Ambarish Bhattacharya: বইমেলায় মাধবীকে দেখে অম্বরীশের গান… ‘কে প্রথম কাছে এসেছি’

Madhabi Mukherjee: সেই গান নিজ গলায় এক্কেবারে সুরে গাইলেন অম্বরীশ। সেই গান শুনতে-শুনতে একপ্রকার পুরনোদিনে ফিরে দেলেন মাধবী। তিনি স্মৃতিমেদুর। নিজেও অম্বরীশের সঙ্গে গলা মেলালেন। পাশে সাবিত্রী তখন মন দিয়ে শুনছেন সেই গান।

Ambarish Bhattacharya: বইমেলায় মাধবীকে দেখে অম্বরীশের গান... 'কে প্রথম কাছে এসেছি'
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 6:37 PM

সে এক রোম্যান্টিক পরিবেশ তৈরি হয়েছিল বইমেলায়। শীত-শীত আমেজে শুরু হয়েছে কলকাতার বইমেলা। এবং পুস্তকপ্রেমী মানুষজন সেখানে গিয়েছেন প্রায় সক্কলেই। বিখ্যাত মানুষরাও তো গিয়েছিলেনই। এক আড্ডায় উপস্থিত ছিলেন কিংবদন্তি অভিনেত্রী মাধবী মুখোপাধ্য়ায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, অম্বরীশ ভট্টাচার্য, সোহিনী সরকার, রণজয় বিষ্ণুর মতো তারকারা। সেই আড্ডায় গান ধরলেন অম্বরীশ। এবং পরিবেশ পাল্টে গেল।

পাশে যখন রেট্রো যুগের নায়িকা মাধবী মুখোপাধ্যায়, তখন তো তিনিই মধ্যমণি। তাই তাঁকে উদ্দেশ্য করে গান ধরলেন অম্বরীশ। একেবারে নায়িকার নিজের ছবির গান। ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত অগ্রগামীর পরিচালনায় তৈরি ‘শঙ্খবেলা’ ছবির গান ‘কে প্রথম কাছে এসেছি, কে প্রথম চেয়ে দেখেছি’। যে ছবিতে নায়ক-নায়িকা হয়ে অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায় এবং উত্তরকুমার।

সেই গান নিজ গলায় এক্কেবারে সুরে গাইলেন অম্বরীশ। সেই গান শুনতে-শুনতে একপ্রকার পুরনোদিনে ফিরে দেলেন মাধবী। তিনি স্মৃতিমেদুর। নিজেও অম্বরীশের সঙ্গে গলা মেলালেন। পাশে সাবিত্রী তখন মন দিয়ে শুনছেন সেই গান।

তিন বছর বিরতি নেওয়ার পর শুটিং ফ্লোরে ফিরেছেন সত্যজিৎ রায়ের নায়িকা। ‘চারুলতা’ এখন অভিনয় করছেন ‘বালিঝড়’ সিরিয়ালে। তাঁর অনেকদিনের সই এবং সহ-অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়ও অভিনয় করছেন। অন্যদিকে অম্বরীশ সিরিয়াল, সিনেমায় অভিনয় করছেন এবং গানেও মনোনিবেশ করেছেন নতুন করে।