করোনাকালেও বদলায়নি অভ্যাস, ১ বছরে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ধৃত ২৭ লক্ষ রেলযাত্রী!

রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়, করোনা সংক্রমণের মাঝেও ২০২০ থেকে ২০২১ সালের মার্চ মাস অবধি মোট ২৭ লক্ষ মানুষকে আটক করা হয়েছে বিনা টিকিটে ট্রেনে ওঠার জন্য এবং জরিমানা বাবদ ১৪৩.৮২ কোটি টাকা আদায় করা হয়েছে।

করোনাকালেও বদলায়নি অভ্যাস, ১ বছরে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ধৃত ২৭ লক্ষ রেলযাত্রী!
স্টেশনে অপেক্ষারত যাত্রীরা। ছবি:PTI
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 07, 2021 | 3:29 PM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের কারণে গত বছর থেকেই বারংবার ব্যবহত হয়েছে রেল পরিষেবা। তবুও বদলায়নি বিনা টিকিটে যাত্রীদের ভ্রমণের অভ্যাস। সম্প্রতি একটি আরটিআই মামলার প্রেক্ষিতে জানা যায়, বিগত এক বছরে বিনা টিকিটে যাতায়াত করতে গিয়ে এখনও অবধি মোট ২৭ লক্ষ মানুষ ধরা পড়েছেন।

মধ্য প্রদেশের এক সমাজকর্মী সম্প্রতি তথ্যের অধিকার আইনে বিনা টিকিটে রেলযাত্রীদের সংখ্যা জানতে চান। এর প্রেক্ষিতেই রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়, করোনা সংক্রমণের মাঝেও ২০২০ থেকে ২০২১ সালের মার্চ মাস অবধি মোট ২৭ লক্ষ মানুষকে আটক করা হয়েছে বিনা টিকিটে ট্রেনে ওঠার জন্য এবং জরিমানা বাবদ ১৪৩.৮২ কোটি টাকা আদায় করা হয়েছে।

রেল সূত্রে খবর, এই সংখ্যাটি গত অর্থবর্ষের তুলনায় ২৫ শতাংশ কম। ২০১৯-২০ অর্থবর্ষে ১.১০ কোটি মানুষ ধরা পড়েছিলেন বিনা টিকিটে যাত্রা করতে গিয়ে, তাদের কাছ থেকে জরিমানা বাবদ মোট ৫৬১.৭৩ কোটি টাকা আদায় করেছিল রেল কর্তৃপক্ষ।

এই বিষয়ে রেলওয়ের মুখপাত্র ডিজে নারায়ণ বলেন, “বিনা টিকিটে ভ্রমণের সমস্যা দীর্ঘদিনের। রেলওয়ের তরফে যাত্রীদের সচেতন করা হলেও অধিকাংশই নিয়মভঙ্গ করেন। সেই কারণেই জরিমানা ও শাস্তির ব্যবস্থাও করা হয়েছে।”

উল্লেখ্য, লকডাউনের কারণে ২০২০-২১ অর্থবর্ষেই রেলের ইতিহাসে সর্বনিম্ন যাত্রী পরিবহন করা হয়েছিল। গত বছরের ১৪ এপ্রিল থেকে ৩ মে অবধি রেল পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ ছিল। এরপর কেবল পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতেই শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়। পরে জুন মাস থেকে কয়েকটি স্পেশাল ট্রেন চালিয়ে ধীরে ধীরে স্বাভাবিক পরিষেবায় ফিরতে থাকে রেলওয়ে ব্যবস্থা।

আরও পড়ুন: জোরাল হচ্ছে মধ্য প্রদেশের চিকিৎসক আন্দোলন, সমর্থনে রাজধানীর পথে চিকিৎসকরা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla