House Arrest: ফের গৃহবন্দি জম্মু ও কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী, গুপকার রোডে আঁটসাঁট নিরাপত্তা

Delimitation Commission: বর্ষীয়ান ফারুক আবদুল্লাহর নেতৃত্বে গুপকার জোট জম্মু ও কাশ্মীরের বিধানসভা আসনগুলির ক্ষেত্রে সম্প্রতি ডিলিমিটেশন কমিশনের প্রস্তাবিত খসড়ার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন।

House Arrest: ফের গৃহবন্দি জম্মু ও কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী, গুপকার রোডে আঁটসাঁট নিরাপত্তা
কড়া পুলিশি প্রহরা গুপকার রোডে (ছবি - সোশ্যাল মিডিয়া)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 3:53 PM

শ্রীনগর : গৃহবন্দি জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী (Former CMs House Arrest)। মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা এবং ওমর আবদুল্লা। তিনজনেই ফের গৃহবন্দি। শ্রীনগরের হাই-সিকিউরিটি জ়োন, গুপকার রোডে, যেখানে তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী থাকছেন, তা পুরোপুরি সিল করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি জম্মু ও কাশ্মীরের নির্বাচনী মানচিত্র পর্যালোচনার জন্য ডিলিমিটেশন কমিশনের (Delimitation Commission) বিরুদ্ধে তাঁদের প্রস্তাবিত প্রতিবাদকে আটকানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

আঁটসাঁট পুলিশি নিরাপত্তা গুপকার রোডে

কাশ্মীরের তিন প্রভাবশালী রাজনৈতিক নেতার বাড়ির বাইরে পুলিশি নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। পুলিশি ট্রাক মোতায়েন করা হয়েছে। সেখানে কাউকে প্রবেশ করতে বা বেরোতে দেওয়া হচ্ছে না। উল্লেখ্য, বর্ষীয়ান ফারুক আবদুল্লাহর নেতৃত্বে গুপকার জোট জম্মু ও কাশ্মীরের বিধানসভা আসনগুলির ক্ষেত্রে সম্প্রতি ডিলিমিটেশন কমিশনের প্রস্তাবিত খসড়ার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন।

কেন প্রতিবাদ জানাচ্ছেন মেহবুবা মুফতি, ওমর আবদুল্লারা?

ডিলিমিটেশন কমিশন কাশ্মীরের একটি আসনের সঙ্গে জম্মুর জন্য ছয়টি অতিরিক্ত আসনের প্রস্তাব দিয়েছে। কাশ্মীরের রাজনৈতিক নেতাদের বক্তব্য, এই সিদ্ধান্ত পূর্বের রাজ্যের উভয় প্রদেশের জনসংখ্যা অনুপাতের বিপরীত।

বিরোধীদের বক্তব্য, ডিলিমিটেশন কমিশনের প্রস্তাবিত আসন বণ্টন জম্মু ও কাশ্মীরের কোনও একজন ভোটাররে ভোটাধিকারের পরিপন্থী। কমিশন অবশ্য বলেছে, আসন বণ্টনের সময় জনসংখ্যার পাশাপাশি প্রশাসনিক ইউনিট, সংশ্লিষ্ট এলাকা এবং সীমান্তের থেকে ওই এলাকা কত দূরে সহ এমন আরও অন্যান্য একাধিক ইস্যু বিবেচনা করে দেখা হয়েছে।

ক্ষুব্ধ ওমর আবদুল্লা

এদিকে এভাবে গৃহবন্দি করে রাখায় বেজায় চটে রয়েছেন জম্মু ও কাশ্মীরের স্থানীয় রাজনীতিবিদরা। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটারে এই নিয়ে ক্ষোভ উগরে দিয়ে লেখেছেন, “শুভ সকাল এবং ২০২২ সালে স্বাগত জানাই। একই জম্মু ও কাশ্মীর পুলিশ বেআইনিভাবে লোকেদের তাদের বাড়িতে তালাবদ্ধ করে রেখেছে। নতুন বছরেই স্বাভাবিক গণতান্ত্রিক কার্যকলাপের চাপ তৈরি করা হচ্ছে। আমাদের গেটের বাইরে পুলিশের ট্রাক দাঁড় করিয়ে  রাখা হয়েছে । কিছু জিনিস কখনও বদলায় না।”

আরও পড়ুন: PM Kisan Yojona: নতুন বছরের শুরুতেই কৃষকদের উপহার প্রধানমন্ত্রীর! ১০ কোটি কৃষকের ব্যাঙ্কে জমা পড়ল ২০ হাজার কোটি

আরও পড়ুন: Covid Vaccine: টিকাকরণে ১৪৫ কোটির মাইলফলক পার করেছে ভারত, ওমিক্রন আতঙ্কের মাঝেই জানালেন স্বাস্থ্যমন্ত্রী