Yashwant Sinha: ‘বিরোধী ঐক্যের এই সবে শুরু’, মোদী-রাজনাথকে ফোন করেও কথা বলতে পারলেন না যশবন্ত

Yashwant Sinha: 'বিরোধী ঐক্যের এই সবে শুরু', মোদী-রাজনাথকে ফোন করেও কথা বলতে পারলেন না যশবন্ত
জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী যশবন্ত

Yashwant Sinha: তাঁকে রাষ্ট্রপতি পদপ্রর্থী করা নিয়ে যে বিরোধী ঐক্য তৈরি হয়েছে, তা ২০২৪ সাল পর্যন্ত চলবে বলে দাবি করলেন যশবন্ত সিনহা। তাঁর আরও দাবি, নরেন্দ্র মোদী, রাজনাথ সিং-কে ফোন করে কথা বলতে পারেননি তিনি।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 24, 2022 | 4:39 PM

নয়া দিল্লি: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে, বিরোধী দলগুলি সর্বসম্মতভাবে প্রার্থী ঘোষণা করেছে যশবন্ত সিনহাকে। এমনকি, তিনি বিজেপি ঘরানার নেতা হওয়া সত্ত্বেও, তাঁকে সমর্থন করেছে কমিউনিস্ট পার্টিও। আর এটাই বিরোধী দলগুলির এককাট্টা হওয়ার সূচনা বলে দাবি করলেন যশবন্ত সিনহা। শুক্রবার তিনি বলেছেন, ‘আমাকে প্রার্থী করাকে কেন্দ্র করে বিরোধীদের একত্রিত হওয়া শুরু হল মাত্র। ২০২৪ সাল পর্যন্ত এই ঘটনা বিরোধীদের এইভাবেই ঐক্যবদ্ধ রাখবে।’ এমনকি, এনডিএ-র হাতে তাদের প্রার্থীকে জেতানোর জন্য প্রয়োজনীয় ভোটের থেকে মাত্র হাজারখানেক ভোট কম থাকলেও, আসন্ন নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে পরাস্ত করার বিষয়ে আত্মবিশ্বাস প্রকাশ করেছেন যশবন্ত। তিনি বলেছেন, ‘আমি জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী। না হলে কেনই বা প্রতিদ্বন্দ্বিতা করব?’

এদিনই আবার শরদ পওয়ার, সনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়দের ফোন করে তাঁদের দলের সমর্থন চেয়েছেন এনডিএ জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। সূত্রের খবর, দ্রৌপদীকে আসন্ন নির্বাচনের জন্য শুভকামনা জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো। তবে তাতে একটুও বিচলিত হচ্ছেন না বিরোধী প্রার্থী। বরং তিনি জানিয়েছেন, তিনিও প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীকে ফোন করেছিলেন, কিন্তু কথা হয়নি। যশবন্ত বলেছেন, ‘আমি জানি মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছিলেন দ্রৌপদী মুর্মু। তিনি নিজেই আমায় বলেছেন। আমিও প্রধানমন্ত্রী এবং রাজনাথ সিং-এর কার্যালয়ে ফোন করেছি। তবে, তাঁরা মনোনয়ন দাখিল নিয়ে ব্যস্ত ছিলেন।’

অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচনের আগে যৌথ বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জ়েড ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হল। নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির আওতায় থাকা ব্যক্তিদের ভারতে যে যে ক্যআটেগরির নিরাপত্তা দেওয়া হয়, তার মধ্যে এই ক্যাটেগরি দ্বিতীয় সর্বোচ্চ। এখন থেকে ৮৪ বছর বয়সী রাষ্ট্রপতি পদপ্রার্থী যেখানে যেখানে যাবেন, তাঁর সঙ্গে থাকবে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর আট থেকে দশজন কমান্ডো। আগামী, ২৭ জুন যশবন্ত সিনহা মনোনয়ন জমা দেবেন বলে আশা করা হচ্ছে। তারপর, সম্ভবত তিনি ভারতের বিভিন্ন রাজ্যে গিয়ে সংশ্লিষ্ট রাজ্যের বিভিন্ন দলের নেতাদের সঙ্গে সাক্ষাত করে তাঁদের সমর্থন চাইবেন।

এই নির্বাচনে এনডিএ প্রার্থী করেছে দ্রৌপদী মুর্মুকে। তাঁকেও ইতিমধ্যেই সিআরপিএফ কমান্ডোদের জ়েড প্লাস নিরাপত্তা দেওয়া হয়েছে। ১৪ থেকে ১৬ জন কমান্ডোদের একটি দল তাঁকে সুরক্ষা দিচ্ছে। শুক্রবারই নয়া দিল্লিতে তিনি তাঁর মনোনয়ন জমা দিয়েছেন। ওড়িশা ভবন থেকে সংসদে গিয়ে মনোনয়ন জমা দেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা-সহ এনডিএ জোটের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ জুলাই, ২১ জুলাই হবে ফলাফল ঘোষণা। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA