Delhi Air Pollution: এই নিয়ম ভাঙলেই দিতে হবে ২০,০০০ টাকা জরিমানা, দূষণ রুখতে কড়া নির্দেশ সরকারের

Delhi Air Pollution: শুক্রবার জরিমানার কথাও ঘোষণা করা হল দিল্লি সরকারের তরফে। জানানো হয়েছে, দূষণ প্রতিরোধে যান-বাহন চলাচলে যে কঠোর নিয়ম জারি করা হয়েছে, তা লঙ্ঘন হলেই ২০ হাজার টাকার জরিমানা করা হবে। 

Delhi Air Pollution: এই নিয়ম ভাঙলেই দিতে হবে ২০,০০০ টাকা জরিমানা, দূষণ রুখতে কড়া নির্দেশ সরকারের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 8:11 AM

নয়া দিল্লি: সাদা ধোঁয়াশায় ঢাকা আকাশ। সকাল না বিকেল, দেখে বোঝার উপায় নেই। এমনই দূষণ ঘিরে ধরেছে দিল্লি ও সংলগ্ন এলাকাকে। এই দূষণ প্রতিরোধেই একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে দ্য কমিশন অফ এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের। পুরনো ডিজেল গাড়ির প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্ধ করা হয়েছে  হাইওয়ে, উড়ালপুল, ওভারব্রিজের নির্মাণকাজ। অন্যদিকে, শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও ঘোষণা করেন, আপাতত দিল্লির সমস্ত প্রাথমিক স্কুল বন্ধ রাখা হবে। এবার দূষণ প্রতিরোধে আরও এক ধাপ কড়া হল দিল্লি প্রশাাসন। শুক্রবারই দিল্লি সরকারের তরফে ঘোষণা করা হল, যদি নিয়ম ভঙ্গ করে কোনও গাড়ি দিল্লিতে প্রবেশ করে, তবে ২০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

ভয়াবহ দূষণের কবলে পড়েছে দিল্লি। রাজধানীর বাতাসকে ‘ভয়াবহ’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই পরিস্থিতি সামাল দিতেই ‘দ্য কমিশন অফ এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের তরফে জারি করা হয়েছে একাধিক কড়া নিয়ম। গ্রহণ করা হয়েছে চার স্তরীয় ‘অ্যাকশন প্ল্যান’। নির্দেশিকায় বলা হয়েছে, দিল্লি ও সংলগ্ন এলাকায় আপাতত পুরনো ইঞ্জিনের ডিজেল গাড়ির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। শুধু মাত্র বিএস-৬ ইঞ্জিন যুক্ত এবং জরুরি পরিষেবায় যুক্ত থাকা যানবাহন এই নিষেধাজ্ঞা থেকে ছাড় পাবে। দিল্লি-এনসিআরে হাইওয়ে, উড়ালপুল, ওভারব্রিজ, পাইপলাইন, নির্মাণ এবং ধ্বংসের কাজও আপাতত স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সকলে যাতে এই নিয়ম মেনে চলেন, তার জন্য শুক্রবার জরিমানার কথাও ঘোষণা করা হল দিল্লি সরকারের তরফে। জানানো হয়েছে, দূষণ প্রতিরোধে যান-বাহন চলাচলে যে কঠোর নিয়ম জারি করা হয়েছে, তা লঙ্ঘন হলেই ২০ হাজার টাকার জরিমানা করা হবে। দিল্লির পরিবহণ দফতরের এক শীর্ষ আধিকারিক বলেন, “দূষণ রুখতে অত্যন্ত তৎপর সরকার। সকলেই যাতে এই নিয়ম মেনে চলেন, তার জন্য জরিমানার নিয়ম চালু করা হচ্ছে। যদি কেউ যান-বাহনের প্রবেশে নিষেধাজ্ঞা লঙ্ঘন করেন, তবে মোটর ভেহিকেলস আইনের অধীনে ২০ হাজার টাকা জরিমানা করা হবে।”

তবে যান-বাহনের প্রবেশে নিষেধাজ্ঞার কারণে সাধারণ মানুষকে যাতে সমস্যার মুখে পড়তে না হয়, তার জন্যও অতিরিক্ত সরকারি পরিবহণের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। পরিবহণ দফতরের তরফে ১ হাজার বেসরকাকি সিএনজি বাস ভাড়া নেওয়া হবে ৬০ দিনের জন্য, এমনটাই বিবৃতিতে জানানো হয়েছে। প্রথম দফায় ৫০০ বাস ভাড়া নেওয়া হবে। প্রয়োজনে ৯০ দিনের জন্যও বাস ভাড়া নেওয়া হতে পারে। কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের পরবর্তী নির্দেশিকা না আসা অবধি যাবতীয় নিষেধাজ্ঞা জারি থাকবে বলেই জানানো হয়েছে।

দিল্লির পরিবহণ মন্ত্রী কৈলাশ গেহলট বলেন, “শহরে দূষণের প্রভাব কমাতে দিল্লি সরকার যাবতীয় পদক্ষেপ গ্রহণ করছে। তবে কঠোর বিধিনিষেধের কারণে অত্য়াবশ্যকীয় সামগ্রীর যোগান ও জরুরি পরিষেবায় যাতে কোনও রকমের প্রভাব না পড়ে, তার জন্য ছাড় দেওয়া হয়েছে। রাজ্যের বাসিন্দাদের কাছে অনুরোধ, প্রয়োজন ছাড়া বাইরে বেরনো থেকে বিরত থাকুন এবং যথা সম্ভব গণপরিবহণ ব্যবহার করুন।”