Covaxin for children: জানুয়ারি থেকে শুরু ছোটদের টিকাকরণ, কোন টিকা পাবে ১৫-১৮ বছর বয়সীরা?

Covaxin for children: জানুয়ারি থেকে শুরু ছোটদের টিকাকরণ, কোন টিকা পাবে ১৫-১৮ বছর বয়সীরা?
কোন করোনায় টিকা পাবে শিশুরা? ফাইল ছবি।

Covaxin for children: প্রাপ্তবয়স্কদের টিকাকরণের ক্ষেত্রে কোভ্যাক্সিন, কোভিশিল্ড, ফাইজ়ার, মডার্নার মতো একাধিক টিকা রয়েছে। তবে শিশুদের ক্ষেত্রে কেবল কোভ্যাক্সিন ও জ়াইকোভ-ডি ভ্যাকসিনই অনুমোদন পেয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Dec 27, 2021 | 1:36 PM

নয়া দিল্লি: আর কয়েকদিনের অপেক্ষা, তারপরই দেশে শুরু হচ্ছে ছোটদের টিকাকরণ (Vaccination for Children)। আগামী ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও করোনা টিকা (COVID Vaccine) দেওয়া হবে, কিন্তু তারা কোন টিকা পাবে, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। সূত্রের খবর, আপাতত কোভ্যাক্সিন (Covaxin) দিয়েই ছোটদের টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে।

দেশে প্রাপ্তবয়স্কদের জন্য একাধিক করোনা টিকা উপলব্ধ হলেও, ছোটদের ক্ষেত্রে সেই সংখ্য়া সীমিত। এখনও অবধি ভারত বায়োটেক(Bharat Biotech)-র কোভ্যাক্সিন ও জ়াইডাস ক্যাডিলা(Zydus Cadila)-র জ়াইকোভ-ডি(ZyCoV-D) অনুমোদন পেয়েছে। তবে দেশের টিকাকরণ কর্মসূচিতে এখনও জ়াইকোভ-ডির নাম অন্তর্ভুক্ত না হওয়ায় কোভ্যাক্সিন দিয়েই টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে।

গত ২৫ ডিসেম্বর, বড়দিনেই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি জানান, দেশের ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩ জানুয়ারি থেকে এই টিকাকরণ কর্মসূচি শুরু হবে।  এছাড়া ১০ জানুয়ারি থেকে দেওয়া হবে করোনা টিকার প্রিকশন ডোজ়। স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির করোনা যোদ্ধারাই প্রথম পর্যায়ে এই প্রিকশন ডোজ় পাবেন। একইসঙ্গে ষাটোর্ধ্ব নাগরিক এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদেরও এই প্রিকশন ডোজ় দেওয়া হবে। তবে সেক্ষেত্রে তাদের চিকিৎসকদের পরামর্শ নিতে বলা হয়েছে।

প্রাপ্তবয়স্কদের টিকাকরণের ক্ষেত্রে কোভ্যাক্সিন, কোভিশিল্ড, ফাইজ়ার, মডার্নার মতো একাধিক টিকা রয়েছে। তবে শিশুদের ক্ষেত্রে কেবল কোভ্যাক্সিন ও জ়াইকোভ-ডি ভ্যাকসিনই অনুমোদন পেয়েছে। উল্লেখ্য, ছোটদের টিকাকরণ কর্মসূচি ঘোষণার দিনই ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া(DCGI)-র তরফে কোভ্যাক্সিনকে শিশুদের করোনা টিকা হিসাবে ছাড়পত্র দেওয়া হয়।

অন্যদিকে, জ়াইকোভ-ডি হল বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ও সূচবিহীন টিকা। গত ২০ অগস্টই এই টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে। প্রাপ্তবয়স্ক ও ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর এই সূচবিহীন টিকা প্রয়োগের অনুমোদন মিললেও দেশের টিকাকরণ কর্মসূচীতে এখনও জ়াইকোভ-ডির নাম সংযুক্ত করা হয়নি। ফলে শিশু তো দূরের কথা, প্রাপ্তবয়স্করাও এখনও এই টিকা পাননি।

রবিবারই দেশের কোভিড প্যানেলের চেয়ারম্যান চেয়ারম্যান ডঃ এনকে অরোরা জানান, কোভ্যাক্সিন শিশুদের মধ্যে ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা গঠন করতে সক্ষম হয়েছে, এমনটাই ফলাফল দেখা গিয়েছে টিকার ট্রায়ালে। তিনি বলেন, “১২ থেকে ১৮ বছর বয়সীরা, বিশেষত ১৫ থেকে ১৮ বছর বয়সীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই প্রাপ্তবয়স্কদের মতো। গবেষণায় দেখা গিয়েছে, ১৮ অনুর্ধ্বদের করোনা সংক্রমণে মৃত্যুর দুই-তৃতীয়াংশই এই বয়সসীমার অন্তর্গত ছিল। সেই কারণেই সদ্য কৌশোরকালে পা দেওয়া নাগরিকদের সুরক্ষার কথা ভেবে, তাদের টিকাকরণের ঘোষণা করা হয়েছে।”

ডঃ অরোরা জানান, ট্রায়ালে এই ভ্যাকসিন যথেষ্ট ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা দেখিয়েছে, তাই শিশুদের টিকাকরণ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। তাছাড়া এই ভ্যাকসিনটি সম্পূর্ণ সুরক্ষিত। সামান্য় ব্যাথা ও হাত ফোলা ছাড়া তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

আরও পড়ুন: Tejasvi Surya Controversy: ‘হিন্দু ধর্মে ফিরিয়ে আনা’র মন্তব্য ঘিরে বিতর্ক, নিঃশর্তে মন্তব্য প্রত্যাহার তেজস্বী সূর্যের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA