Teenager’s Vaccination Preparation: ভিন্ন টিকাকেন্দ্র ও প্রশিক্ষণের পরামর্শ কেন্দ্রের, ছোটদের জন্য কোন রাজ্য কী প্রস্তুতি নিচ্ছে?

Vaccination for 15 to 18 year Old: জানা গিয়েছে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রতিটি রাজ্যে আলাদাভাবে টিকাকরণ কেন্দ্র (Vaccination Centre) চালু করার পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

Teenager's Vaccination Preparation: ভিন্ন টিকাকেন্দ্র ও প্রশিক্ষণের পরামর্শ কেন্দ্রের, ছোটদের জন্য কোন রাজ্য কী প্রস্তুতি নিচ্ছে?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 7:48 AM

নয়া দিল্লি: হাতে মাত্র আর কয়েকটা দিন বাকি। তারপরই নতুন বছর, আর নতুন বছরেই টিকাকরণ শুরু হবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের (Vaccination for 15-18 years)। চলতি সপ্তাহের শুরুতেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে, আগের টিকাকরণ কর্মসূচির মতোই এবারও কো-উইন (Co-WIN) প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করলেই করোনা টিকা পাওয়া যাবে। আগামী ১ জানুয়ারি থেকে শুরু হবে এই নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া।

কেন্দ্রীয় সূত্রের খবর, ভারতে অপ্রাপ্তবয়স্কদের টিকাকরণের জন্য দুটি টিকা অনুমোদন দেওয়া হলেও, আপাতত কোভ্যাক্সিন (Covaxin) দিয়েই ছোটদের টিকাকরণ শুরু করা হবে। রাজ্যগুলিতে কীভাবে টিকাকরণ কর্মসূচি পরিচালিত হবে, তা নিয়ে মঙ্গলবারই বিশেষ বৈঠকে বসে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব (Union Health Secretary)। রাজ্যগুলির সঙ্গে দীর্ঘ আলোচনার পর একাধিক পদক্ষেপেরও ঘোষণা করা হয়।

টিকাকরণ কেন্দ্র:

জানা গিয়েছে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রতিটি রাজ্যে আলাদাভাবে টিকাকরণ কেন্দ্র (Vaccination Centre) চালু করার পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এখনও অবধি দেশের প্রাপ্তবয়স্কদের একটি বড় অংশের দ্বিতীয় ডোজ়ের টিকা বাকি থাকায়, তারাও বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল, টিকাকরণ কেন্দ্রে যাচ্ছেন করোনা টিকা নিতে। এদিকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও দ্রুত করোনা টিকাকরণ সারতে চায় কেন্দ্র। সেই কারণেই আলাদা টিকাকেন্দ্র তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। যেখানে আলাদা কেন্দ্র তৈরি সম্ভব নয়, সেখানে আলাদা লাইনের ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া স্বাস্থ্যকর্মীদের আলাদা প্রশিক্ষণেরও (Special Training) নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

কোন রাজ্যে কেমন প্রস্তুতি:

দিল্লি: রাজধানী দিল্লি(Delhi)-তে আপাতত পুরনো টিকাকরণ কেন্দ্রগুলিতেই ছোটদের টিকাকরণ শুরু করার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া সরকারি স্কুল, হাসপাতাল ও বেসরকারি হাসপাতালেও করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। দিল্লিতে মোট ৭ থেকে ৯ লক্ষ কিশোর-কিশোরী রয়েছে বলে অনুমান। এছাড়া পার্শ্ববর্তী একাধিক রাজ্য থেকেও পড়ুয়ারা করোনা টিকা নিতে আসতে পারে দিল্লিতে।

মহারাষ্ট্র: রাজ্যে কত সংখ্যক ১৫ থেকে ১৮ বছর বয়সী রয়েছে, সে সম্পর্কে এখনও জানা না গেলেও, কেন্দ্রীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, রাজ্যের ৩.৭ শতাংশ বাসিন্দা এই বয়সসীমার অন্তর্গত বলেই জানা গিয়েছে। মহারাষ্ট্রে (Maharashtra) যে সংখ্যক মজুত টিকা রয়েছে, তা দিয়ে টিকাকরণ শুরু করা হবে, এরপর প্রয়োজন অনুযায়ী কেন্দ্রের কাছে অতিরিক্ত টিকা চাওয়া হবে, এমনটাই জানা গিয়েছে স্বাস্থ্য দফতর সূত্রে। আপাতত পুরনো টিকাকরণ কেন্দ্রগুলিতেই টিকাকরণ হবে।

পশ্চিমবঙ্গ: বঙ্গে (West Bengal) এখনও কোন কোন হাসপাতালে ছোটদের টিকাকরণ হবে, তা স্থির করা হয়নি। বেশ কিছু বেসরকারি হাসপাতালের তরফে জানানো হয়েছে, রাজ্যের নির্দেশিকা না পাওয়া অবঘি তারা টিকাকরণ শুরু করতে পারবেন না। আগামী দু-একদিনের মধ্যেই রাজ্য সরকার নয়া নির্দেশিকা জারি করবে বলে জানা গিয়েছে। বর্তমানে রাজ্যে স্কুল খুলে যাওয়ায়, আগের মতো স্কুলগুলিকে আর টিকাকরণ কেন্দ্র হিসাবে ব্যবহার করা হবে কিনা, তা নিয়েও চিন্তাভাবনা চলছে।

অসম: অসম(Assam)-র স্বাস্থ্য় দফতরের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই সমস্ত জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোন কেন্দ্রে টিকা দেওয়া হবে, সলে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া হলেও, ৩ জানুয়ারি থেকে শুরু টিকাকরণ কর্মসূচিতে কোনও সমস্যা হবে না।

তামিলনাড়ু: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার পর রবিবার থেকেই তামিলনাড়ুতে (Tamil Nadu) ছোটদের টিকাকরণের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। রাজ্যের প্রায় ৩৩.২০ লক্ষ কিশোর-কিশোরীকে করোনা টিকা দেওয়া হবে। আপাতত স্কুলেই টিকাকরণ কর্মসূচি চালু করা হবে। এছাড়া বিশেষ ক্যাম্পের আয়োজনও করা হবে।
আরও পড়ুন:  PM Modi in Kanpur: হঠাৎই মেট্রো সফরের সিদ্ধান্ত, আইআইটি পড়ুয়াদের শোনালেন ‘জোকস’! ‘কুল’ অবতারে নমো