PM Kisan Yojona: নতুন বছরের শুরুতেই কৃষকদের উপহার প্রধানমন্ত্রীর! ১০ কোটি কৃষকের ব্যাঙ্কে জমা পড়ল ২০ হাজার কোটি

PM Kisan Yojana: প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের আওতার দেশের কৃষকদের বছরে ৬ হাজার টাকার অনুদান দেওয়া হয়। তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা জমা করে কেন্দ্রীয় সরকার।

PM Kisan Yojona: নতুন বছরের শুরুতেই কৃষকদের উপহার প্রধানমন্ত্রীর! ১০ কোটি কৃষকের ব্যাঙ্কে জমা পড়ল ২০ হাজার কোটি
ছবি: সংবাদ সংস্থা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 01, 2022 | 2:14 PM

নয়া দিল্লি: নতুন বছরের শুরুতেই দেশের কৃষকদের উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় ১০ কোটি ৯ লক্ষ কৃষকদের সাহায্য করার লক্ষ্যে ২০ হাজার ৯০০ কোটি টাকা, কৃষকদের নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়ার কর্মসূচির সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের আওতার দেশের কৃষকদের বছরে ৬ হাজার টাকার অনুদান দেওয়া হয়। তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা জমা করে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর এই যোজনার সুবিধা পেতে কৃষকের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। সেই কৃষকের কমপক্ষে ২ হেক্টর চাষের জমি থাকতে হবে। কোনও কৃষকের যদি সেই পরিমাণ জমি না থাকে, তাহলে এই যোজনার সুবিধা নিতে পারবেন না তিনি।

আরও পড়ুন GST on Food Delivery Apps: বছরের প্রথম দিন থেকেই জিএসটি বসল খাবার ডেলিভারি অ্যাপে, গ্রাহকদেরও কি খরচ বাড়বে?

ভার্চুয়াল অনুষ্ঠান চলাকালীন, প্রধানমন্ত্রী প্রায় ৩৫১ টি কৃষক উৎপাদনকারী সংস্থাকে ১৪ কোটির টাকারও বেশি ইক্যুইটি অনুদান প্রদান করেছেন। এই অনুদান প্রদানের ফলে ১ লক্ষ ২৪ হাজার কৃষক সরাসরি উপকৃত হবে। এই ভার্চুয়াল অনুষ্ঠানে ৯ টি রাজ্যের মুখ্যমন্ত্রীর পাশাপাশি, বিভিন্ন দফতরের মন্ত্রী ও কৃষির সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, নতুন বছরের প্রথম দিনে, প্রায় ২০ হাজার ৯০০ কোটি টাকা প্রায় ১০ কোটি উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হচ্ছে। তিনি আরও বলেন, কৃষকদের দ্বিগুণ আয়ে সহায়তা করার জন্য সরকারের প্রচেষ্টার অংশ হিসাবে পিএম-কিষাণ কর্মসূচি চালু করা হয়েছিল।

২০১৯- এর ২৪ ফেব্রুয়ারি এই প্রকল্পটি কেন্দ্র সরকারের তরফে শুরু করা হয়৷ বছরের প্রথম কিস্তি ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে চলে আসে, দ্বিতীয় ১ এপ্রিল থেকে ৩১ জুলাই এবং তৃতীয় কিস্তি ১ অগাস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্য়ে দেওয়া হয় ৷ সব কাগজপত্র সঠিক থাকলে সেই কৃষকদের নাম তালিকায় যোগ করা হয়৷ তালিকায় নাম থাকলেই সরাসরি ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে আসে টাকা।

আরও পড়ুন Haryana Landslide: বছরের শুরুতেই বিপর্যয়! আচমকা ভূমিধস খনি অঞ্চলে, মৃত ১, নিখোঁজ কমপক্ষে ২০

আরও পড়ুন Covid treatment in West Bengal: করোনা চিকিৎসায় নতুন দিক! বাংলায় এবার অনুমোদন পেল মোলনুপিরাভির, মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla