Uttarkhand: ভারী বৃষ্টির পূর্বাভাস, পুলিশ বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

Uttarakhand Disaster, Heavy Rainfall, আবহাওয়া দফতরের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে "দেশের উত্তর -পশ্চিমাঞ্চলে ১৯ অক্টোবর পর্যন্ত, পূর্ব অঞ্চলে ২০ অক্টোবর পর্যন্ত এবং উত্তর -পূর্ব অঞ্চলে ১৮ ও ২১ অক্টোবরে বৃষ্টির তীব্রতা অব্যাহত থাকতে পারে

Uttarkhand: ভারী বৃষ্টির পূর্বাভাস, পুলিশ বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর
ছবি ফাইল চিত্র

দেরাদুন: রবিবার উত্তরাখণ্ডের (Uttarakhand) মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী (Pushkar Singh Dhami ) পুলিশ, প্রশাসন, রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরকে সতর্ক করেছেন। আবহাওয়া দফতর সূত্র খবর, আগামিকাল ১৮, অক্টোবর উত্তরাখণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর দফতর থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে. “উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির পরিপ্রেক্ষিতে মুখ্য সচিবের কাছ থেকে রাজ্যের যাবতীয় পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন মুখ্যমন্ত্রী। পুলিশ, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্মীদের সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছেন তিনি। চার ধামের যাত্রা পথে নজর রাখার জন্যও প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।”

আবহাওয়া দফতরের (Indian Metrological Department) তরফে ১৮ অক্টোবর উত্তরাখণ্ডে লাল সতর্কতা (Red alert) জারি করা হয়েছে পাশাপাশি ১৭ ও ১৯ অক্টোবরের জন্য কমলা সতর্কতা (Orange Alert) জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে “দেশের উত্তর -পশ্চিমাঞ্চলে ১৯ অক্টোবর পর্যন্ত, পূর্ব অঞ্চলে ২০ অক্টোবর পর্যন্ত এবং উত্তর -পূর্ব অঞ্চলে ১৮ ও ২১ অক্টোবরে বৃষ্টির তীব্রতা অব্যাহত থাকতে পারে।” সংশ্লিষ্ট অঞ্চলে অবস্থিত রাজ্য গুলিকে সতর্ক থাকার পাশাপাশি পরিস্থিতি মোকাবিলায় তৈরি থাকতে বলা হয়েছে। ভারী বৃষ্টির সতর্কতার কারণে, ১৮ অক্টোবর উত্তরকাশী জেলায় সমস্ত স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছেন জেলা শাসক ময়ূর দীক্ষিত।

“উত্তরাখণ্ড, পশ্চিম উত্তর প্রদেশ এবং হরিয়ানায় ১৭ এবং ১৮ তারিখ বজ্র বিদ্যুৎসহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময় ঝোড়ো হাওয়াও বইবে। তেলেঙ্গানায় তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ সেই এলাকা থেকে পশ্চিম উত্তর প্রদেশ এবং দক্ষিণ-পূর্ব হরিয়ানার দিকে সরে আসছে।” টুইটে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

উল্লেখ্য, আগামী মাসেই কেদারনাথ (Kedarnath) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। নভেম্বর মাসের ৫ তারিখ কেদারনাথ পৌছঁবেন প্রধানমন্ত্রী। এক মাসের মধ্যেই এই নিয়ে দ্বিতীয় বারের জন্য উত্তরাখণ্ড আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি মাসেই ৭ অক্টোবর ঋষিকেশে আসেন মোদী। অতিরিক্ত বৃষ্টিপাত হলেও উত্তরাখণ্ডে ধ্বস নামার সম্ভবনা প্রবল হয়। তাই প্রধানমন্ত্রী মোদীর সফরের আগে বৃষ্টিতে পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

 

আরও পড়ুন RG Kar: এক ঘণ্টার বৈঠকেও স্পষ্ট হল না হবু চিকিৎসকরা কী চান, ওদিকে পরিষেবা না পেয়ে রোগীরা কাতরাচ্ছে

আরও পড়ুন Weather Update: বাংলাতে দখিনা পূবালি বাতাসের খেলা শুরু, দুর্যোগের খাঁড়া নেমে আসবে এই রাজ্যগুলিতেও

আরও পড়ুন বিরল মুহূর্ত! বিজ্ঞানকে হাতিয়ার করে ছবি তৈরির সংজ্ঞাই বদলে দিল রাশিয়া

Click on your DTH Provider to Add TV9 Bangla