বড় সিদ্ধান্ত! বাতিল CBSE, ISC বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা

দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে আজ, মঙ্গলবার উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

বড় সিদ্ধান্ত! বাতিল CBSE, ISC বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা
ফাইল ছবি
tannistha bhandari

|

Jun 01, 2021 | 9:29 PM

নয়া দিল্লি: কোভিড পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। দ্বিতীয় ঢেউয়ের মধ্যে পরীক্ষা কী ভাবে হবে, তা নিয়ে উঠেছিল প্রশ্ন। অথচ দ্বাদশ শ্রেণির এই পরীক্ষা প্রত্যেক ছাত্রছাত্রীর জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। অবশেষে আজ, মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হল প্রধানমন্ত্রীর (PM Modi) বৈঠকে। উচ্চ পর্যায়ের বৈঠকে পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হল। অর্থাৎ চলতি বছরে সিবিএসসি (CBSE) বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে না। পড়ুয়াদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। বাতিল হয়েছে আইএসসি পরীক্ষাও।

এ দিন বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য ও ভবিষ্যতের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের দুশ্চিন্তার অবসান ঘটবে এই সিদ্ধান্তে। এই কঠিন পরিস্থিতিতে কোনও পড়ুয়া পরীক্ষা দিতে যেত বাধ্য হবে না।’

এই ইস্যুতে ফিডব্যাক দেওয়ার জন্য সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ধন্যবাদ দিয়েছেন মোদী। এ দিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবেছে, যদি কোনও ছাত্র বা ছাত্রী পরীক্ষা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন ও সরকার নির্ধারিত পদ্ধতিতে দেওয়া ফলাফল না মানেন, সে ক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। ঠিক কী ভাবে ছাত্রছাত্রীদের নম্বর দেওয়া হবে তা এখনও স্পষ্ট নয়। এই বিষয়ে কোনও নির্দেশিকাও আনেনি কেন্দ্র। এ দিনের বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

এই প্রসঙ্গে সিবিএসসি-র অ্যাকডেমিক প্রধান ড. রেখা বৈশ্য বলেন, ‘সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছি। আগে তো জীবন। অভিভাবক, পড়ুয়া, শিক্ষকরা খুবই ভয়ে ছিলেন।’ তিনি আরও উল্লেখ করেন,করোনার নতুন ওয়েভে আক্রান্ত হচ্ছে অল্প বয়সীরাও, তাই এই সিদ্ধান্তের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। যেহেতু স্কুল নিজে পড়ুয়াদের নম্বর দেবে, তাই সে ক্ষেত্রে কোনও পড়ুয়াকেই বঞ্চিত হতে হবে না বলে আশ্বাস দিয়েছেন তিনি। এই পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার কোনও প্রভাব পড়ুয়াদেরন ভবিষ্যতে পড়বে না বলেই মনে করেন তিনি।

আরও পড়ুন: তুঙ্গে সংঘাত, কেন্দ্রের শো-কজের জবাব দিতে চলেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়

এ দিকে, রাজ্যে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কিনা, সেই সিদ্ধান্তের কথা জানানো হবে আগামিকাল বুধবার। তবে পরীক্ষ বাতিল করার সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে। তবে যদি গোটা দেশে পরীক্ষা বাতিল হয়ে গেলে সেই চাপ রাজ্যের ওপর এসে পড়বে বলেই মনে করা হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla