Health Benefits: ব্যাড কোলেস্টেরল কমায় আঙুরের রস, ভাল রাখে হৃদযন্ত্রও, জেনে নিন অন্যান্য গুণ

আঙুরের রসে রয়েছে একগুচ্ছ স্বাস্থ্যগুণ। শুধু স্বাস্থ্য নয় ত্বক এবং চুল ভাল রাখতেও সাহায্য করে আঙুরের রস। তাই আঙুরের রস খেলে আপনি কী কী ভাবে উপকৃত হবেন, জেনে নিন।

Health Benefits: ব্যাড কোলেস্টেরল কমায় আঙুরের রস, ভাল রাখে হৃদযন্ত্রও, জেনে নিন অন্যান্য গুণ
সবুজ আঙুরের তুলনায় কালো আঙুরের পুষ্টিগুণ বেশি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 9:30 AM

আঙুর খেতে যেমন মিষ্টি, তেমনই এই ফলের রয়েছে হাজার পুষ্টিগুণ। মানবদেহের একাধিক রোগের ক্ষেত্রে নিরাময় করে এই আঙুর। তবে শুধু যে স্বাস্থ্যগুণ রয়েছে তা কিন্তু নয়। আঙুর বা আঙুরের রস- এই দুইয়ের মধ্যেই ত্বক এবং চুলের স্বাস্থ্য ভাল রাখার জন্যও রয়েছে গুণ। আঙুরের রস খেলে ঠিক কতটা উপকার পাবেন আপনি? কীভাবে আপনার স্বাস্থ্যের উন্নতি হবে- দেখে নেওয়া যাক।

আঙুরের রসের স্বাস্থ্যগুণ (হেলথ বেনিফিটস)

১। ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার সমস্যা দূর করে আঙুরের রস। অর্থাৎ আপনি আচমকা কোথাও আঘাত পেলে অনেকসময় ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার যে সমস্যা দেখা যায়, তা দূর করতে সাহায্য করে এই আঙুরের রস।

২। আঙুরের রস খেলে low density lipoprotein (LDL) অর্থাৎ ‘ব্যাড কোলেস্টেরল’- এর মাত্রা কমে। এছাড়া শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক ভাবে বজায় থাকে।

৩। উচ্চ রক্তচাপের সমস্যায় আজকাল অনেকেই ভুক্তভোগী। খাওয়া-দাওয়ার সামান্য অনিয়ম হলেই চড়চড় করে বেড়ে যাক ব্লাড প্রেশার। উচ্চ রক্তচাপের রোগীদের নিয়মমাফিক জীবনে একটু উনিশ-বিশ হলেই আর রক্ষা নেই। কিন্তু রক্তের চাপ সঠিক মাত্রায় বজায় রাখতে সাহায্য করে আঙুরের রস।

৪। আপনার হার্ট বা হৃদযন্ত্রের ব্লাড ভেসেল ঠিক রাখতে সাহয্য করে আঙুরের রস। শুধু আঙুর খেলেও এই উপকার পাওয়া যাবে। হার্টের ব্লাড ভেসেল ঠিক থাকলে আপনার হৃদযন্ত্রে সঠিক ভাবে রক্ত সঞ্চালন হবে। ফলে আপনার হার্ট থাকবে একদম ঠিকঠাক।

৫। কিডনির ক্ষেত্রেও আঙুরের রস উপকারি। মূলত কিডনি পরিষ্কার রাখতে সাহায্য করে আঙুর বা আঙুরের রস। ফলে কিডনিতে পাথর জমার মতো সমস্যা এড়ানো সম্ভব। এর পাশাপাশি আঙুরে থাকা বিভিন্ন খিনজ উপাদান  লিভার পরিষ্কার রাখতেও সাহায্য করে।

৬। বিশেষজ্ঞদের একাংশের কথায়, আঙুরের রস দেহের অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করে। আর তাই রাতে ঘুমের আগে আঙুরের রস খেলে ভাল হয়। এর ফলে ঘুমও ভাল হয়। সেই সঙ্গে শরীরের অতিরক্ত ফ্যাটও বার্ন হয়।

তবে প্রতিদিন অনিয়মিত ভাবে আঙুর বা আঙুরের রস খেলে কিন্তু বিপদ বাড়বে। নিয়মিত আঙুরের রস খেলে আপনার রক্তে platelet aggregation কমে যাবে। এর ফলে যে রক্ত জমাট না বাঁধার জন্য আঙুরের রস সাহায্য করে, সেটাই আর হবে না। উল্টে ব্লাড ক্লট হয়ে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার প্রবণতা বাড়তে পারে। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া ব্লাড প্রেশার কিংবা হার্টের রোগীরা কোনওভাবেই নিজে নিজে আঙুর বা আঙুরের রস খাওয়া শুরু করে দেবেন না। এর ফলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা বেশি।

আরও পড়ুন- সতর্ক থাকুন! এই ৩ খাবার প্রতিনিয়ত খেলে হারাতে পারেন দৃষ্টিশক্তি