PCOS: পিরিয়ডসের সমস্যায় ভুগছেন? খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই কয়েকটি খাবার

PCOS Supplements: নিয়মিত এক্সসারসাইজ আর ডায়েট মেনে চললে মুক্তি পাওয়া যায় এই সমস্যা থেকে

PCOS: পিরিয়ডসের সমস্যায় ভুগছেন? খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই কয়েকটি খাবার
সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন অবশ্যই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 8:15 PM

বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে আজকাল প্রায় ৮০ শতাংশ মহিলাই PCOD/PCOS সমস্যার শিকার। ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে এই সমস্যা সবচেয়ে প্রকট। লকডাউন পরবর্তী সময়ে এই সমস্যা আরও বেড়েছে বলে মত চিকিৎসকদের একাংশ। PCOS- মেয়েদের হরমোন জনিত সমস্যা। হরমোনের অসামঞ্জস্যতাই এর পেছনে দায়ী। অনিয়মিত ঋতুস্রাব, অতিরিক্ত রক্তপাত, ওজন বেড়ে যাওয়া, চামড়া খসখসে হয়ে যাওয়া এবং চুল পড়া হল এর প্রধান লক্ষণ। প্রাথমিক ভাবে অনেকেই এই লক্ষণগুলি এড়িয়ে যান। চিকিৎসক এবং পুষ্টিবিশেজ্ঞরা সব সময় বলে আসছেন, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা এর পেছনে দায়ী। সময়ে না খাওয়া, অপর্যাপ্ত ঘুম, অতিরিক্ত ফাস্টফুড খাওয়া আর একেবারেই শরীরচর্চা না করাই PCOS এর সমস্যার মূল কারণ। PCOS-এর সমস্যায় ওজন বাড়তে থাকে, কমে যায় মেটাবলিক রেট। যার ফলে ওজন কমানো কিন্তু আরও বেশি কঠিন হয়ে যায়। তবে নিয়মিত শরীরচর্চা করলে, ডায়েট মেনে চললে কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রয়োজনে ওষুধ অবশ্যই খেতে হবে, কিন্তু মূল ওষুধ হল এই শরীরচর্চা। আর তাই PCOS- এর সমস্যা থাকলে যে সব খাবার খাদ্যতালিকায় রাখার চেষ্টা করবেন-

ভিটামিন বি৮- ডিম্বাশয়ের কার্যকারিতা সঠিক ভাবে বজায় রাখতে লতালিকায় অবশ্যই রাখুন ভিটামিন বি৮। নিয়মিত এই ভিটামিন বি খেলে পিরিয়ডসের সমস্যা অনেকখানি মেটে।

ওমেগা৩- ওমেগা ৩ এর মধ্যে থাকে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, যা মেটাবলিজমে সাহায্য করে। সেই সঙ্গে লেপটিন উৎপান বাড়িয়ে দে.য়। এর জন্য কিন্তু খিদেও থাকে নিয়ন্ত্রণে। খিদে কম পায়, আর যার জন্য ওজনও কমে তাড়াতাড়ি।

ক্রোমিয়াম- শরীরের প্রয়োজনীয় খনিজের উৎস হল ক্রোমিয়াম। যা আমাদের রক্ত শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ইনসুলিনের ক্ষরণও নিয়ন্ত্রণে রাখে।

এন-অ্যাকিটল ক্যাস্টেনিন (N-acetyl cysteine)- এটা এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট যা বন্ধাত্য রোধে সাহায্য করে, সেই সঙ্গে ইনসুলিন রেজিসট্যান্স ক্ষমতাও বাড়িয়ে তোলে।

তবে এই সবের পাশাপাশি নিয়মিত এক্সসারসাইজ করতেই হবে। সাঁতার, ডান্সক যে কোনও কিছুও চলতে পারে। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শও নিন। সেই সঙ্গে মেনে চলুন ডায়েট। প্রসেসসড ফুড একেবারেই নয়। আলু, মিষ্টি আর ভাতকও পারতপক্ষে বাদ দিতে পারলেই ভালো। প্যাকেটজাত খাবার থেকেও লোভ সংবরণ করুন। সবশেষে অ্যালকোহল, স্মোকিং থেকে দূরে থাকুন। এসব মেনে চললেই নিয়ন্ত্রণে থাকবে PCOS।

আরও পড়ুন: Season Change: শীতে সুস্থ থাকতে রোজকার খাদ্যতালিকায় রাখুন এই ৫ সবজি

আরও পড়ুন: Type 2 diabetes: টাইপ ২ ডায়াবিটিসে ভুগছেন? যে ভাবে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখবেন