‘ডেল্টা প্লাসে’র পর এ বার যোগীরাজ্যে মিলল ‘কাপ্পা’ ভ্যারিয়েন্টও, মৃত ১

Kappa Variant Found in Uttar Pradesh: সম্প্রতিই যোগীরাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্তের খোঁজ মেলে। এ বার তারইসঙ্গে কাপ্পা ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজও মিলল।

'ডেল্টা প্লাসে'র পর এ বার যোগীরাজ্যে মিলল 'কাপ্পা' ভ্যারিয়েন্টও, মৃত ১
বিভিন্ন রেল স্টেশনে যাত্রীদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 3:53 PM

লখনউ: ডেল্টা, ডেল্টা প্লাসের ধাক্কা হজম কতে না করতেই এ বার খোঁজ মিলল নতুন দোসর ‘কাপ্পা’র। উত্তর প্রদেশে শতাধিক ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের পাশাপাশি দুইজন কাপ্পা ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজও মিলল। লখনউয়ের কেজিএমইউ হাসপাতালে ১০৯টি নমুনার জিনোম সিকোয়েন্সিং করার পর ১০৭ জন ডেল্টা ও ২ জন কাপ্পা ভ্য়ারিয়েন্টে আক্রান্তের খবর মিলল। এদের মধ্যে একজনের আবার মৃত্যুও হয়েছে।

সম্প্রতিই যোগীরাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্তের খোঁজ মেলে। এ বার তারইসঙ্গে কাপ্পা ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজও মিলল। উত্তর প্রদেশের সন্ত কবির নগরের বাসিন্দা ৬৬ বছরের এক বৃদ্ধের দেহে এই “অতি সংক্রামক” ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। তবে নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট আসার আগেই ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই প্রশাসনকে নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক করা হয়েছে।

জানা গিয়েছে, ওই ব্যক্তি ২৭ মে করোনা আক্রান্ত হন। ১২ মে তাঁকে বিআরডি মেডিক্যাল কলেজে স্থানান্তর করা হয়। ১৩ জুন নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়। কিন্তু পরেরদিনই অর্থাৎ ১৪ জুন তাঁর মৃত্যু হয়। অন্যদিকে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে যে দু’জন আক্রান্তের খোঁজ মিলেছে, তাঁদের মধ্যেও একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত দুজন গোরক্ষপুর ও দেওরিয়ার বাসিন্দা। কাপ্পা ভ্য়ারিয়েন্টে আক্রান্তের ভ্রমণের ইতিহাস থাকলেও ডেল্টা প্লাসে আক্রান্ত দু’জনের ভ্রমণের কোনও ইতিহাস ছিল না বলেই জানা গিয়েছে।