Bladder infection in men: ছেলেদেরও ইউরিন ইনফেকশন হয়, যে সব লক্ষণ দেখলেই সতর্ক হবেন

UTI Symptoms: প্রস্রাবে জ্বালাভাব, হলুদ থেকে লালচে প্রস্রাব, পেটে ব্যথা এসবই হল প্রধান লক্ষণ

Bladder infection in men: ছেলেদেরও ইউরিন ইনফেকশন হয়, যে সব লক্ষণ দেখলেই সতর্ক হবেন
যে কারণে ছেলেদের ইউরিন ইনফেকশন হয়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 7:59 PM

ইউরিন ইনফেকশন বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন নিয়ে অনেক কথাই হয়। যদিও এধিকাংশ ক্ষেত্রে মেয়েদের কী কী সমস্যা হতে পারে, কেন মেয়েদের ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হয় তাই নিয়েও আলোচনা হয়। তবে জানেন কি ইউরিনারি ট্র্যাক্টে সংক্রমণ ছেলেদেরও হয়? ইউরিনারি ট্র্যাক্টের মাধ্যমে শরীরে জীবাণু প্রবেশ করে এবং ব্লাডার আর কিডনির উপর প্রভাব ফেলে। আবার ইউরিন বেশিক্ষণ চেপে রাখলে সেখান থেকেও সংক্রমণ হয়। এছাড়াও যদি ডায়াবেটিস থাকে সেখান থেকেও ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হতে পারে। এশেরিকিয়া কোলাই নামে এক রকমের জীবাণু আছে, যা আমাদের অন্ত্রে পাওয়া যায়। এই ই-কোলাই ইউরিন ইনফেকশনের জন্য দায়ী। ইউটিআই খুব খারাপ রোগ। একবার হলে বার বার ফিরে আসার সম্ভাবনা থেকে যায়। তাই প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিন। ইউরিন কালচার করান, তাতেই কিন্তু রোগ ধরা পড়ে যায়। দিনের পর দিন যদি ইউরিন ইনফেকশন থেকে যায় তাহলে কিডনির উপর চাপ পড়ে। এবং সেখান থেকে কিডনির সমস্যা দেখা দেয় পরবর্তীতে।

ছেলেদের UTI-এর মূল কারণ হল ডায়াবেটিস। সুগার থাকলে সেখান থেকে ইউপিনারি ট্র্যাক্ট ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। এছাড়াও অপরিষ্কার থাকলে, বাথরুম নোংরা হলে, ঘর-বাড়ি অপরিষ্কার থাকলে, প্রস্রাব চেপে রাখলে, দিনের পর দিন কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে এই ইনফেকশনের সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও পাবলিক টয়লেট বেশি ব্যবহার করলে সেখান থেকেও কিন্তু সংক্রমণ হতে পারে।

বার বার প্রস্রাব পাচ্ছে কিন্তু ঠিক পরিষ্কার হচ্ছে না, প্রস্রাবের রং বদলে যাওয়া, অল্প প্রস্রাব হওয়া, প্রস্রাবে দুর্গন্ধ, প্রস্রাবের মাধ্যমে রক্ত আসা, প্রস্রাব হওয়ার সময় জ্বালাভাব, বমি, তলপেটে যন্ত্রণা, জ্বর আসা এসবই হল ইউরিন ইনফেকশনের প্রধান লক্ষণ। আর তাই ইউটিআই হলে সারাদিনে প্রচুর পরিমাণ জল খেতে হবে। যত বেশি জল খাওয়া হবে তত বেশি টক্সিন শরীর থেকে বাইরে বেরিয়ে আসবে। সারাদিনে অন্তত ৭-৮ গ্লাস জল খেতেই হবে।

ভিটামিন সি রয়েছে এরকম খাবার বেশি করে খেতে হবে। তেল, মশলাদার খাবার একেবারেই নয়। এছাড়াও মাছ, মাংস যাই খাওয়া হোক না কেন তা যাতে ফ্রেশ হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। শাকসবজি, লেবু, মাছ, মাংস খান। কফি, কোল্ড ড্রিংক একেবারেই খাওয়া চলবে না। ইউরিন কখনই চেপে রাখবেন না। এতে সংক্রমণ বাড়ে। পরিষ্কার এবং আরামদায়ক পোশাক পরুন। সুতির জামা পরলে সবচাইতে ভাল. ভিটামিন সি রয়েছে এমন ফল প্রচুর পরিমাণে খান। এতেই কিন্তু কাজ হয়ে যাবে।