সুরাহার আশা নেই, তবুও অষ্টম দফা বৈঠকে কেন্দ্র-কৃষক সংগঠন

আজ দুপুর দু'টো নাগাদ দিল্লির বিজ্ঞান ভবনে হাজির হন ৪১ জন কৃষক প্রতিনিধি। সরকারের তরফে উপস্থিত রয়েছেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra singh Tomar), খাদ্যমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyel) ও শিল্প-বাণিজ্য প্রতিমন্ত্রী সোম প্রকাশ (Som prakash)।

সুরাহার আশা নেই, তবুও অষ্টম দফা বৈঠকে কেন্দ্র-কৃষক সংগঠন
অষ্টম দফা বৈঠকে উপস্থিত কৃষক প্রতিনিধিরা। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 08, 2021 | 3:52 PM

নয়া দিল্লি:  কৃষি আইন নিয়ে দেড় মাস ধরে চলা টানাপোড়েনের সমাধানসূত্র খুঁজতেই কেন্দ্রের সঙ্গে অষ্টম দফা বৈঠকে বসলেন আন্দোলনকারী কৃষকরা। তবে সমাধান না মেলার আশঙ্কাই বেশি। কারণ দুই পক্ষের কেউই নিজের অবস্থান থেকে একচুলও নড়তে নারাজ।

আজ দুপুর দু’টো নাগাদ দিল্লির বিজ্ঞান ভবনে হাজির হন ৪১ জন কৃষক প্রতিনিধি। সরকারের তরফে উপস্থিত রয়েছেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra singh Tomar), খাদ্যমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyel) ও শিল্প-বাণিজ্য প্রতিমন্ত্রী সোম প্রকাশ (Som prakash)। এর আগে সোমবার অর্থাৎ ৪ তারিখ মুখোমুখি আলোচনায় বসেছিলেন কেন্দ্র ও কৃষক পক্ষ। তবে সেই বৈঠকে কোনও সমাধানসূত্রই মেলেনি। কৃষি আইন প্রত্যাহারের বিষয়ে সমাধান খুঁজতেই আজকের বৈঠকের আয়োজন।

বৈঠক শুরুর আগে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, “আজকের বৈঠকে কিছু একটা সমাধান সূত্র বের হবে, এই বিষয়ে আমি আশাবাদী। আলোচনায় দুই পক্ষেরই উচিত সমাধানের পথে পথে অগ্রসর হওয়া।” ইতিবাচক আলোচনার আশা করলেও গতকালই তিনি সাংবাদিকদের জানিয়েছিলেন, বৈঠকে কৃষকরা কৃষি আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও প্রস্তাব দিলে তা নিয়ে আলোচনা করা হবে। অর্থাৎ সরকার যে নিজের অবস্থানে অটল থাকবে, তা সাফ জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: প্রিয়ঙ্কার সঙ্গে কথা বলতে হাজির জন্তরমন্তরে আন্দোলনকারী কংগ্রেস প্রতিনিধিরা

একই মনোভাব আলোচনায় অংশগ্রহণকারী কৃষকদেরও। তাঁরাও গতকাল দিল্লি সীমান্তে ট্রাক্টর মিছিলের মাঝেই জানিয়েছিলেন, আইন প্রত্যাহারের দাবি থেকে তাঁদের কেউ একচুলও নড়াতে পারবে না। শুক্রবার অল ইন্ডিয়া কিষাণ সভার সম্পাদক হান্নান মোল্লা বলেন, “কৃষিমন্ত্রী তো বৃহস্পতিবারই বলেছেন যে আইন প্রত্যাহারের দাবি তাঁরা মানবেন না। এরপরে আজকের বৈঠকে কী বলা হবে, জানিনা। আমরা ভাল কিছু হোক, এই আশা নিয়েই এসেছি, তবে সবধরনের পরিস্থিতির জন্যই তৈরি আমরা।”

গতকাল দিল্লির সীমান্তে ট্রাক্টর মিছিলের আয়োজন করেছিলেন কৃষকরা। শান্তিপূর্ণ সেই মিছিলের শেষে আন্দোলনকারী কৃষকরা জানিয়েছিলেন, কৃষি আইন প্রত্যাহারের দাবিতেই অটল থাকবেন তাঁরা। যতদিন না এই আইন প্রত্যাহার করা হবে, ততদিন আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা। সরকার কৃষকদের মধ্যে একতা দেখে ইর্ষা বোধ করছে।

অন্যদিকে, কৃষকদের সঙ্গে বৈঠকের আগেই সরকার পক্ষের নিজেদের মধ্যে একাধিক বৈঠক হয়। একদিকে, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার ধর্মগুরু লাখা সিংয়ের সঙ্গে দেখা করেন। তেমনই আবার পঞ্জাবের তিন বিজেপি নেতা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit shah)-র সঙ্গে দিল্লির বাসভবনে দেখা করতে যান। কৃষি আইন ও আন্দোলন নিয়েই বৈঠকগুলিতে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: ‘কয়েক দিন পরেই টিকা পাবে দেশবাসী’, ‘ড্রাই রান’ থেকে ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর