Kollam- Chennai Egmore Express: ভাগ্যিস সজাগ ছিলেন রেলকর্মীরা, না-হলে রবিবার আরও এক বালেশ্বর ট্রেন দুর্ঘটনা দেখত দেশ

Kollam- Chennai Egmore Express: বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার দু’দিন পরই ঘটতে পারত আরও এক বড় রেল দুর্ঘটনা। ঘটেনি রেলকর্মীদের তৎপরতায়। সূত্রের খবর, গত রবিবার (৪ জুন) কোল্লাম জংশন-চেন্নাই এগমোর এক্সপ্রেস ট্রেনের একটি কামরার নীচে বড় মাপের ফাটল দেখা গিয়েছিল।

Kollam- Chennai Egmore Express: ভাগ্যিস সজাগ ছিলেন রেলকর্মীরা, না-হলে রবিবার আরও এক বালেশ্বর ট্রেন দুর্ঘটনা দেখত দেশ
রেলকর্মীদের তৎপরতায় রক্ষা পেল কোল্লাম জংশন-চেন্নাই এগমোর এক্সপ্রেস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 4:01 PM

ভুবনেশ্বর: বাহনাগা বাজার রেলওয়ে স্টেশনের কাছে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার পর, রেলের যাত্রী সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। যদিও রেলওয়ে বোর্ডের প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, চালকের কোনও গাফিলতি ছিল না বা সুরক্ষা ব্যবস্থার কোনও ত্রুটি ছিল না। বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার দু’দিন পরই ঘটতে পারত আরও এক বড় রেল দুর্ঘটনা। ঘটেনি রেলকর্মীদের তৎপরতায়। সূত্রের খবর, গত রবিবার (৪ জুন) কোল্লাম জংশন-চেন্নাই এগমোর এক্সপ্রেস ট্রেনের একটি কামরার নীচে বড় মাপের ফাটল দেখা গিয়েছিল। রেলকর্মীদের সজাগ দৃষ্টি এড়ায়নি এই ত্রুটি। নির্দিষ্ট কোচটি তাঁরা অবিলম্বে সরিয়ে দেওয়ায়, শেষ পর্যন্ত কোনও দুর্ঘটনা ঘটেনি। ওই কামরাটি ট্রেন থেকে বিচ্ছিন্ন করা হয়। তারপর, ট্রেনটি মাদুরাইয়ের উদ্দেশ্যে রওনা হয়। এই পুরো প্রক্রিয়ায় প্রায় দেড় ঘণ্টা দেরি হয়। মাদুরাই পৌঁছানোর পর ওই কামরার বদলি হিসেবে আরেকটি কামরা ট্রেনটিতে জুড়ে দেওয়া হয়।

কামরাটি নীচে ফাটলের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তামিলনাড়ুর সেনগোত্তাই স্টেশনে এই ত্রুটিটি ধরা পড়ে। সূত্রের খবর, এস৩ কামরার নীচে ওই ফাটল ধরা পড়েছিল। টুইটারে ভিডিয়োটি শেয়ার করে এক ব্যক্তি লিখেছেন, “সেনগোত্তাইয়ে, কোল্লাম-চেন্নাই এগমোর এক্সপ্রেস (১৬১০২) ট্রেনের একটি কামরার নীচে (এস৩) চাকার উপরে ফাটল লক্ষ্য করেছিলেন রেল কর্মীরা। ফলে একটি ট্রেন দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। নির্দিষ্ট কোচটি শেঙ্গোত্তাইয়ে বিচ্ছিন্ন করা হয়েছিল এবং মাদুরাইয়ে ট্রেনটির সঙ্গে অন্য একটি কোচ সংযুক্ত করা হয়েছিল।”

জানা গিয়েছে, রবিবার বিকেল ৩টে বেজে ৩৬ মিনিটে ট্রেনটি সেনগোত্তাই স্টেশনে পৌঁছেছিল. এরপর, রেলকর্মীরা যখন ট্রেনটি পরিদর্শন করছিলেন, সেই সময়ই ওই ত্রুটি ধরা পড়ে। এরপরই ওই কামরাটি বিচ্ছিন্ন করার প্রক্রিয়া শুরু হয়। শেষ পর্যন্ত ৪টে বেজে ৪০ মিনিটে ট্রেনটি ফের মাদুরাইয়ের উদ্দেশ্যে রওনা দেয়। দক্ষিণ রেলওয়ে জানিয়েছে, যে রেলকর্মীরা ওই ত্রুটি ধরেছিলেন, তাঁদের সজাগ দৃষ্টি রাখার জন্য সোমবার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে। তারা বলেছে, “গতকাল বিকেল ৩টে ৩৬ মিনিটে তামিলনাড়ুর সেনগোত্তাই স্টেশনে ঢোকার সময় ট্রেন নং ১৬১০২ (চেন্নাই এগমোর এক্সপ্রেস)-এর এস৩ কোচে রেলকর্মীরা ফাটল লক্ষ্য করেন। রেলওয়ের কর্মকর্তারা অবিলম্বে কোচটি আলাদা করে যাত্রীদের অন্য বগিতে বসানোর পর, ট্রেনটি বিকাল ৪টে ৪০ মিনিটে স্টেশন ছেড়ে যায়। যে কর্মীরা ফাটল শনাক্ত করেছেন, তাঁদের নজরদারির জন্য মাদুরাই বিভাগের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার আজ পুরস্কৃত করবেন।”

ওড়িশার ট্রেন দুর্ঘটনার পর ট্রেনের নিরাপত্তা, রেলওয়ে ট্র্যাক এবং সিগন্যালিং সিস্টেমের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। বালেশ্বরের ঘটনায় ২৭৫ জনের মৃত্যু হয়েছে। ১০০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। ট্রেনের সংঘর্ষ প্রতিরোধ ব্যবস্থা এবং কবচ সুরক্ষা ব্যবস্থা নিয়েও চর্চা শুরু হয়েছে। রবিবার রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, কবচ ব্যবস্থার প্রসারণ ঘটানো হবে এবং ভবিষ্যতে এই ধরনের বড় মাপের ট্রেন দুর্ঘটনা প্রতিরোধে অন্যান্য সুরক্ষা ব্যবস্থাও জোরদার করা হবে।