Vladimir Putin: ‘ভারতীয়রা অত্যন্ত প্রতিভাবান, কেউ আটকাতে পারবে না উন্নতি’, ভারতের প্রশংসায় পঞ্চমুখ পুতিন

India-Russia Relation,: শুধু ভারতই নয়, দেশের বাসিন্দাদেরও প্রশংসা করেন। ভারতীয়দের প্রশংসা করে তিনি বলেন, "ভারতের দিকেই দেখুন, ভারতীয়রা অত্যন্ত প্রতিভাবান ও তাদের ইচ্ছাশক্তি অদম্য।"

Vladimir Putin: 'ভারতীয়রা অত্যন্ত প্রতিভাবান, কেউ আটকাতে পারবে না উন্নতি', ভারতের প্রশংসায় পঞ্চমুখ পুতিন
ভারতের প্রশংসা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 7:23 AM

মস্কো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখে ভারতের প্রশংসা। ভারতীয়দের প্রশংসা করে তাদের ‘প্রতিভাবান’ বলে অ্যাখ্যা দিলেন। ভারতীয়রা অত্যন্ত প্রতিভাবান ও সম্ভাবনাময় এবং উন্নয়নের ক্ষেত্রে ভারত আগামিদিনে অসাধারণ ফল পাবে বলোও জানান রাশিয়ার প্রেসিডেন্ট।

শুক্রবার রাশিয়ায় পালিত হয় একতা দিবস। সেই অনুষ্ঠানেই যোগ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করতে গিয়েই তিনি ভারতের কথা বলেন এবং ভারতীয়দের গুণ ও প্রতিভার প্রশংসা করেন। পুতিন বলেন, “আসন্ন দিনে ভারত নিজেদের উন্নয়নের ক্ষেত্রে দারুণ ফল করবে। এই বিষয়ে কোনও সংশয় নেই। প্রায় দেড় বিলিয়ন জনসংখ্যা ভারতে, উন্নতির লক্ষ্যে এটি অত্যন্ত সম্ভাবনাসূচক।”

আফ্রিকার ঔপনিবেশিকতা, ভারতের সম্ভাবনা ও রাশিয়ার সভ্যতা ও সংস্কৃতির বিষয়ে কথা বলতে গিয়ে ভ্লাদিমির পুতিন ভারতের প্রশংসা করেন। শুধু ভারতই নয়, দেশের বাসিন্দাদেরও প্রশংসা করেন। ভারতীয়দের প্রশংসা করে তিনি বলেন, “ভারতের দিকেই দেখুন, ভারতীয়রা অত্যন্ত প্রতিভাবান ও তাদের ইচ্ছাশক্তি অদম্য। অভ্যন্তরীণ উন্নয়নের জন্য যা জরুরি। ভারত অবশ্যই অসাধারণ ফল করবে উন্নয়নের ক্ষেত্রে।”

আফ্রিকার প্রসঙ্গে কথা বলতে গিয়ে পুতিন বলেন, “অতীতে ঔপনিবেশিক শক্তিতে যে উন্নয়ন ও সমৃদ্ধি হয়েছিল, তা পশ্চিমী দুনিয়ার শাসকদের আফ্রিকা লুঠ করার কারণেই হয়েছে। এই কথা সকলেই জানেন। এমনকি ইউরোপের গবেষকরাও এই তথ্য লুকাননি। তারা (গবেষকরা) বলেছিলেন আফ্রিকার মানুষদের কষ্ট ও দুর্দশার উপর ভিত্তি করেই পশ্চিমের সমৃদ্ধি ঘটেছে। আমি বলছি না যে সম্পূর্ণটাই, তবে ঔপনিবেশিক শক্তির একটি বড় অংশই এভাবে গড়ে উঠেছিল। চুরি, দাসত্ব ও দাস কেনাবেচা হত।”

অতীতের একত্রিত রাশিয়া, যা সোভিয়েত ইউনিয়ন নামেই পরিচিত ছিল, তা নিয়েও স্মৃতিচারণ করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, “রাশিয়া বহুজাতিক রাষ্ট্র ছিল। এর এক অনন্য সভ্যতা ও সংস্কৃতি ছিল। ইউরোপীয় সংস্কৃতির সঙ্গেও অনেকাংশে জড়িত ছিল রাশিয়া। ধর্মের ভিত্তিতে ইউরোপীয় সংস্কৃতির সঙ্গে যুক্ত রাশিয়া। তবে বর্তমানে রাশিয়া বিশ্বের অন্যতম শক্তিধর হয়ে উঠেছে। রাশিয়ায় সত্যিই অনন্য সংস্কৃতি ও সভ্যতা রয়েছে।”