Insomnia: রাতে কিছুতেই ঘুম আসে না? এই কয়েকটি নিয়ম মেনে যোগা করলে হবে সমস্যার সমাধান, রইল এক্সপার্টের পরামর্শ…

Insomnia: রাতে কিছুতেই ঘুম আসে না? এই কয়েকটি নিয়ম মেনে যোগা করলে হবে সমস্যার সমাধান, রইল এক্সপার্টের পরামর্শ...
কম ঘুমের সমস্যাও কিন্তু অবহেলা নয়

রাতে না ঘুমনোটা আজকাল অনেকের কাছেই ফ্যাশন। তাই বলে সকালে দেরিতে ঘুম থেকে ওঠা কিন্তু মোটেও কাজের কথা নয়। এতে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 27, 2022 | 7:29 PM

সকালে ঘুম থেকে ওঠার ( Sleep Habit) অভ্যাস এখনকার প্রজন্মের মধ্যে প্রায় নেই বললেই চলে। ভোরের সূর্য বা ভোরবেলা ( Morning) শেষ কবে দেখেছেন তা মনে করে বলতে পারবেন না অনেকেই। বরং মধ্যরাত অবধি জেগে থাকাটাই আজকের দিনে ফ্যাশন। ঘুমেরও একটা নির্দিষ্ট রুটিন থাকে। আর সেই রুটিনে ছেদ পড়লেই বিপত্তি। দিনের পর দিনযদি রাত জাগা অভ্যাস হয়ে যায় তাহলে আর কিছুতেই ঘুম আসতে চায় না। দিনের পর দিন এভাবে চলতে থাকলে শরীরের ক্ষতি হয়। একসঙ্গে জাঁকিয়ে বসে একাধিক স্বাস্থ্য সমস্যা। পরবর্তীতে এই জটিলতা ( Health Problem) কিন্তু আরও অনেক বাড়ে। তখন ঘুমোতে চাইলেও কিছুতেই ঘুম আসে না। ঘুমের ওষুধ খাওয়াটা কিন্তু কোনও সমাধান নয়। আর তাই যোগ প্রশিক্ষক মানসী গান্ধী কিছু সহজ যেগাসনের পরামর্শ দিয়েছেন। যে যোগাসনে দূর হবে ইনসমনিয়ার মত সমস্যা।

তিনি আরও বলেন, অনিদ্রা হল একপ্রকার নীরব অসুখ। যা পরবর্তীতে শরীরে জটিলতা তৈরি করে। যে কারণে ভাল ঘুমের জন্য আগে মনকে প্রস্তুত করতে হবেয মন শান্ত হলে, স্নায়ুর চাপ কম থাকলে কিন্তু ঘুম ভাল হয়। আর তার জন্য তিনি রাতে ঘুমোতে যাওয়ার আগে এক কাপ ক্যামোমাইল চা খাওয়ার পরামর্শ দিয়েছেন।

এর সঙ্গে করতে পারেন সহয এই যোগাসন। যোগা ম্যাট পেতে বসে পড়ুন। এবার প্রথমে সোজা হয়ে বসুন। এবার পা আর হাত পাশাপাশি রাখুন। প্রজাপ্রতির ভঙ্গিতে পা রেখে তা নাড়তে থাকুন। এরপর পা ওই অবস্থায় রেখে সামনের দিকে সোজা হয়ে শুয়ে পড়ুন। পিঠ কিন্তু ভাঙবেন না। এবার পায়ের কাছে হাত এনে হাতের উপর ভর দিয়ে পুরো শরীরটাকে তুলুন। এই ভাবে কয়েকবার করতে পারলে কিন্তু উপকার পাবেন।

অন্তত ২০ মিনিট এই যোগা অভ্যাস করুন। তবে যোগাসন কিন্তু সব সময় শান্ত পরিবেশে করার চেষ্টা করবেন। তবে ঘুমের এমন সমস্যা হলে কিন্তু শুধুমাত্র যোগা করলে হবে না। দীর্ঘস্থায়ী সমাধানের জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও তিনি জোর দিয়েছেন জ্ঞানমুদ্রার উপরেও। এই জ্ঞানমুদ্রাও কিন্তু অনিদ্রা নিরাময়ে সাহায্য করে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট এই জ্ঞানমুদ্রা অবশ্যই অভ্যাস করবেন। এতে মস্তিষ্কে রক্তসঞ্চালন ঠিক থাকবে। শরীরকে শিথিল করে, মনকে যেমন ভাল রাখে তেমনই স্নায়ু শিথিল রাখে। যাঁরা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন তাঁদের জন্যেও কিন্তু এই আসন খুব ভাল।

এসবের পাশাপাশি নজর দিতে হবে নিজের রোজকার জীবনযাত্রাতেও। মানসিক চাপ যত কম নেবেন ততি কিন্তু শরীর থাকবে সুস্থ। সেই সঙ্গে সুষম আহারও জরুরি। প্রতিদিন বেশি করে জল খেতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA