প্রথম দফাতেই ৭০ হাজারের বেশি জওয়ান, তবে কি সত্যি কোনও ‘খেলার’ আশঙ্কায় কমিশন?

২০১৬ সালের বিধানসভা ভোটে (Bengal Assembly Election) যত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল, এ বারের ভোটে কেবল প্রথম দফাতেই নিযুক্ত হচ্ছে প্রায় সেই সংখ্যক বাহিনী।

প্রথম দফাতেই ৭০ হাজারের বেশি জওয়ান, তবে কি সত্যি কোনও 'খেলার' আশঙ্কায় কমিশন?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 9:35 AM

কলকাতা: ভোট করাতে হবে কেন্দ্রীয় বাহিনী দিয়ে। ভোট ঘোষণার অনেক আগে থেকেই বারবার এই দাবি করে এসেছে বিরোধীরা। কার্যত সেই দাবিকেই মান্যতা দিয়ে বিপুল পরিমাণ কেন্দ্রীয় বাহিনী আসছে রাজ্যে। প্রথম দফার আগেই রাজ্যে এসে পৌঁছেছে কয়েকশো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রথম দফাতেই রাজ্যে শোনা যাবে ৭০ হাজারের বেশি জওয়ানের বুটের শব্দ। কিন্তু এত বাহিনী দেখে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে, কোন ‘খেলার’ আশঙ্কা থেকে রাজ্যে এত সংখ্য়ক জওয়ান আনা হচ্ছে?

রাজ্যে প্রথম দফার ভোট ২৭ মার্চ। ভোট হবে ৩০টি কেন্দ্রে। শুক্রবার পর্যন্ত শুধু এই দফার জন্যই রাজ্যে চলে এসেছে ৪৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আরও ২১০ কোম্পানি বাহিনী চেয়ে পাঠানো হয়েছে নির্বাচনী পর্যবেক্ষকদের তরফে। সেই দাবিতেও মিলেছে সিলমোহর। কমিশন সূত্রে খবর, প্রথম দফার আগেই রাজ্যে পৌঁছবে মোট ৭৩২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। অর্থাৎ ৭০ হাজারেরও বেশি জওয়ান।

আরও পড়ুন: গাড়ির ভিতর থেকে ভেসে আসছিল শুধুই গোঙানির শব্দ, সাতসকালে ভয়ঙ্কর সেই দৃশ্য দেখে হতচকিত স্থানীয়রা

ভোট ঘোষণার আগে থেকেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসতে শুরু করেছে। ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পৌঁছেছে নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের আগেই। এরপর রাজ্যের বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে, অজয় নায়েক আসার আগে আরও ১৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসে। তার পর আরও ২০০ কোম্পানি।

২০১৬ সালের বিধানসভা ভোটে যত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল, এ বারের ভোটে কেবল প্রথম দফাতেই নিযুক্ত হচ্ছে প্রায় সেই সংখ্যক বাহিনী। আট দফার ভোটে নিযুক্ত করা হচ্ছে আগের ভোটের চেয়ে প্রায় দশ গুণ বেশি কেন্দ্রীয় বাহিনী। ২০১৬ সালের বিধানসভা ভোট হয়েছিল সাত দফায়। এ বার ভোট হচ্ছে আট দফায়। এ বার প্রথম দফাতেই মোতায়েন করা হচ্ছে সাতশোর বেশি কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী এর আগে কোনও দিন মোয়াতেন হয়েছে কি না, তা মনে করতে পারছেন না রাজ্যবাসী।

দফাওয়াড়ি কেন্দ্রীয় বাহিনী

দফা ১ ২৭ মার্চ, ৩০ আসনে ভোট ৭৩২ কোম্পানি

দফা ২ ১ এপ্রিল, ৩০ আসনে ভোট ৬৯৭ কোম্পানি

দফা ৩ ৬ এপ্রিল, ৩১ আসনে ভোট ৬৯৪ কোম্পানি

দফা ৪ ১০ এপ্রিল, ৪৪ আসনে ভোট ৮৯৯ কোম্পানি

দফা ৫ ১৭ এপ্রিল, ৪৫ আসনে ভোট ৯৫৫ কোম্পানি

দফা ৬ ২২ এপ্রিল, ৪৩ আসনে ভোট ৮৩২ কোম্পানি

দফা ৭ ২৬ এপ্রিল, ৩৬ আসনে ভোট ৭৬০ কোম্পানি

দফা ৮ ২৯ এপ্রিল, ৩৫ আসনে ভোট ৭১৫ কোম্পানি