের জন্য আবেদন করতে গেলে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ইংরেজি বিষয়ে ৫০ শতাংশ নম্বর সহ দ্বাদশ শ্রেনি পাশ করতে হবে। এছাড়া তিন বছরের ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা থাকলেও আবেদন করা যাবে। ক্লার্ক/স্টোরকিপার পদের জন্য, প্রার্থীদের ৬০ শতংশ নম্বর সহ দ্বাদশ শ্রেনি পাশ করতে হবে। এছাড়া ইংরেজি এবং গণিতে অন্তত ৫০ শতাংশ নম্বর পেতে হবে। ট্রেডসম্যান পদের জন্য দশম এবং অষ্টম শ্রেনি উত্তীর্ণ প্রার্থীদের আলাদা আলাদা ভাবে নিয়োগ করা হবে।

বয়স সীমা

শুধুমাত্র ১৭ বছর থেকে ২৩ বছর বয়সী যুবকরাই অগ্নিবীরের জন্য আবেদন করতে পারবেন। ২৯ ডিসেম্বর ১৯৯৯ থেকে ২৯ জুন ২০০৫-এর মধ্যে জন্ম নেওয়া যুবকরা আবেদন করার সুযোগ পাবেন।

বেতন

বিজ্ঞপ্তি অনুসারে, অগ্নিবীর পদের জন্য নির্বাচিত প্রার্থীরা প্রথম বছরে ৩০,০০০ টাকা, দ্বিতীয় বছরে ৩৩,০০০ টাকা, তৃতীয় বছরে ৩৬,৫০০ টাকা এবং চতুর্থ বছরে ৪০,০০০ টাকা বেতন পাবেন। এছাড়া দেওয়া হবে বিভিন্ন ভাতা। সেই সঙ্গে অবসরের সময় পরিষেবা তহবিলও দেওয়া হবে।

অবসরের পর?

অগ্নিবীররা ৪ বছরের চাকরির পর, সেবা নিধি প্যাকেজ পাবেন। ১১.৭ লক্ষ টাকার এই আর্থিক প্যাকেজ হবে করমুক্ত অর্থাৎ কোনও আয়কর দিতে হবে না। এর পাশাপাশি, অগ্নিবীর দক্ষতা শংসাপত্র এবং দ্বাদশ শ্রেণির সমমানের যোগ্যতা শংসাপত্রও পাবেন। দশম শ্রেনি উত্তীর্ণ প্রার্থীদেরও ৪ বছর পর দ্বাদশ শ্রেনি উত্তীর্ণের সমমানের শংসাপত্র দেওয়া হবে।

নির্বাচন প্রক্রিয়া

অগ্নিপথ প্রকল্পের অধীনে, অগ্নিবীরদের নিয়োগ করা হবে অনলাইন পরীক্ষার মাধ্যমে। পরীক্ষায় নেতিবাচক মার্কিংও করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে।

আবেদনের মূল্য

অনলাইন রেজিস্ট্রেশনের সময় প্রত্যেক আবেদনকারীকে প্রার্থীদের ২৫০ টাকা করে দিতে হবে। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এই পেমেন্ট করা যাবে।

আবেদন প্রক্রিয়া

আবেদন প্রক্রিয়া পুরোপুরি অনলাইন। বায়ুসেনার সরকারি ওয়েবসাইট careerindianairforce.cdac.in-এ গিয়ে নির্দেশাবলী অনুযায়ী অনলাইন আবেদনপত্র পূরণ করতে হবে।

আবেদন শুরু

২৪ জুন থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে।

আবেদনের শেষ তারিখ

৫ জুলাই তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

অনলাইন পরীক্ষার তারিখ

অনলাইনে পরীক্ষা নেওয়া হবে ২৪ জুলাই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA