‘জন গণ মন’- আনুষ্ঠানিক স্বীকৃতি লাভের আগে কোন সিনেমায় ব্যবহার হয়েছিল এই গান?

১৯৫০ সালে ভারতের জাতীয় সঙ্গীত হিসেবে আনুষ্ঠানিক ভাবে স্বীকৃতি লাভের আগেই সেলুলয়েডে আত্মপ্রকাশ্যে হয়েছিল 'জন গণ মন'- র। কোন সিনেমায় ব্যবহার হয়েছিল এই গান?

‘জন গণ মন’- আনুষ্ঠানিক স্বীকৃতি লাভের আগে কোন সিনেমায় ব্যবহার হয়েছিল এই গান?
গ্র্যাফিক্স- অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 6:58 PM

আজ থেকে ১১০ বছর আগে ‘জন গণ মন’ প্রথমবার গাওয়া হয়েছিল ১৯১১ সালের ২৭ ডিসেম্বর। সে দিন ছিল ভারতীয় জাতীয় কংগ্রেসের ২৬তম বার্ষিক অধিবেশন। সে বার কলকাতায় আয়োজিত হয়েছিল কংগ্রেসের এই অধিবেশন। আর সেই অধিবেশনেই প্রথমবার ‘জন গণ মন’ গাওয়া হয়েছিল। এরপর ১৯৫০ সালের ২৪ জানুয়ারি স্বাধীন ভারতের জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃতি পেয়েছিল এই গানের প্রথম স্তবক। রবীদ্রনাথ ঠাকুর মোট পাঁচটি স্তবকে এই গান লিখলেও প্রথম স্তবকটিই ভারতের জাতীয় সঙ্গীত হিসেবে সর্বত্র পরিচিতি লাভ করেছে।

কিন্তু আনুষ্ঠানিক স্বীকৃতি লাভের আগেই কিন্তু সেলুলয়েডে আত্মপ্রকাশ করেছিল ‘জন গণ মন’। স্বাধীনতার পরবর্তী পর্যায়ে বহু সিনেমাতেই ‘জন গণ মন’ ব্যবহার করা হয়েছে। কিন্তু ১৯৫০ সালের ‘রাষ্ট্রগান’-এর মর্যাদা লাভের আগে ‘হামরাহি’ নামের একটি হিন্দি সিনেমায় ‘জন গণ মন’ ব্যবহার করা হয়েছিল। ১৯৪৫ সালে রিলিজ হয়েছিল এই ছবি। বিমল রায়ের বিখ্যাত বাংলা ছবি ‘উদয়ের পথে’-র রিমেক ছিল ‘হামরাহি’। এই ছবি রিলিজের তারিখ নিয়েও রয়েছে মতান্তর। অনেকে বলেন, প্রাথমিক ভাবে নাকি ১৯৪৪ সালে রিলিজ হয়েছিল ‘হামরাহি’। এই সামাজিক ছবির প্রযোজনা করেছিল ‘নিউ থিয়েটার্স’। এই প্রযোজনা সংস্থাতেই দীর্ঘদিন সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছিলেন বিমল রায়। তারপর যোগ দেন ফিচার ফিল্মের নির্দেশনায়। এই ছবির সঙ্গীত পরিচালক ছিলেন রায়চাঁদ বড়াল। ‘হামরাহি’ ছবিতে কোরাস অর্থাৎ সমবেত কণ্ঠে গাওয়া হয়েছিল ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গণ মন’।

ভারতের জাতীয় সঙ্গীতের সঙ্গে জড়িয়ে রয়েছে আরও অনেক অজানা তথ্য। ১৯৩৫ সালে, অর্থাৎ আজ থেকে ৮৬ বছর আগে তৈরি হয়েছিল দেরাদুনের ‘দুন স্কুল’। ছেলেদের জন্যই নির্মাণ করা হয়েছিল এই বোর্ডিং স্কুল। প্রতিষ্ঠার পরই উত্তরাখণ্ডের এই স্কুলে ‘স্কুল সং’ হিসেবে নির্বাচিত হয়েছিল দেশের রাষ্ট্রগান ‘জন গণ মন’। ভারতের জাতীয় সঙ্গীত ইংরেজি ছাড়া হিন্দু এবং উর্দু, এই দুই ভাষাতেও অনুবান করা হয়েছিল। নেতাজী সুভাষচন্দ্র বসুর অনুরোধে আবিদ আলি ভারতের রাষ্ট্রগান বা জাতীয় সঙ্গীত হিসেবে ঘোষণার আগেই ‘জন গণ মন’- র হিন্দি এবং উর্দু অনুবাদ করেন।

TV9 News Network কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের উদ্যোগ #AzadiKaAmritMahotsav | Rashtragaan-এর সঙ্গে যুক্ত হতে পেরে গর্বিত। আসুন, নিজের গলায় জাতীয় সঙ্গীত গেয়ে www.rashtragaan.in-এ আপলোড করে এই মহতী উদ্যোগে অংশগ্রহণ করুন।

আরও পড়ুন- ‘জন গণ মন’- একটি রাগাশ্রয়ী গান, কবে, কোথায় প্রথম গাওয়া হয়েছিল রাষ্ট্রগান?

আরও পড়ুন- ইংরেজিতে অনুবাদ হয়েছিল ‘জন গণ মন’, স্বরলিপি রচয়িতা ছিলেন কে?