Gujarat: অমিত শাহ-এর ‘চিন্তন বৈঠকে’ তৈরি হচ্ছে ব্লুপ্রিন্ট, গুজরাট জিততে কী কৌশল নিচ্ছে বিজেপি

Gujarat: আহমেদাবাদে দুদিন ধরে চলছে অমিত শাহ-এর নেতৃত্বে বিজেপির 'চিন্তন বৈঠক'। ফের জিততে কী কৌশল নিচ্ছে তারা?

Gujarat: অমিত শাহ-এর 'চিন্তন বৈঠকে' তৈরি হচ্ছে ব্লুপ্রিন্ট, গুজরাট জিততে কী কৌশল নিচ্ছে বিজেপি
আহমেদাবাদের অদূরে চলছে বিজেপির চিন্তন বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 1:49 PM

আহমেদাবাদ: বছরের শেষে গুজরাট নির্বাচন। এখন থেকেই ফের গুজরাটের তখত জয়ের রণ-কৌশল তৈরির কাজ শুরু করে দিল বিজেপি। ২৭ বছরের শাসনকে, আরও ৫ বছর এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য়ে, আহমেদাবাদের অদূরে এক গলফ রিসর্টে অমিত শাহ-এর নেতৃত্বে শুরু হয়েছে গুজরাট বিজেপির ‘চিন্তন বৈঠক’। আসন্ন নির্বাচনে শুধু কংগ্রেস নয়, বিজেপির বড় মাথা ব্যথা হতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিও। জানা গিয়েছে দুই দিনের এই চিন্তন বৈঠকে, ১৮২ টি বিধানসভা আসন ধরে ধরে কৌশল সাজাচ্ছে বিজেপি। কংগ্রেসের পাশাপাশি চলছে আপ-কে রুখে দেওয়ার স্ট্র্যাটেজি তৈরির কাজ।

সূত্রের খবর, অমিত শাহ-এর এই ‘চিন্তন বৈঠকে’ মূলত দুই থেকে তিনটি বড় বিষয় নিয়ে বিশদে আলোচনা চলছে। প্রথমত, আসন্ন নির্বাচনে নজিরবিহীন জয় চাইছে গেরুয়া শিবির। তার জন্য আসন ধরে ধরে রণ-কৌশল তৈরি করা হচ্ছে এবং জয়ের জন্য কী কী পদক্ষেপ নিতে হবে, সেই বিষয়ে আলোচনা হচ্ছে। এছাড়া আলোচনা চলছে মুদ্রাস্ফীতি, বেকারত্বের মতো বিষয়গুলির কীভাবে মোকাবিলা করা যায়, তাই নিয়ে। পাশাপাশি, একের পর এক প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে রাজ্য সরকারের ভাবমূর্তির যে অবনতি ঘটেছে, তা কীভাবে মেরামত করা যায়, তাও উঠে এসেছে আলোচনায়।

এর পাশাপাশি চলছে, বিরোধী দলগুলিকে রুখে দেওয়ার কৌশল তৈরির কাজ। সূত্রের খবর, কংগ্রেসকে দুর্বল করতে কংগ্রেস বিধায়কদের গেরুয়া শিবিরে আনার চেষ্টা করবে বিজেপি। তালিকার প্রথমেই আছে হার্দিক প্যাটেলের নাম। এর পাশাপাশি রাজ্যের অন্তত ৪০টি আসন চিহ্নিত করা হয়েছে, যেগুলিতে ২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস দলকে সামান্য ব্যবধানে হারিয়েছিল বিজেপি। পাশাপাশি, আরও কয়েকটি আসন চিহ্নিত করা হয়েছে, যেগুলিতে ২০০২ সালের পর থেকে কংগ্রেস আর হারেনি। গেরুয়া শিবির সূত্রে খবর, এই আসনগুলিতে বিজেপির কংগ্রেস দলের সংগঠন ভাঙার চেষ্টা করতে পারে। সেই কৌশল কাজে না আসলে, যাতে ওই আসনগুলিতে সবথেকে বেশি দল প্রতিদ্বন্দ্বিতা করে,. তা নিশ্চিত করার চেষ্টা করা হবে। এতে, প্রতিষ্ঠান বিরোধী ভোট ভাগ হয়ে যাবে।

গুজরাটে আপ দলকে প্রকাশ্যে বিজেপি নেতারা পাত্তাই দিচ্ছেন না। তবে, চিন্তন বৈঠকে আপ দলকে নিয়ে অনেকটা সময় ব্যয় করা হয়েছে বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, রাজ্যে আম আদমি পার্টির প্রভাব যেভাবে বাড়ছে, তাতে বেশ উদ্বেগে গেরুয়া শিবির। দলের বিশিষ্ট নেতারা মনে করছেন, গ্রামীন এলাকায় কেজরিওয়ালের দলের প্রভাব বাড়লে বিজেপির কোনও বিপদ নেই। তবে, শহুরে এলাকায় যদি আপ শক্তিশালী হয়ে ওঠে, সেই ক্ষেত্রে তা শাসক দলের যথেষ্ট অস্বস্তির কারণ হতে পারে। তাই, শহুরে এলাকায় আপ-এর বৃদ্ধি আটকাতেও তৈরি রাখা হচ্ছে পৃথক কৌশল।

দুই দিনের এই ‘চিন্তন বৈঠকে’ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডব্য, পুরুষোত্তম রুপালা, বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক, (সংগঠন) বিএল সন্তোষ, রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, রাজ্য সভাপতি সিআর পাটিল, প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল-সহ মোট ৪০ জন বিশিষ্ট নেতা অংশ নিয়েছেন। তবে, ত্রিপুরায় দলের নতুন মুখ্যমন্ত্রী বাছাইয়ের কাজে ব্যস্ত থাকায় বৈঠকে থাকতে পারেননি গুজরাট বিজেপির দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতা ভূপেন্দ্র যাদব। এরপর আবার নির্বাচন ঘোষণার পর রাজ্য বিজেপির কার্যকরী সমিতির নেতারা নিজেদের মধ্যে বৈঠক করবেন, এমনটাই জানা গিয়েছে।