Health Secretary Performing CPR:  ভিডিয়ো: অপটু হাতেই ব্যক্তিকে সিপিআর দিচ্ছেন স্বাস্থ্য সচিব, প্রশংসায় ভাসল নেটপাড়া

Health Secretary Performing CPR: চণ্ডীগঢ় হাউসিং বোর্ড অফিসে গিয়ে অসুস্থ হয়ে পড়েন এক ব্যক্তি। সিপিআর দিয়ে স্বাস্থ্য সচিব তাঁকে প্রাণে বাঁচালেন।

Health Secretary Performing CPR:  ভিডিয়ো: অপটু হাতেই ব্যক্তিকে সিপিআর দিচ্ছেন স্বাস্থ্য সচিব, প্রশংসায় ভাসল নেটপাড়া
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 8:35 PM

চণ্ডীগঢ়: চণ্ডীগঢ় হাউসিং বোর্ড (Chandigarh Housing Board) অফিসে গিয়েছিলেন এক ব্যক্তি। সেখানে অপেক্ষারত অবস্থায় হঠাৎ করেই অসুস্থ বোধ করা শুরু করেন তিনি। মনে করা হচ্ছিল তাঁর হার্ট অ্য়াটাক হয়েছে। সেই মুহূর্তে চণ্ডীগঢ় স্বাস্থ্য সচিব যশপাল গার্গের তৎপরতায় এই যাত্রায় প্রাণে বেঁচে গিয়েছেন ওই ব্যক্তি। যশপাল এগিয়ে এসে সময় মতো ওই ব্যক্তিকে সিপিআর (Cardiopulmonary Resuscitation) দেন। আর তাতেই সংজ্ঞা ফিরে পান ওই ব্যক্তি। এই মুহূর্তের ভিডিয়োই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

সেই ভাইরাল ভিডিয়োতে দেখা যাচ্ছে, সংজ্ঞা হারিয়ে চেয়ারে প্রায় শুয়ে পড়েছেন এক ব্যক্তি। আর তাঁর বুকে দু’হাতের তালুর সাহায্যে চাপ দিয়ে সিপিআর দিচ্ছেন স্বাস্থ্য সচিব। বেশ কিছুক্ষণ সিপিআর দেওয়ার পর সংজ্ঞা ফিরে পান ওই ব্যক্তি। জ্ঞান ফিরে পেয়েই সেই ব্যক্তিকে একটু জল চাইতে দেখা যায়। সেখানে উপস্থিত ব্যক্তিরা তাঁর দিকে জলের গ্লাস এগিয়ে দেন। জল খেয়ে আরও কিছুটা স্বাভাবিক অনুভব করতে দেখা যায় তাঁকে। সাময়িকভাবে সুস্থ বোধ করার পর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি বর্তমানে সেক্টর-১৬ এর একটি সরকারি মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালে পর্যবেক্ষণে রয়েছেন।

এই ভিডিয়োটিই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই এই স্বাস্থ্য সচিবকে সময়োপযোগী কাজ করার জন্য বাহবা দিয়েছেন। দিল্লির মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়ালও টুইটারে এই ভিডিয়োটি শেয়ার করে স্বাস্থ্য সচিবের প্রশংসা করেছেন। ওই ব্যক্তিকে শনাক্ত করা গিয়েছে। জানা গিয়েছে, চণ্ডীগঢ়ের সেক্টর-৪১ এর বাসিন্দা জনক লাল।

এদিকে যশপাল গার্গ জানিয়েছেন, তিনি সিএইচবি অফিসে নিজের চেম্বারে ছিলেন। হঠাৎ খবর পান এক ব্যক্তি অসুস্থ বোধ করছেন। তিনি বলেন, “আমি সেখানে দৌড়ে যাই এবং তাঁকে সিপিআর দিই।” আরও জানিয়েছেন, কখনও সিপিআর দেওয়ার প্রশিক্ষণ নেননি তিনি। টিভি নিউজ চ্যানেলে একটি ভিডিয়ো দেখে এই বিষয়টি তিনি শিখেছেন। তিনি বলেন, “আমি জানি পদ্ধতিটি হয়ত একদম যথাযথ ছিল না। সেই মুহূর্তে মাথায় যা এসেছিল করেছিলাম। সেই মুহূর্তে অন্য কিছুতে সময় নষ্ট না করে সেটা করাই ঠিক মনে হয়েছিল।” এদিকে এই ভিডিয়ো দেখে গার্গের প্রশংসায় ভেসে গিয়েছেন নেটিজ়েনরা।