Cyclone Update: অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিল ‘অশনি’, ঝড়-বৃষ্টি শুরু হবে আর কতক্ষণে?

Cyclone Update: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ১০ মে রাত্রি অবধি ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিক বারবার এগোবে। এরপরে তা পশ্চিম-মধ্য উপকূলে পৌঁছবে।

Cyclone Update: অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিল 'অশনি', ঝড়-বৃষ্টি শুরু হবে আর কতক্ষণে?
কতদূরে অবস্থান করছে 'অশনি'?
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 10:52 AM

কলকাতা: সাগরে শক্তি বাড়াচ্ছে ‘অশনি‘ (Cyclone Asani)। রবিবারই বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল অশনি, সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা আরও শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অন্ধ্র প্রদেশ-ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, অতি শক্তিশালী ঘূর্ণিঝড়টি বর্তমানে পূর্ব উপকূল বরাবর ঘণ্টায় ৯৫ কিলোমিটার থেকে ১০৫ কিলোমিটার বেগে এগোচ্ছে। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১১৫ কিলোমিটার অবধি হতে পারে। তবে স্বস্তির খবর একটাই, সরাসরি কোনও উপকূলে ল্যান্ডফল বা আছড়ে পড়ার সম্ভাবনা নেই অশনির। বরং উপকূল ঘেঁষে সমান্তরালভাবে বয়ে যেতে পারে এই ঘূর্ণিঝড়।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ১০ মে রাত্রি অবধি ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিক বারবার এগোবে। এরপরে তা পশ্চিম-মধ্য উপকূলে পৌঁছবে। সংলগ্ন বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমদিকে অন্ধ্র প্রদেশ ও ওড়িশার উপকূলে পৌঁছে তা বাঁক নিয়ে উত্তর-উত্তরপূর্ব দিক বরাবর ওড়িশা উপকূল ধরে এগোতে থাকবে।

ঘূর্ণিঝড় অশনি বর্তমানে আন্দামানের পোর্ট ব্লেয়ার থেকে ৫০০ কিলোমিটার পশ্চিমে অবস্থান করছে। আবহাওয়া দফতরের সাইক্লোন মনিটরিং ডিভিশনের আনন্দ কুমার দাস বলেন, “ইতিমধ্যেই অশনি অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সোমবার সকালের মধ্যে তা সর্বোচ্চ শক্তি সঞ্চার করবে। ১০ মে-র মধ্যে বিশাখাপত্তনমের ১৩০ কিলোমিটার দূরে একটি বিন্দুতে পৌঁছে যাবে এবং সেখান থেকে ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হতে থাকবে।”

তবে উপকূলের কাছাকাছি আসতেই শুকনো পশ্চিমি হাওয়ার জেরে ঘূর্ণিঝড়টি শক্তি হারাবে এবং ১১ মে-র মধ্যে তা সাধারণ সামুদ্রিক ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ওড়িশা উপকূলেও আছড়ে পড়ার সম্ভাবনা নেই ঘূর্ণিঝড়ের। অশনির প্রভাবে মঙ্গলবার বিকেল থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর উপকূলে। ১১ মে থেকে ওড়িশা, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের মোকাবিলা করতে এনডিআরএফ বাহিনীকে ওড়িশার বালাসোরে মোতায়েন করা হয়েছে। ওড়িশার রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের একটি দলকেও গঞ্জাম জেলায় মোতায়েন করা হয়েছে। এছাড়া সাতপদা, পুরী, কেন্দ্রাপারা, ভদ্রক ও জগৎসিংপুরেও কয়েকটি বাহিনীকে মোতায়েন করা হয়েছে।