Maharashtra Farmers March: ফের কৃষকদের দখলে রাজপথ, ২০০ কিমি পেরিয়ে মুম্বইয়ের পথে মহামিছিল; দেখুন ড্রোন ভিডিয়ো

Maharashtra Farmers March: বুধবার (১৫ মার্চ) এক ড্রোন ক্যামেরায় তোলা ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে সিপিআইএম-এর কৃষক সংগঠন, সারা ভারত কিষাণ সভা আয়োজিত এই মিছিল এসে পৌঁছেছে মুম্বইয়ের উপকণ্ঠে। কেন ফের রাজপথে কৃষকরা?

Maharashtra Farmers March: ফের কৃষকদের দখলে রাজপথ, ২০০ কিমি পেরিয়ে মুম্বইয়ের পথে মহামিছিল; দেখুন ড্রোন ভিডিয়ো
ফের মহারাষ্ট্রের রাজপথে কৃষকরা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 9:05 PM

মুম্বই: ২০১৮-র পর ফের মহারাষ্ট্রের রাজপথে কৃষকরা। একগুচ্ছ দাবি নিয়ে নাসিকের দিনদোরি এলাকা থেকে প্রায় ২০০ কিলোমিটার রাস্তা পেরিয়ে মুম্বই-এর দিকে এগোচ্ছে ‘কিষাণ লং মার্চ’ বা কৃষকদের মহামিছিল। বুধবার (১৫ মার্চ) এক ড্রোন ক্যামেরায় তোলা ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে সিপিআইএম-এর কৃষক সংগঠন, সারা ভারত কিষাণ সভা আয়োজিত এই মিছিল এসে পৌঁছেছে মুম্বইয়ের উপকণ্ঠে। এদিন সকালে মহারাষ্ট্রের কাসারা ঘাট এলাকা দিয়ে মিছিল এগোতে দেখা গিয়েছে। আয়োজকরা জানিয়েছেন, মহামিছিলে কৃষকদের সঙ্গে পা মিলিয়েছেন আশা কর্মীদের মতো অসংগঠিত ক্ষেত্রের বহু মজদুরও। মিছিলে আছেন আদিবাসী সম্প্রদায়ের বহু মানুষও।

কিন্তু, কিসের দাবিতে এই মহামিছিল? কৃষকদের দাবির তালিকাটা দীর্ঘ। তবে, তাঁদের মূল দাবি পেঁয়াজ চাষীদের অবিলম্বে অর্থনৈতিক ত্রাণ দিতে হবে। একধাক্কায় দাম পড়ে যাওয়ায় বেজায় সমস্যায় পড়েছেন মহারাষ্ট্রের পেঁয়াজ চাষীরা। এই অবস্থায় রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে কুইন্টাল প্রতি চাষীদের ৩০০ টাকা করে আর্থিক ত্রাণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। কিন্তু আন্দোলনকারী কৃষকদের দাবি, তাদের কুইন্টল প্রতি ৬০০ টাকা ত্রাণ দিতে হবে।

এর পাশাপাশি, নিরবচ্ছিন্নভাবে ১২ ঘণ্টা ধরে বিদ্যুৎ সরবরাহ এবং কৃষি ঋণ মকুবের দাবি রয়েছে কৃষকদের। এছাড়া, সয়াবিন এবং তুলার দামের পতন রোধে সরকারি পদক্ষেপের দাবি জানাচ্ছেন কৃষকরা। অসময়ের বৃষ্টি এবং অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ক্ষতিগ্রস্ত কৃষকদের অবিলম্বে আর্থিক সহায়তা দেওয়ার দাবিও তুলেছেন আন্দোলনকারী কৃষকরা। একই সঙ্গে ২০০৫ সালের পরে সরকারি চাকরি পাওয়া ব্যক্তিদের পুরোনো পেনশন প্রকল্পে পেনশন দেওয়ার দাবি নিয়ে এগিয়ে চলেছে মিছিল।

এই অবস্থায় কৃষকদের মহামিছিল মুম্বই পৌঁছনোর আগেই, তাঁদের সঙ্গে সাক্ষাৎ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মঙ্গলবারই কৃষকদের প্রতিনিধি এবং রাজ্য সরকারের মধ্যে একটি বৈঠকের কথা ছিল। কিন্তু তা হয়নি। বিধানসভায় বিরোধী দলনেতা অজিত পওয়ার এবং সিপিআইএম-এর মহারাষ্ট্রের একমাত্র বিধায়ক বিনোদ নিকোলে, সরকারের কাছে কৃষকদের সঙ্গে আলোচনায় বসার দাবি জানিয়েছেন। সূত্রের খবর, রাজ্য সরকারের পক্ষে মন্ত্রিসভার দুই সদস্য দাদা ভুসে এবং অতুল সাভে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে দেখা করে তাদের দাবি দাওয়ার সমাধান করার চেষ্টা করবেন।

২০১৮ সালেও কৃষক মহামিছিলের সাক্ষী হয়েছিল মহারাষ্ট্র। সেইবারও বাম দলগুলির ডাকে হাজার হাজার কৃষক নাসিক থেকে পদযাত্রা করে মুম্বই এসেছিলেন। ঋণ মকুব এবং আদিবাসী কৃষকদের বনাঞ্চলের চাষজমি হস্তান্তরের দাবি জানিয়েছিল। তৎকালীন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস কৃষকদের সেই দাবি মেনে নিয়েছিলেন।