স্বাধীনতার ৭৫ বছরে আপনার কন্ঠে জাতীয় সঙ্গীত শুনবে গোটা দেশ; অভিনব উদ্যোগ সংস্কৃতি মন্ত্রকের, রইল লিঙ্ক…

National Anthem: সংস্কৃতি মন্ত্রক সমস্ত দেশবাসীকে এই উদ্যোগে সামিল হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

স্বাধীনতার ৭৫ বছরে আপনার কন্ঠে জাতীয় সঙ্গীত শুনবে গোটা দেশ; অভিনব উদ্যোগ সংস্কৃতি মন্ত্রকের, রইল লিঙ্ক...
ফাইল চিত্র।

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫ বছর উদযাপন চলছে দেশজুড়ে। ভারত সরকার এই উৎসবের নাম দিয়েছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। বাংলায় যার তর্জমা করলে দাঁড়ায় স্বাধীনতার অমৃত মহোৎসব। সারা বছর নানা অনুষ্ঠান তো রয়েছেই। একই সঙ্গে ১৫ অগস্ট সমগ্র দেশবাসীকে একত্রিত করে জাতীয় সঙ্গীত গাওয়ানোর অভিনব পরিকল্পনা নিয়েছে সংস্কৃতি মন্ত্রক। এর জন্য একটি পেজও তৈরি করা হয়েছে মন্ত্রকের তরফে।

rashtragaan.in এই লিঙ্কে ক্লিক করলেই খুলবে একটি পেজ। ১২টি ভাষায় আপনি আপনার অপশন বেছে নিতে পারবেন। সেখানে নিজের বিস্তারিত যেমন নাম, বয়স, দেশ, রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল লিখতে হবে। শূন্য স্থানগুলি যথাযথ পূরণ করলেই আপনার গাওয়া জাতীয় সঙ্গীত রেকর্ডিংয়ের সুযোগ পাবেন। এরপরই তা সাবমিট করতে হবে ক্লিক করে। অত্যন্ত সহজ এই পদ্ধতি।

সংস্কৃতি মন্ত্রক সমস্ত দেশবাসীকে এই উদ্যোগে সামিল হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে। প্রতিটি ভিডিয়ো একত্রিত করে ১৫ অগস্ট লাইভ দেখানো হবে। আগেই ২৫ জুলাই ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, স্বাধীনতার অমৃত মহোৎসবে কী ভাবে শামিল হওয়ার সুযোগ পাবেন দেশবাসী।

কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি এই উদ্যোগ সম্পর্কে Tv9-কে বলেন, “সবাইকে নিজের নিজের মোবাইল হ্য়ান্ডসেটে জাতীয় সঙ্গীত গেয়ে তা রেকর্ড তা পাঠানোর আহ্বান জানাচ্ছি। জাতীয় সঙ্গীত রেকর্ড করে নিজের বয়স ও এবং ঠিকানা উল্লেখ করে সংশ্লিষ্ট ওয়েবসাইটে তা পাঠিয়ে দিন। ওয়েবসাইটে জাতীয় সঙ্গীতের ব্য়াকগ্রাউন্ড মিউজিকও পাওয়া যাবে। আপনারা তার সঙ্গেই জাতীয় সঙ্গীত গাইতে পারেন। এই উদ্যোগে অংশ নেওয়া পর প্রত্যেককে একটি শংসাপত্রও দেওয়া হবে। লক্ষাধিক সংখ্যায় সবাইকে এতে অংশ নেওয়ার আবেদন জানাচ্ছি।”

সংস্কৃতিমহল এই উদ্যোগের বিশেষ প্রশংসা করেছে। একসঙ্গে কয়েক কোটি কন্ঠে জাতীয় সঙ্গীত গাওয়ায় যেমন জাতির গৌরব প্রদর্শিত হবে, একই সঙ্গে জাতীয় সঙ্গীতের গরিমাও আরও ভাস্বর হবে বলেই মত তাদের। আরও পড়ুন: ‘মর্দানি’ কাকে বলে দেখালেন তরুণী সাব ইন্সপেক্টর! ‘ধর্ষক’ ধরতে ফেসবুকে ফাঁদ, চ্যাটিং-ডেটিংয়েই বাজিমাত

Click on your DTH Provider to Add TV9 Bangla